Who Owns Jio : জিও শুধু অম্বানীর নয়, কেকেআর-গুগল-ফেসবুকেরও…জানুন কার কত ভাগ

Who Owns Jio : জিওতে ৬৭.০৩ শতাংশ অংশীদারিত্ব রয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের। বাকি শেয়ারটুকু রয়েছে অন্যান্য বিভিন্ন বেসরকারি সংস্থার হাতে।

Who Owns Jio : জিও শুধু অম্বানীর নয়, কেকেআর-গুগল-ফেসবুকেরও...জানুন কার কত ভাগ
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 1:30 AM

টেলিকম ইন্ডাস্ট্রিতে একটি জনপ্রিয় নাম হল রিলায়্যান্স জিও। তবে এটা শুধুমাত্র একটি সংস্থার নাম নয়। ভারতে অন্যতম মোবাইল নেটওয়ার্ক পরিষেবায় একটি বিশ্বস্ত ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছে জিও। মোদী প্রথমবারের মতো ক্ষমতায় আসার পর যে ডিজিটাল ভারতের স্বপ্ন দেখিয়েছিলেন তা বাস্তবায়িত করার কাণ্ডারি হয়ে উঠেছিল জিও।

জনগণের মধ্যে মোবাইল নেটওয়ার্ক হিসেবে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর শুরু হয় জিও-র পথ চলা। দেশে সর্ববৃহৎ মোবাইল নেটওয়ার্ক হিসেবে পরিচিত জিও। আর বিশ্বে নেটওয়ার্ক অপারেটর হিসেবে জিও-র স্থান তৃতীয়। গোটা বিশ্বে জিও-র মোট ৪২.৬২ কোটি গ্রাহক রয়েছে। মানুষের মনে মাত্র কয়েক বছরের মধ্যে যে জিও এতখানি জায়গা করে নিয়েছে, তার মালিকানা কার হাতে সেই বিষয়ে অনেকেরই কৌতূহল থেকে যায়। জিও-র সঙ্গে একটি নাম খুব ওতোপ্রোতভাবে জড়িত। সেটা হল মুকেশ অম্বানী। জিও মানেই মুকেশ অম্বানীর সংস্থা, তা জানতে কারোরই বাকি নেই। তবে জিও-র মালিকানা শুধুমাত্রই অম্বানীর হাতে নয়। এখানে অংশীদারিত্ব রয়েছে আরও বেশ কয়েকটি সংস্থার। এই বিষয়টি হয়তো অনেকেরই অবগত ছিল না।

দেশের সর্ববৃহৎ টেলিকম সংস্থা জিওতে অংশীদারিত্ব রয়েছে গুগল, মেটা, কেকেআর, ভিস্তা, সিলভারলেকের মতো কিছু সংস্থার। জিওতে ৬৭.০৩ শতাংশ অংশীদারিত্ব রয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের। বাকি শেয়ারটুকু রয়েছে অন্যান্য বিভিন্ন বেসরকারি সংস্থার হাতে। এর মধ্যে ৯.৯৯ শতাংশ শেয়ার রয়েছে মেটার। জিও-র সঙ্গে হাত মিলিয়ে মেটার ব্যবসা বেশিদিন নয়। ২০২০ সালেই জিওতে বিনিয়োগ করে মেটা ও গুগল। আর জিওতে গুগলের রয়েছে ৭.৭৩ শতাংশ। কেকেআর নামক একটি গ্লোবাল ইনভেস্টমেন্ট ফার্মের অংশীদারিত্ব রয়েছে ২.৩২ শতাংশ। অর্থাৎ, জিওতে রিলায়্যান্স ইন্ডাস্ট্রির শেয়ার ৬৭.০৩ শতাংশ হলেও বাকি ৩২.৯৭ শতাংশ রয়েছে বিভিন্ন সংস্থার হাতে। তবে শুধুমাত্র মোবাইল পরিষেবাতেই নিজেদেরকে আটকে রাখেনি। মোবাইল নেটওয়ার্কের পাশাপাশি বাজারে এসেছে জিও-র ফোনও। জিও-র বিভিন্ন অ্যাপ, জিও মার্ট (অনলাইন পরিষেবা) সহ একাধিক ক্ষেত্রেও নিজেদের শাখা-প্রশাখা প্রসারিত করেছে জিও।