West Bengal Job: চাকরির সুবর্ণ সুযোগ, ‘TCS অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং’, জানুন আবেদন পদ্ধতি

West Bengal Job: টিসিএসের পক্ষ থেকে 'টিসিএস অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং' নামে এক অভিনব চাকরির সুযোগ দেওয়া হচ্ছে। তারা ২০১৯,২০২০ আর ২০২১ সালে পাশ করা ইঞ্জিনিয়ারিং স্নাতকদের এই সুযোগ দিচ্ছে।

West Bengal Job: চাকরির সুবর্ণ সুযোগ, 'TCS অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং', জানুন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 5:20 PM

কলকাতা: চাকুরীজীবী এবং প্রার্থীদের সবসময়ই লক্ষ্য থাকে কেরিয়ারে সীমাহীন উন্নতি আর প্রভূত সম্ভবনার। আর সেই উদ্দেশ্যেই টিসিএস নিয়ে এল এক সুবর্ণ সুযোগ। তাদের পক্ষ থেকে শুরু করা হয়েছে ‘টিসিএস অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং’ নামে এক অভিনব চাকরির সুযোগের। তারা ২০১৯,২০২০ আর ২০২১ সালে পাশ করা ইঞ্জিনিয়ারিং স্নাতকদের এই সুযোগ দিচ্ছে। তবে প্রার্থীদের ন্যূনতম ৬ থেকে ১২ মাসের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। যে যে স্ট্রিমে তারা এই লোক নিচ্ছে সেগুলি হল বি.ই, বি.টেক, এম.ই, এ.টেক, এসিএ, এম.এসসি।

টিসিএস অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং পরীক্ষার যোগ্যতা

পরীক্ষার শতাংশ: এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের সমস্ত বিষয়ে (সব সেমিস্টারের সব বিষয়ে) ন্যূনতম ৭০ শতাংশ নম্বর সহ পাশ করতে হবে। অথবা দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণি, ডিপ্লোমা (যদি প্রযোজ্য হয়) স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষা ৭ সিজিপিএ সহ উত্তীর্ণ হতে হবে।

সর্বোচ্চ শিক্ষা: প্রার্থীদের অবশ্যই নির্ধারিত কোর্সের সময়সীমার মধ্যেই ডিগ্রি পেতে হবে, অর্থাৎ পাশের জন্য কোনো বাড়তি সময় নিলে প্রার্থী বিবেচিত হবেন না।

ব্যাকলগ/আররিয়াস/এটিকেটি: এছাড়াও প্রার্থীদের কোনো ব্যাকলগ থাকা চলবে না।

গ্যাপ/শিক্ষায় গ্যাপ: পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে কোনো গ্যাপ থাকলে তা আবেদনের সময় প্রার্থীদের ঘোষণা করতে হবে। প্রার্থীর সর্বোচ্চ শিক্ষা পর্যন্ত সর্বোচ্চ ২৪ মাসের গ্যাপ গ্রহণযোগ্য। শিক্ষার ক্ষেত্রে গ্যাপের কারণের দর্শাতে যথাযথ প্রমাণের নথী জমা দিতে হবে প্রার্থীকে।

কোর্সের ধরন: আবেদনকারীদের মধ্যে শিক্ষার কোর্স ফুলটাইম হতে হবে। কোনো পার্ট টাইম কোর্স বা করেসপন্ডেন্স কোর্স আবেদনের ক্ষেত্রে গ্রহণযোগ্য হবে না। তবে যে প্রার্থীরা তাদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা NIOS (National Institute of Open Schooling) থেকে সম্পূর্ণ করেছেন তারা এই পদের জন্য আবেদন করতে পারবেন যদি তাদের অন্যান্য কোর্স ফুল টাইমের জন্য হয়ে থাকে।

কাজের অভিজ্ঞতা: এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অতি অবশ্যই ৬ থেকে ১২ মাসের প্রযুক্তির কাজের অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।

বয়স: এই পদে আবেদন করার জন্য প্রাক্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৮ বছরের মধ্যে।

কোর্স এবং নিয়মানুবর্তিতা: এই পদে আবেদন করার জন্য যে কোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রার্থীদের বি.ই/বি.টেক/ এম.ই./ এম.টেক/ এমসিএ/এম.এসসি/ এমএস/ ইন্টিগ্রেটেড বিএস-এমএস/ ইন্টিগ্রেটেড বি.টেক-এম.টেক ইন্টিগ্রেটেড বি.ই-এম.ই বিষয়ে স্নাকত অথবা স্নাতকোত্তর ইঞ্জিনিয়ারিং করতে হবে।

টিসিএস অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং এর জন্য পরীক্ষার ধরন

টিসিএস অফ ক্যাম্পাস ডিজিটাল হায়ারিং এর জন্য পরীক্ষা নেবে সিটিএস আইঅন। এই পরীক্ষা নেওয়া হবে অ্যাডভান্স কোয়ান্টেটিভ অ্যাপ্টিটিউট-৪০ নম্বর, ভার্বাল এবিলিটি ১০ নম্বর এবং অ্যাডভান্স কোডিং ৬০ নম্বরের।

বেতন: এই পদে নির্বাচিত প্রার্থীদের বাৎসরিক ৭ লক্ষ (UG) এবং ৭.৩ লক্ষ (PG) টাকা বেতন হিসেবে দেওয়া হবে।

আবেদন পদ্ধতি

প্রার্থীদের আবেদন করার জন্য TCS NextStep পোর্টালে গিয়ে প্রথমে রেজিস্টার এবং তারপর আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদন করার পর আবেদনপত্রের স্ট্যাটাস হতে হবে ‘Application Received’।এরপর দ্বিতীয় ধাপ পূরণের দেওয়া লিঙ্কে গিয়ে প্রার্থীদের সিটি/ডিটি আইডি আপডেট করতে হবে। এরপর শেষ ধাপে এখানে আবেদন করুন এ ক্লিক করতে হবে। এটা আবশ্যিক ধাপ। প্রসঙ্গত একের বেশি আবেদন করলে প্রার্থীরা বাতিল হতে পারেন। এই পদে জন্য প্রার্থীদের আগামী ২৫ ফেব্রুয়ারি ২০২২ এর মধ্যে আবেদন করতে হবে। অন্যান্য বিস্তারিত জানতে প্রার্থীরা ilp.support@tcs.com অথবা ১৮০০ ২০৯ ৩১১১ এই টোল ফ্রি নম্বরে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: West Bengal Job: প্রতি মাসে ১৫ হাজার টাকা বেতনে রাজ্যে গ্রুপ সি কর্মী নিয়োগ