Asansol Municipal Election: ‘ভোট না হলেই চলত!’, দেদার ‘ছাপ্পায়’ জেরবার, ‘হতাশ’ বিজেপি!

Municipal Elections 2022: বুথ দখলের অভিযোগ পেয়েই জামুড়িয়া থানার বিশাল পুলিশ বাহিনী গিয়ে হাজির হয়। বুথের সামনে থাকা জমায়েত হঠিয়ে দেয় পুলিশ। মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী।

Asansol Municipal Election: 'ভোট না হলেই চলত!', দেদার 'ছাপ্পায়' জেরবার, 'হতাশ' বিজেপি!
আসানসোলে পুরভোটে ছাপ্পার অভিযোগ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 6:16 PM

পশ্চিম বর্ধমান: শনিবার আসানসোল-সহ চার পুরনিগমের  নির্বাচন (Municipal Elections 2022)। এদিন সকাল থেকেই বিভিন্ন সময়ে বিক্ষিপ্ত অশান্তির খবর উঠে এসেছে। কখনও বুথের বাইরে গুলি চালিয়ে, কখনও ভুয়ো ভোটার দিয়ে দেদার ছাপ্পার অভিযোগ উঠেছে। এ বার আসানসোলের ৯ নম্বর ওয়ার্ডের বোগড়া রিফিউজি কলোনি প্রাথমিক বিদ্যালয়ের ১১১ নম্বর বুথ দখল করে ছাপ্পা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘটনায় কার্যত হতাশ বিজেপি কর্মীরা। বিজেপি প্রার্থী থেকে পোলিং এজেন্টরা অভিযোগ করছেন, ভুয়ো ভোটার ধরতে ধরতেই ক্লান্ত হয়ে গিয়েছেন তাঁরা।

অভিযোগ শনিবার, বেলা গড়াতেই বুথ দখল করে নেয় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। তারপরেই দেদারে চলে ছাপ্পাভোট। আটকাতে গিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।  বিজেপি ও সিপিএম প্রার্থীদের নির্বাচনী এজেন্ট পৃথক পৃথকভাবে বুথ দখলের অভিযোগে সরব হন। অভিযোগ, সর্বত্র পুলিশ মোতায়েন করা হলেও কার্যত ‘কাষ্ঠপুতুল’এর ভূমিকা নিয়েছে রাজ্য়পুলিশ।

বিজেপির পোলিং এজেন্টের কথায়, “দিদি তো বলেই দিতে পারতেন…এটা কি ভোট হল! বলতে পারতেন যে ভোট হবে না। সর্বত্র জয়ী তৃণমূল। তৃণমূল প্রার্থী মেয়র হবে। কাউন্সিলর হবে! চোখের সামনে রিগিং হয়ে চলল। ছাপ্পা পড়ল। দেখলাম। বাধা দিলাম। পুলিশ কিছুই করল না। স্রেফ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখল। যতক্ষণে পুলিশের সংখ্যা বাড়ল, ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। ভোট টা করার কী দরকার ছিল বুঝলাম না।”

এদিকে, বুথ দখলের অভিযোগ পেয়েই জামুড়িয়া থানার বিশাল পুলিশ বাহিনী গিয়ে হাজির হয়। বুথের সামনে থাকা জমায়েত হঠিয়ে দেয় পুলিশ। মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। পাশাপাশি কুইক রেসপন্স টিম ও আর টি মোবাইল-সহ অন্যান্য বাহিনী মোতায়েনল করা হয়। যদিও বুথের প্রিসাইডিং অফিসার, ছাপ্পা ভোটের অভিযোগ অস্বীকার করেন। তাঁর কথায়, “কেউ বা কারা মিথ্যা কথা রটাচ্ছে। কোনও ছাপ্পা ভোট পড়েনি এখানে। বিক্ষিপ্তভাবে অশান্তির সৃষ্টি করা হচ্ছে।” যদিও বিজেপির অভিযোগ ওই প্রিসাইডিং অফিসার সরকারি মদতপুষ্ট।

শনিবার আসানসোলে পুরভোট শুরু হওয়ার পর থেকেই নানা অভিযোগ উঠতে শুরু করে এখানে। কোথাও মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ, কোথাও আবার বুথে গুলি চালানোর অভিযোগ ঘিরে বারবার শিরোনামে উঠে আসে আসানসোল। এবার আসানসোল দক্ষিণের ৪২ নম্বর ওয়ার্ডের প্রার্থী ও ছেলেকে অপহরণের অভিযোগ ওঠে।

আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পালের অনলাইনে নাম ওঠে ভোটার তালিকায়। এলআইসি ক্যান্টিন ভোট কেন্দ্রে ৫৪ নম্বর ওয়ার্ডে ভোট দিতে এসে জানতে পারেন সেখানে তাঁর নামই নেই। ভোট না দিয়ে ফিরে যান তিনি। জানান অনলাইনে ভোটার তালিকায় নাম ও ভোট কেন্দ্রের নাম থাকলেও এখানে নাকি ভোটার লিস্টে তাঁর কোনও নামই নেই।

অন্যদিকে, আর এক বিজেপি নেতা তথা আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারিকে ভোটের দিন সকালেই নোটিস দিয়েছে পুলিশ। পুলিশের অভিযোগ তিনি কেন্দ্রীয় বাহিনী নিয়ে ঘুরছেন বুথে বুথে। পুলিশের নোটিস পাওয়ার পরই তাঁর নিরাপত্তায় থাকা সশস্ত্র বাহিনী সরিয়ে দেন জিতেন্দ্র। শুক্রবার রাত থেকেই শাসক- বিরোধী সংঘাতে উত্তপ্ত হয়ে উঠেছে আসানসোল। বহিরাগত এনে ভোট করানোর অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা