অভিনব পদক্ষেপ! চাকরি ছেড়ে দেওয়া মহিলাদের নিয়োগ করছে TCS

টিসিএসের পক্ষ থেকে জানানো হয়েছে যে এইসব মহিলাদের নিয়োগ পদ্ধতি ভীষণই সহজ রাখা হয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, “Single stage interview process” এর মাধ্যমে আবেদনকারীদের বেছে নেওয়া হবে।

অভিনব পদক্ষেপ! চাকরি ছেড়ে দেওয়া মহিলাদের নিয়োগ করছে TCS
কাজের সুযোগ বাড়ছে আইটি সেক্টরে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 8:03 PM

গত দু বছর ধরে করোনা মহামারীর আবহে বিশ্বজুড়ে ব্যপক আর্থিক মন্দা দেখা দিয়েছে। এই অবস্থায় দেশি বিদেশি সংস্থাগুলির অবস্থাও দারুণ খারাপের দিকে। কোম্পানিগুলির কর্মসংস্থানেও লেগেছে বড় ধাক্কা। কর্মীদের অবস্থাও তথৈবচ, বাড়ছে বেকারের সংখ্যাও। বিশ্বের পাশাপাশি ভারতেও বাড়ছে চাকরির হাহাকার। তবে এই অবস্থায় কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে কিছু তথ্য প্রযুক্তি সংস্থাগুলি। ভারতে কর্মী নিয়োগের ক্ষেত্রে সবার প্রথমে রয়েছে বিদেশি কোম্পানি অ্যাকসেনচার। তা বলে পেছিয়ে নেই দেশিও কোম্পানিগুলিও। দেশে কর্ম সংস্থানের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে দেশিয় তথ্য প্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস। (Tata Consultancy Services)। করোনা আবহেই গত কয়েক মাসে লকডাউনের মধ্যেই তারা সারা দেশজুড়ে প্রায় ২০ হাজার কর্মী নিয়োগ করেছিল। আরও একবার তাদের তরফে ঘোষণা করা হয়েছে কর্মী নিয়োগের। তবে এবার তারা জোর দিয়েছেন মহিলা কর্মী নিয়োগের দিকে।

এখনও পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ টিসিএসের

এই মুহূর্তে মহিলাদের কথা মাথায় রেখে দেশজুড়ে ব্যাপক নিয়োগ করতে চলেছে টিসিএস। তথ্য প্রযুক্তির ক্ষেত্রে সারা বিশ্বেই নিজেদের ছড়িয়ে দিয়েছে দেশীয় তথ্য প্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস। ফলে তাদের এই মুহূর্তে প্রয়োজন বড় সংখ্যক কর্মী। এবার তাই তারা তাদের সংস্থায় বড় সংখ্যক মহিলা কর্মী নিয়োগ করতে চলেছে। যে সমস্ত মহিলারা এক সময় নানা কারণে কর্মক্ষেত্র থেকে সরে দাঁড়িয়েছিলেন, এবং যে সমস্ত মহিলারা কর্মক্ষেত্রে নিজেদের এগিয়ে নিয়ে যেতে চান, তাদের কথা মাথায় রেখেই টিসিএস শুরু করেছে “Rebegin” নামের একটি নিয়োগ প্রজেক্ট। ইতিমধ্যেই তারা এই প্রোজেক্টের আওতায় মহিলা কর্মীদের নিয়োগ করা শুরু করে দিয়েছে।

মহিলাদের জন্য নতুন এবং বড় সুযোগ রিবিগেইন

ভারতের মহিলারা অনেক ক্ষেত্রেই নানা কারণে, তা সে ব্যক্তিগতই হোক বা পেশাগত, চাকরি ছেড়ে দিতে বাধ্য হন। কেউ কেউ পরবর্তীকালে কর্মক্ষেত্রে ফিরে আসতে চাইলেও অনেক ক্ষেত্রে সুযোগের অভাবে তাদের ফিরে আসা হয় না। আর এমন মহিলাদেরই নতুন করে সুযোগ দিতে চাইছে টিসিএস। সংস্থার তরফে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে, রিবিগেইন সেই সব মহিলাদের কাজের জগতে ফেরার একটা বড় সুযোগ যারা একবার চাকরি ছেড়ে দেওয়ার পর আবারও একটা সুযোগ পেতে চায় কর্মক্ষেত্রে। তবে শুধু সুযোগ চাইলেই হবে না, সেই সুযোগ পেতে হলে আবেদনকারী সেই মহিলাকে হতে হবে দক্ষ এবং অভিজ্ঞতা সম্পন্ন।

সহজ পদ্ধতিতে নিয়োগ

টিসিএসের পক্ষ থেকে জানানো হয়েছে যে এইসব মহিলাদের নিয়োগ পদ্ধতি ভীষণই সহজ রাখা হয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, “Single stage interview process” এর মাধ্যমে আবেদনকারীদের বেছে নেওয়া হবে। সারা দেশের প্রায় সমস্ত বড় শহরেই রয়েছে টিসিএসের ব্রাঞ্চ অফিস। সেই সমস্ত ব্রাঞ্চ অফিসগুলিতেই এই রিবিগেইন প্রোজেক্টার মাধ্যমে মহিলা কর্মীদের নিয়োগ করা হবে। তবে তথ্য প্রযুক্তি সংস্থা তাদেরই কাজের সুযোগ দেবে যাদের তথ্য প্রযুক্তি সম্পর্কে সম্যক ধ্যানধারণা রয়েছে। আবেদনকারীদের আবেদনের ক্ষেত্রে কম্পিউটার (Computer)এবং কম্পিউটার ল্যাঙ্গয়েজ (Computer Language) জানা আবশ্যিক। জানা গিয়েছে এসকিউএল সার্ভার (SQL Server DBA) লিনাক্স অ্যাডমিনিস্ট্রেটর (Linux Administrator), নেটওয়ার্ক অ্যাডমিন (Network Admin), মেইনফ্রেম অ্যাডমিন(mainframe Admin), অটোমেশন টেস্টিং (Automation Testing), পারফর্মেন্স টেস্টিং (performance testing), জাভা ডেভলপার(java developer), ডটনেট ডেভলপার(dotnet developer), আইওএস ডেভলপার(IOS Developer) সহ আরও বেশকিছু বিভাগে এই মহিলা কর্মীদের নিয়োগ করবে তারা।

জেনে নিন কীভাবে করবেন আবেদন

আপনি যদি এই রিবিগেইন প্রোজেক্টের অংশ হতে আবেদন করতে চান, তাহলে প্রথমেই টিসিএসের ওয়েবসাইট http://www.tcs.com/careers/tcs-career-rebegin- এ ক্লিক করে নিজের ই-মেল আইডি এবং মোবাইল নাম্বার দিয়ে নাম রেজিস্টার করতে হবে। আপনি নির্বাচিত হলে সংস্থার তরফ থেকে ইন্টারভিউয়ের সমস্ত বিবরণ সহ সমস্ত তথ্য আপনার মেইল আইডিতে পাঠিয়ে দেওয়া হবে। আবেদনকারী তথ্য প্রযুক্তি বিভাগে দুই থেকে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক। এছাড়াও আবেদনকারীর নুন্যতম স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকা বাধ্যতামূলক। আবেদনকারী নির্বাচিত হলে সংস্থার তরফ থেকে আবেদনকারীর রেজিস্টার ই-মেলে কল লেটার পাঠিয়ে দেওয়া হবে।