Congress on Karnataka CM: ‘আমাকে মুখ্যমন্ত্রী করুন’, বুধে নাম ঘোষণার আগেই খাড়্গের কাছে আর্জি কংগ্রেসের শিবকুমারের

Congress on Karnataka CM: বুধবার কর্নাটকের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে চলেছে কংগ্রেস। আগামিকাল রয়েছে শপথ গ্রহণ অনুষ্ঠান। এদিকে এর আগে গতকাল দিল্লিতে খাড়্গের সঙ্গে দেখা করেন ডিকে শিবকুমার।

Congress on Karnataka CM: 'আমাকে মুখ্যমন্ত্রী করুন', বুধে নাম ঘোষণার আগেই খাড়্গের কাছে আর্জি কংগ্রেসের শিবকুমারের
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 8:06 AM

নয়া দিল্লি: কর্নাটকে বিপুল জয়ের পর আগামিকাল সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। বৃহস্পতিবার এই শপথ গ্রহণ অনুষ্ঠানের কথা আগেই ঘোষণা করা হয়েছিল। কিন্তু শপথ গ্রহণ অনুষ্ঠানের দিন এগিয়ে আসলেও কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে এখনও কোনও একটি নাম বেছে নিতে পারেনি দল। সিদ্দারামাইয়া নাকি ডিকে শিবকুমার? মুখ্যমন্ত্রীর হিসেবে কাকে বেছে নেওয়া যায়, তা নিয়ে বেশ বিড়ম্বনায় পড়েছে কংগ্রেস। কর্নাটকে জয়ের বৈতরণী খুব সহজেই পেরিয়ে গিয়েছে। তবে মুখ্য়মন্ত্রী বাছাইয়ে কতটা মুন্সিয়ানা দেখায় কংগ্রেস তার টের পাওয়া যাবে বুধেই। কংগ্রেস সূত্রে খবর, আজই কর্নাটকের আগামী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে নিজেকে তুলে ধরেছেন ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়াও। কর্নাটকে নির্বানের ফলাফল ঘোষণার পরই মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে দুটো শিবিরে ভাগ হয়ে গিয়েছে কংগ্রেস। শুরু হয়েছিল পোস্টার রাজনীতিও। একদল সিদ্দারামাইয়াকে মুখ্য়মন্ত্রী পদে দেখতে চেয়ে পোস্টার দিয়েছে। আরেক দল ডিকে শিবকুমারের পক্ষে। এই টানাপোড়েনের মধ্যেই মুখ্যমন্ত্রী বাছাই নিয়ে তিন দফা বৈঠক হয়ে গিয়েছে। সোমবার দিল্লিতে খাড়্গের বাসভবনে বৈঠকে গরহাজির থাকলেও গতকাল কংগ্রেসের সভাপতির সঙ্গে দেখা করেন ডিকে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন শিবকুমার। খাড়্গেকে সেই বিষয়ে জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী পদের দাবি করে তিনি বলেছেন, ২০১৯ সালে এই দক্ষিণী রাজ্যে কংগ্রেস ধরাশায়ী হওয়ার পর ফের তাঁর হাত ধরেই দল পুনরুজ্জীবিত হয়েছে। প্রসঙ্গত, এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারেও তিনি স্পষ্ট বুঝিয়ে দিয়েছিলেন মুখ্য়মন্ত্রীর পদ তিনি কারও সঙ্গে ভাগ করবেন না। এর পাশাপাশি কর্নাটকে কংগ্রেসের ১৩৫ টি আসনে জয় যে তাঁর কারণে হয়েছে, তা সময়ে অসময়ে বুঝিয়ে দিয়েছেন ডিকে।

প্রসঙ্গত, গতকাল কংগ্রেস সভাপতির সঙ্গে শিবকুমার এবং সিদ্দারামাইয়া দু’জনেই দেখা করেছেন। ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুযায়ী, খাড়্গের সঙ্গে বৈঠকে শিবকুমার জানিয়েছেন, সিদ্দারামাইয়াকে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এবার এই সুযোগ তাঁকে দেওয়া হোক। তিনি আরও বলেন, যদি তাঁকে মুখ্যমন্ত্রীর পদ না দেওয়া হয়, তাহলে তিনি কেবলমাত্র দলের বিধায়ক হিসাবে কাজ করতে পছন্দ করবেন। অর্থাৎ, সিদ্দারামাইয়ার ডেপুটি হিসেবে কাজ না করার ইচ্ছে স্পষ্ট কথায় জানিয়ে দিলেন ডিকে। তিনি আরও বলেছেন, মুখ্যমন্ত্রী হিসাবে সিদ্দারামাইয়ার শাসনকাল ছিল একটি “দুঃশাসন”। কর্নাটকের বিশিষ্ট সম্প্রদায় লিঙ্গায়েতরা যে প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ছিল সে কথাও মনে করিয়ে দিয়েছেন ডিকে। এদিকে সূত্রের খবর, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী এবং দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে গোপন ব্যালট ভোটের ফলাফল নিয়ে আলোচনার পরই কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী নিয়ে সিদ্ধান্ত নেবেন কংগ্রেস প্রধান। আর আগামিকাল শপথ গ্রহণ অনুষ্ঠানের আগেই আজ কর্নাটকের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে।