Nagaland Election 2023: নাগাল্যান্ডে জয়ের ধারা অব্যাহত রাখল NDPP-বিজেপি জোট, রাজ্যবাসীকে ধন্যবাদ মোদীর

ভোটের ফল প্রকাশের পরই নাগাল্যান্ডবাসীকে ধন্যাবাদ জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Nagaland Election 2023: নাগাল্যান্ডে জয়ের ধারা অব্যাহত রাখল NDPP-বিজেপি জোট, রাজ্যবাসীকে ধন্যবাদ মোদীর
নাগাল্যান্ডে জয়ে রাজ্যবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 7:48 PM

কোহিমা: নাগাল্যান্ডে জয়ের ধারা অব্যাহত রাখল ন্যাশনাল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (NDPP)। ৬০টি আসনের মধ্যে ২৫টি আসন গিয়েছে NDPP-র ঝুলিতে। আর বিজেপির ঝুলিতে গিয়েছে ১২টি আসন। ফলে NDPP ও বিজেপি জোট যে আরও ৫ বছরের জন্য সরকার গড়তে চলেছে, তা এই ফলাফলেই স্পষ্ট। অন্যদিকে, ৭টি আসন নিয়ে কংগ্রেস পেয়েছে দ্বিতীয় স্থান। যদিও নাগাল্যান্ডে NDPP ও বিজেপি জোট যে এরকম ফল করবে, তা নিয়ে রাজনৈতিক মহলের মধ্যে যথেষ্ট সংশয় ছিল। এদিন নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই নাগাল্যান্ডবাসীকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাগাল্যান্ড ভোটের ফল দেখে নেওয়া যাক একনজরে…

নির্বাচন কমিশন সূত্রে খবর, ৬০ আসন বিশিষ্ট নাগাল্যান্ডে এককভাবে ২৫টি আসন পেয়েছে NDPP। অর্থাৎ ৩২.২৩ শতাংশ ভোট পেয়েছে NDPP। আর বিজেপি পেয়েছে ১২টি আসন, ১৮.৮৩ শতাংশ ভোট। অন্যদিকে, মাত্র ৩.৫৪ শতাংশ ভোট পেয়ে মাত্র ৬টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে কংগ্রেস। শেষ পাওয়া খবর পর্যন্ত আরও ১টি আসনে এগিয়ে কংগ্রেস। ৫টি আসন পেয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (NPP)। আর রাম বিলাসের লোক জনশক্তি পার্টি (LJP), নাগা পিপলস ফ্রন্ট (NPP) এবং রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া (RPI) পেয়েছে ২টি করে আসন।

অর্থাৎ NDPP ও বিজেপি জোট যে পুনরায় সরকার গড়তে চলেছে, তা এদিনের নির্বাচনী ফলাফল থেকেই স্পষ্ট। যদিও এবার বিজেপি জোট সরকার গড়তে পারবে কিনা তা নিয়ে উত্তর-পূর্বাঞ্চলের রাজনীতির কারবারিদের মধ্যেও যথেষ্ট সংশয় ছিল। কেননা বিজেপির সরকার হলে হিন্দুত্ববাদ মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিল খ্রিস্টান সম্প্রদায়ের অনেকেই। ফলে খ্রিস্টান-প্রধান নাগাল্যান্ডে বিজেপি বা এনডিপি-বিজেপি জোটের জয় নিয়ে সংশয় দেখা দিয়েছিল তবে শেষ মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচার এবং তাঁর প্রতিশ্রুতি নির্বাচনে বিশেষ প্রভাব ফেলেছে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

কী বলেছিলেন নমো? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগাল্যান্ডে ভোট প্রচারে গিয়ে নাম না করে খ্রিস্টান সহ সকল সম্প্রদায়কে আশ্বস্ত করে বলেন, “কোনও অঞ্চল বা ধর্মের প্রতি আমাদের কোনও পক্ষপাতিত্ব নেই। এপ্রসঙ্গে সকলকে কোভিড টিকাদানের উদাহরণ টেনে প্রধানমন্ত্রী বলেন, “কোভিড অতিমারির সময় আমরা এটা নিশ্চিত করেছি, যাতে দেশের প্রতিটি কোণায় কোভিড প্রতিরোধক টিকা পাঠানো যায়।” এছাড়া সকলের জন্যই পরিকাঠামো ও কল্যাণমূলক প্রকল্প করা হয়েছে বলেও জানান তিনি। একইসঙ্গে কংগ্রেস শান্তি ও উন্নয়ন আনতে ব্যর্থ হয়েছে বলেও তোপ দাগেন মোদী।

সবমিলিয়ে, পুনরায় এনডিপিপি ও বিজেপির সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর এই মন্তব্য যে বিশেষ তাৎপর্যপূর্ণ, তা বলা বাহুল্য। তাই ভোটের ফল প্রকাশের পরই নাগাল্যান্ডবাসীকে ধন্যাবাদ জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লিখেছেন, “এনডিপিপি এবং বিজেপি জোটকে রাজ্যের সেবা করার জন্য আরেকটি জনাদেশ দিয়ে আশীর্বাদ করার জন্য আমি নাগাল্যান্ডের জনগণকে ধন্যবাদ জানাই। ডবল ইঞ্জিন সরকার রাজ্যের উন্নতির জন্য কাজ করে যাবে।” একইসঙ্গে এই জয়ের কৃতিত্ব দলীয় কর্মীদের দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমি আমাদের দলীয় কর্মীদের কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ জানাই। তাঁরা এই ফলাফল নিশ্চিত করেছেন।”