KP Constable Recruitment 2022: কলকাতা পুলিশে চাকরির বিরাট সুযোগ, বাড়ল শূন্যপদের সংখ্যা, কবে থেকে শুরু নিয়োগ?

KP Constable Recruitment 2022: কলকাতা পুলিশের নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগের যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল ,তাতে শূন্যপদের সংখ্যা বৃদ্ধি করা হল। লেডি কনস্টেবল পদে আরও ৬০০টি শূন্যপদের সংখ্যা বাড়ানো হল।

KP Constable Recruitment 2022: কলকাতা পুলিশে চাকরির বিরাট সুযোগ, বাড়ল শূন্যপদের সংখ্যা, কবে থেকে শুরু নিয়োগ?
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 3:15 PM

কলকাতা: গত মে মাসেই কলকাতা পুলিশের তরফে হাজার শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেই সময়ে জানানো হয়েছিল ১৮১০টি শূন্য়পদে নিয়োগ করা হবে। কনস্টেবল পদেই নিয়োগ করা হবে। এরমধ্যে মহিলাদের জন্যও ২৫৬টি পদ সংরক্ষিত করা ছিল। এবার নয়া বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হল যে, শূন্যপদের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। ১৪০০ পদের বদলে ২২৬৬টি পদে নিয়োগ করা হবে।

কলকাতা পুলিশের নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগের যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল ,তাতে শূন্যপদের সংখ্যা বৃদ্ধি করা হল। লেডি কনস্টেবল পদে আরও ৬০০টি শূন্যপদের সংখ্যা বাড়ানো হল।

নিয়োগের পদ্ধতি-

শিক্ষাগত যোগ্যতা-

আবেদনকারীকে রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনও পর্ষদ থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করতেই হবে। যাদের শিক্ষাগত যোগ্যতা বেশি, তারাও এই শূন্যপদে আবেদন জানাতে পারেন। এছাড়া আবেদনকারীকে অবশ্যই বাংলা বলতে, পড়তে, লিখতে জানতে হবে। তবে দার্জিলিং ও কালিম্পং জেলার প্রার্থীদের ক্ষেত্রে এই শর্তে ছাড় দেওয়া হয়েছে। তারা বাংলা না বলতে-লিখতে না পারলেও চলবে। এর বদলে তাদের আঞ্চলিক ভাষা জানতে হবে।

বয়সসীমা-

আবেদনকারীদের বয়স ১ জানুয়ারি ২০২২ সাল অনুযায়ী, ন্যূনতম ১৮ বছর ও সর্বাধিক ২৭ বছরের মধ্যে হতে হবে। তফশিলি জনজাতি-উপজাতিদের ক্ষেত্রে ৫ বছর এবং ওবিসি সম্প্রদায়ের প্রার্থীরা ৩ বছর অবধি ছাড় দেওয়া হবে।

শারীরিক যোগ্য়তা :

আবেদনকারীদের মধ্যে গোর্খা, রাজবংশী, গারওয়ালি ও তফশিলি উপজাতিদের উচ্চতা ১৬০ সেমি হতে হবে। ছাতি হবে ৭৬ সেমি হতে হবে, যার ন্যূনতম প্রসারণ ৫ সেমি হবে। ওজন হতে হবে ৫৩ কেজি। অন্যান্য সমস্ত আবেদনকারীদের উচ্চতা হতে হবে ১৬৭ সেমি। ছাতি ৭৮ সেমি, যার ন্যূনতম প্রসারণ হতে হবে ৫ সেমি। ওজন হতে হবে ৫৭ কেজি।

মহিলা কনস্টেবলদের ক্ষেত্রে গোর্খা, রাজবংশী, গারওয়ালি এবং তফশিলি উপজাতিদের জন্য উচ্চতা হতে হবে ১৫২ সেমি। ওজন ৪৫ কেজি হতে হবে। অন্যান্য প্রার্থীদের উচ্চতা ১৬০ সেমি ও ওজন ৪৯ কেজি হতে হবে।

শারীরিক দক্ষতা :

কনস্টেবল পদে আবেদনকারীদের মধ্যে পুরুষদের ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়াতে হবে। মহিলা কনস্টেবলদের ৪ মিনিটে ৪০০ মিটার দৌড়াতে হবে।

আবেদন ফি-

সাধারণ ও ওবিসি শ্রেণির আবেদনকারীদের ফি বাবদ ১৭০ টাকা দিতে হবে। জনজাতি-উপজাতিদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ মাত্র ২০ টাকা দিতে।

নির্বাচনের পদ্ধতি :

প্রাথমিক লিখিত পরীক্ষা

শারীরিক যোগ্যতা পরীক্ষা

শারীরিক ক্ষমতা পরীক্ষা

চূড়ান্ত লিখিত পরীক্ষা

ব্যক্তিত্ব পরীক্ষা

বেতন :

২২,৭০০ টাকা থেকে ৫৮,৫০০ টাকা