Investment Options: কোথায় টাকা রাখলে দ্রুত ঘরে ঢুকবে মোটা লাভ? মাথায় রাখতে পারেন এই অপশনগুলি

Investment Options: ছোট-মাঝারি-বড়, নানা মাপের মিউচুয়াল ফান্ড রয়েছে বাজারে। রয়েছে সহজ কিস্তির সব SIP. একাধিক সংস্থায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত রিটার্ন রয়েছে। তবে যাতে রিটার্ন যত বেশি সেখানে ঝুঁকিও ততই বেশি থেকে যায়।

Investment Options: কোথায় টাকা রাখলে দ্রুত ঘরে ঢুকবে মোটা লাভ? মাথায় রাখতে পারেন এই অপশনগুলি
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 12:00 AM

কলকাতা: শেয়ার বাজার থেকে মিউচুয়াল ফান্ড, আজকাল বাজারে বিনিয়োগের অনেক বিকল্প রয়েছে। কিন্তু, সকলেই চান দ্রুত বাড়তি লাভ ঘরে তুলতে। দ্রুত বিনিয়োগ করা টাকা দ্বিগুন করতে গিয়ে ফাঁপড়েও পড়েন অনেক। চটজলদি মোটা লাভ করতে গিয়ে ডুবতেও দেখা গিয়েছে হাজার হাজার মানুষ। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, চোখ-কান খুলে বিনিয়োগ করলে চিন্তা অনেকটাই কম থাকে। রাতারাতি বড় লাভ ঘরে না ঢুকলেও খুব বেশি দেরি হয় না। তবে যেখানে যত বেশি রিটার্ন সেখানে ঝুঁকিও তত বেশি। তালিকায় বেশ কিছু বেসরকারি অপশনের সঙ্গেই রয়েছে বেশ কিছু নামজাদা সরকারি প্রকল্পও। 

কোথায় কোথায় করতে পারেন বিনিয়োগ? 

বর্তমানে ব্যাঙ্ক এফডি-তে সুদের হার বেড়েছে। অনেক ব্যাঙ্ক ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। অন্যদিকে PPF-এ প্রতি বছর ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। বিনিয়োগের ক্ষেত্রে ভাল বিকল্প হতে পারে সুকন্যা সমৃদ্ধি যোজনাও। জানুয়ারি থেকে এই স্কিমের সুদ বেড়ে ৮.২ শতাংশ হয়েছে। 

অন্যদিকে আর এক সরকারি প্রকল্প কিষাণ বিকাশ পত্রে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। পাশাপাশি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার ৭.৭ শতাংশ। ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএসে গড়ে ১০ থেকে ১১ শতাংশ হারে সুদ পাওয়া যায়। 

অন্যদিকে ছোট-মাঝারি-বড়, নানা মাপের মিউচুয়াল ফান্ড রয়েছে বাজারে। রয়েছে সহজ কিস্তির সব SIP. একাধিক সংস্থায় ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত রিটার্ন রয়েছে। তবে যাতে রিটার্ন যত বেশি সেখানে ঝুঁকিও ততই বেশি থেকে যায়। তবে মিউচুয়াল ফান্ডগুলিতে সামগ্রিকভাবে ৩ থেকে ৫ বছরের বিনিয়োগে গড়ে ১২ থেকে ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন মেলে। অন্যদিকে শেয়ার বাজারের ক্ষেত্রেও দ্রুত মোটা টাকা ঘরে তুলতে রয়েছে ইন্ট্রা ডে, অপশন ট্রেডিংয়ের মতো একাধিক বিকল্প। তবে ঝুঁকিও রয়েছে বেশ খানিকটা। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।