Jobs In Google : গুগলে চাকরি পেতে চান? ভুল করেও বায়োডেটায় লিখবেন না এই পাঁচ জিনিস

Jobs In Google : গুগলে চাকরি পেতে ৫ টি জিনিস বায়োডাটা উল্লেখ না করার পরামর্শ দেওয়া হয়েছে। এই পরামর্শ দিয়েছেন খোদ গুগলের নিয়োগকারী ব্যক্তি।

Jobs In Google : গুগলে চাকরি পেতে চান? ভুল করেও বায়োডেটায় লিখবেন না এই পাঁচ জিনিস
ছবি সৌজন্যে ; টিভি৯ বাংলা
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Sep 21, 2022 | 9:00 AM

স্কুল জীবন পেরিয়ে কলেজ, তারপর বিশ্ব বিদ্যালয়ের গণ্ডি পেরোলেই শুরু হয় চাকরি অন্বেষণ। অনেকের জীবনে আবার সেই পর্বটা অনেক আগেই উঁকি দেয়। তবে কোনও চাকরি পাওয়ার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল বায়োডাটা বা রেজিউমি (Resume)। এই বায়োডাটা দেখেই নিয়োগকারী সংস্থা আপনার সম্বন্ধে একটা ধারণা করতে পারেন। এবং আপনার সম্বন্ধে বিস্তারিত তথ্য জানেন। তাই এই বায়োডাটা সঠিকভাবে তৈরি করা খুবই অত্যাবশ্যক। এবার চাকরিক্ষেত্রে অনেকেই স্থির করে নেন কোন সংস্থায় কাজ করবেন।

পছন্দসই সংস্থার তালিকাটা লম্বা হলেও দিনের শেষে যেকোনও একটা সংস্থাকেই বেছে নিতে হয় প্রার্থীদের। যাঁরা গুগলের মতো সংস্থায় কাজ করতে চান সেইসব চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে একটি বিশেষ বার্তা। সম্প্রতি গুগলের এক নিয়োগকারী ব্যক্তি টিকটকে একটি ভিডিয়ো পোস্ট করে জানান, গুগল এবং এর মতো অন্যান্য সংস্থায় কাজ পেতে গেলে কয়েকটি জিনিস নিজের বায়োডাটাতে উল্লেখ করা এড়িয়ে যেতে হবে।

গুগলের শিকাগো ভিত্তিক একজন বর্ষীয়ান নিয়োগকারী এরিকা রিভেরা টিকটকে কয়েকটি টিপস শেয়ার করেছেন। তাঁকে ভিডিয়োতে বলতে শোনা গিয়েছে, তিনি হাজার হাজার ওয়েবসাইট খতিয়ে দেখেছেন যে সকলে নিজেদের জীবনের প্রচুর অবাঞ্ছিত তথ্য বায়োডাটায় উল্লেখ করেছে। তিনি জানিয়েছেন, তিনি চান না সকলে বায়োডাটায় নিজের বাড়ির পুরো ঠিকানা লিখুক। শুধুমাত্র শহর ও রাজ্যের নাম উল্লেখ করলেই হবে। নিজের পূর্ববর্তী কাজের সম্পূর্ণ ইতিহাসও না দেওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি। তিনি বলেন, ‘এর পরে আপনার কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলি। আপনি আপনার পেশাগত কেরিয়ার শুরু করার পর থেকে আমাদের আপনার সম্পূর্ণ কাজের ইতিহাসের প্রয়োজন নেই। আপনি যে ভূমিকার জন্য আবেদন করেছেন তার জন্য আপনার অনুসন্ধান এবং সারসংকলনকে উপযোগী করে তোলার জন্য আমাদের যা ফোকাস করতে হবে।’

রিভেরা বায়োডাটাতে কিছু ইংরেজির ক্ষেত্রে বদল এনেছেন। রিভেরা চাকরির জন্য আবেদনকারীদেরকে ‘আমি সাহায্য করেছি'(I Helped) , ‘আমি দায়ী ছিলাম'(I was responsible for) -র মতো দুর্বল অ্যাকশন ক্রিয়ার ব্যবহার বন্ধ করার পরমার্শ দিয়েছেন। জীবনবৃত্তান্তে নিষ্ক্রিয় ভাষার পরিবর্তে, রিভেরা আবেদনকারীদেরকে সক্রিয় ক্রিয়াপদ ব্যবহার করার পরামর্শ দিয়েছেন যেমন-সুবিন্যস্ত, পরিচালিত,বেড়েছে, উৎপাদন হয়েছে।

তিনি ব্যবহারকারীদের “অনুরোধের ভিত্তিতে রেফারেন্স উপলব্ধ”(reference available upon request) এর মতো জিনিসগুলি পোস্ট করতে বলেছিলেন। রিভেরা বিশদভাবে বলেছেন, যদি কোম্পানিগুলি একটি রেফারেন্স চায় তবে তারা এটির জন্য আপনাকে জিজ্ঞাসা করবে। আবেদনকারীদের জন্য তাঁদের বায়োডাটাতে এর উল্লেখ গুরুত্বপূর্ণ নয়। Google নিয়োগকারীর মতে, বায়োডাটার শীর্ষে থাকা ‘উদ্দেশ্য’দেওয়াটা যথাযথ নয়। তিনি এই অনুশীলনকে প্রাচীন এবং আজকের সময়ে অপ্রাসঙ্গিক বলে অভিহিত করেছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla