Mahua Moitra: লক্ষ্য বিধানসভা নির্বাচন, গোয়া জয়ে তৃণমূলের বাজি মহুয়া মৈত্র

Mahua Moitra, মহুয়া মৈত্র সুবক্তা। সাংসদ হিসেবে সংসদে দেওয়া মহুয়ার একাধিক ভাষণ শাসক বিরোধী উভয়েরই মন জয় করে নিয়েছে। পড়াশুনা ও কর্মসূত্রে দীর্ঘদিন বিদেশে থাকার সুবাদে মহুয়া ইংরিজিতে যথেষ্ট সাবলীল। এক সঙ্গে পাল্লা দিয়ে হিন্দিও বলতে পারেন।

Mahua Moitra: লক্ষ্য বিধানসভা নির্বাচন, গোয়া জয়ে তৃণমূলের বাজি মহুয়া মৈত্র
মহুয়া মৈত্র। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 6:21 PM

কলকাতা: আগামি বছরই গোয়াতে বিধানসভা নির্বাচন। জাতীয় রাজনীতিতে নিজেদের আরও প্রাসঙ্গিক করতে গোয়াকে তৃণমূল যে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে সেকথা আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। গতমাসে ২৮ তারিখ তিন দিনের গোয়া সফরে গিয়েছিলেন স্বয়ং তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একাধিক কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। গোয়া নিয়ে আরও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল তৃণমূল। দলের হয়ে সেরাজ্যের বিধানসভা ভোট পরিচালনার দায়িত্ব দেওয়া হল কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে (Mahua Moitra)। দলের সব কটি সোশ্যাল মিডিয়া প্রোফাইলে পর্যবেক্ষক হিসেবে গোয়াতে মহুয়াকে নিয়োগের কথা জানিয়ে দেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মহুয়াকে এই দায়িত্ব দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

মহুয়া মৈত্র সুবক্তা। সাংসদ হিসেবে সংসদে দেওয়া মহুয়ার একাধিক ভাষণ শাসক বিরোধী উভয়েরই মন জয় করে নিয়েছে। পড়াশুনা ও কর্মসূত্রে দীর্ঘদিন বিদেশে থাকার সুবাদে মহুয়া ইংরিজিতে যথেষ্ট সাবলীল। এক সঙ্গে পাল্লা দিয়ে হিন্দিও বলতে পারেন। গোয়া, যেখানে প্রচুর মানুষ ইংরিজিতে কথা বলে থাকেন সেখানে মহুয়ার থেকে ভাল বিকল্প আর কেউ হতে পারেনা বলেই মনে করেছে তৃণমূল। নিজের রাজনৈতিক জীবনে মহুয়া বুঝিয়ে দিয়েছেন, ঠান্ডা ঘরে বসে রাজনীতি তাঁর ‘না পসন্দ’ । নেতা কর্মীদের সঙ্গে নিয়ে মাঠে ময়দানে রাজনীতি করতে তিনি পারদর্শী। অতীতে ২০১৬ সালে, এই ম্যাজিকেই করিমপুর বিধানসভা আসন থেকে জিতে আসেন মহুয়া। তৃণমূলের অতি বড় সমর্থকও ভাবতে পারেননি, ওই আসনটা যেটা সম্ভব। কারণ তার আগে একবারও করিমপুর থেকে সিপিএম বিরোধী কংগ্রেস বা তৃণমূলের কেউ জয়ী হতে পারেননি।

গোয়াতে মহুয়াকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে, সেই ইঙ্গিতটা বোধহয় আগেই ছিল। মমতার গোয়া সফরের আগেই গোয়া সমুদ্র বিচে রহস্যজনকভাবে মৃত তরুণীর বাড়িতে যায় তৃণমূলের এক প্রতিনিধি দল। সেই প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন মহুয়া। মৃতার পরিবারের সঙ্গে দেখা করে বেরিয়ে, বিজেপিকে তীক্ষ্ম ভাষায় আক্রমণ করেছিলেন মহুয়া। এহেন মহুয়া মৈত্রকে গোয়া ভোটের প্রধান সেনাপতি হিসেবে বেছে নিয়ে সূক্ষ্ম রাজনৈতিক চাল দিল তৃণমূল, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত উল্লেখ্য, আজই অর্পিতা ঘোষের ছেড়ে দেওয়া আসনে রাজ্যসভায় প্রার্থী হিসাবে মনোনয়ন করা হয়েছে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরিও (Luizinho Faleiro)-কে। গত ২৯ সেপ্টেম্বরই তৃণমূল কংগ্রেসে যোগদান করেন লুইজিনহো ফেলেইরিও। যোগ দেওয়ার কিছুদিনের মধ্যেই তৃণমূলে গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয় তাঁকে, তৃণমূলের সর্বভারতীয় সহ সভাপতি পদে তাঁকে নিয়োগ করেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এবার রাজ্যসভাতেও তৃণমূলের টিকিটেই জায়গা পাচ্ছেন লুইজিনহো।

আরও পড়ুন Luizinho Faleiro: অর্পিতার আসনে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী, তৃণমূলের নয়া রাজ্যসভার সাংসদ ফেলেইরিও