CBSE 12th Result Out: প্রকাশিত CBSE-র দশম-দ্বাদশ শ্রেণির রেজাল্ট, ছেলেদের ছাপিয়ে আবারও জয়জয়কার মেয়েদেরই

CBSE Results: এবারে পাশের হার ৮৭.৯৮ শতাংশ। গতবারের মতো এবারও ছেলেদের টপকে শীর্ষে জায়গা করে নিল মেয়েরাই। ছাত্রীদের পাশের হার যেখানে ৯১.৫২ শতাংশ, সেখানেই ছাত্রদের পাশের হার ৮৫.১২ শতাংশ। 

CBSE 12th Result Out: প্রকাশিত CBSE-র দশম-দ্বাদশ শ্রেণির রেজাল্ট, ছেলেদের ছাপিয়ে আবারও জয়জয়কার মেয়েদেরই
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 13, 2024 | 1:34 PM

নয়া দিল্লি: প্রকাশিত হল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। দ্বাদশ শ্রেণিতে এবারে পাশের হার ৮৭.৯৮ শতাংশ। অন্যদিকে, দশম শ্রেণিতে পাশের হার ৯৩.৬০ শতাংশ। গতবারের মতো এবারও দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ছেলেদের টপকে শীর্ষে জায়গা করে নিল মেয়েরাই।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। পরীক্ষা শেষ হয় ২ এপ্রিল। আজ, ১৩ মে প্রকাশিত হয় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফলাফল। সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে জানানো হয়েছে, এ বছরের সবথেকে ভাল রেজাল্ট হয়েছে ত্রিবান্দম থেকে।

সিবিএসই-র দ্বাদশ শ্রেণিতে ছাত্রীদের পাশের হার যেখানে ৯১.৫২ শতাংশ, সেখানেই ছাত্রদের পাশের হার ৮৫.১২ শতাংশ। অস্বাস্থ্যকর প্রতিযোগিতার জন্য় মেধাতালিকা প্রকাশ করা হবে না। ০.১ শতাংশ পরীক্ষার্থী সর্বোচ্চ নম্বর পেয়েছে। প্রায় ২৪ হাজার পড়ুয়া ৯৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছে।

অন্যদিকে, দশম শ্রেণিতে এবার পাশের হার ৯৩.৬০ শতাংশ। দশম শ্রেণিতে মেয়েদের পাশের হার ৯৪.৭৫ শতাংশ, যা ছেলেদের তুলনায় ২.০৪ শতাংশ বেশি।

কীভাবে রেজাল্ট দেখবেন?

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা তাদের রেজাল্ট দেখতে পাবেন  cbse.nic.in, cbse.gov.in ও

cbseresults.nic.in – এই তিনটি ওয়েবসাইট থেকে। এছাড়া উমঙ্গ অ্য়াপ, ডিজিলকার অ্যাপ থেকেও রেজাল্ট দেখা যাবে। পাশাপাশি এসএমএসের মাধ্য়মেও ফলাফল জানা যাবে।

প্রসঙ্গত, এখনও সিবিএসই-র দশম শ্রেণির রেজাল্ট প্রকাশিত হয়নি।