UP Elections: দলবদলের হিড়িকের মধ্যেই দিল্লিতে যোগী-শাহ-নাড্ডার বৈঠক, তৈরি হচ্ছে নীল নকশা

Uttar Pradesh Assembly Election 2022: নির্বাচনী রণকৌশল নিয়ে আলোচনা করতে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ অন্যান্য শীর্ষ নেতারা দিল্লিতে বৈঠকে বসেছিলেন।

UP Elections: দলবদলের হিড়িকের মধ্যেই দিল্লিতে যোগী-শাহ-নাড্ডার বৈঠক, তৈরি হচ্ছে নীল নকশা
উত্তর প্রদেশের নির্বাচনের প্রার্থী তালিকায় নিয়ে দিল্লিতে বৈঠক

নয়া দিল্লি ও লখনউ : ভোটমুখী উত্তর প্রদেশে নিজেদের পায়ের তলার মাটি আরও শক্ত করতে উঠে পড়ে লেগেছে পদ্ম শিবির। যোগী রাজ্যে গেরুয়া পতাকা ওড়াতে পারলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের রাস্তা অনেকটাই মসৃণ হবে বিজেপির জন্য। আর তাই কেন্দ্রীয় নেতৃত্ব এখন পাখির চোখ করেছে লখনউকে। নির্বাচনী রণকৌশল নিয়ে আলোচনা করতে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ অন্যান্য শীর্ষ নেতারা দিল্লিতে বৈঠকে বসেছিলেন। আসন্ন নির্বাচনের নিরীখে, বিজেপির এই বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, উত্তর প্রদেশের ভোটে প্রার্থীদের নাম চূড়ান্ত করার জন্য বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের প্রাথমিক পর্যায়ের সম্ভাব্য প্রার্থীদের বাছাইয়ের পর্ব নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়ে থাকতে পারে।

উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং সে রাজ্য়ের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং ছাড়াও আরও বেশ কয়েকজন নেতা মঙ্গলবারের বৈঠকে উপস্থিত ছিলেন। করোনায় আক্রান্ত বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডাও ভার্চুয়ালি আজকের গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিয়েছিলেন। পদ্ম শিবিরের এই বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল সূত্রের খবর, ১৫ জানুয়ারি পর্যন্ত যেহেতেু উত্তর প্রদেশে সশরীরে কোনওরকম সভা, সমাবেশ, রোড-শো নিষিদ্ধ রয়েছে, এই পরিস্থিতিতে দলের নির্বাচনী প্রচার কৌশল নিয়েও আলোচনা হয়েছে আজকের বৈঠকে।

উল্লেখ্য, উত্তর প্রদেশের নির্বাচনের প্রথম দফার ভোটের জন্য মনোনয়ন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হবে ১৪ জানুয়ারি থেকে। প্রথম দফার নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি। ওই দিন মোট ৫৮ টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হবে। এর পর দ্বিতীয় দফার ভোট রয়েছে ১৪ ফেব্রুয়ারি, সে দিন ভোট রয়েছে ৫৫ টি বিধানসভা কেন্দ্রে। বিজেপি সূত্রের খবর, দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটি প্রার্থীদের নাম চূড়ান্ত করতে চলতি সপ্তাহের শেষের দিকেই আলোচনায় বসতে পারে। ওই দিনই প্রথম ও দ্বিতীয় দফার আসনের প্রার্থীদের নামের তালিকায় চূড়ান্ত সিলমোহর পড়তে পারে বলে খবর।

এদিকে মঙ্গলবারই বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে নাম লিখিয়েছেন উত্তর প্রদেশের সদ্য প্রাক্তন মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য। সঙ্গে আরও এক বিধায়ক দল ছেড়েছেন। উত্তর প্রদেশের রাজনীতিতে গুঞ্জন ছড়িয়েছে, আরও কয়েকজন মন্ত্রী ও বিধায়ককে বিজেপি থেকে ভেঙে নিজের সঙ্গে টানতে পারেন স্বামী প্রসাদ মৌর্য। এই পরিস্থিতিতে আগামী দিনে বিজেপির ভোটের রণকৌশল কী হবে এবং কীভাবে দলীয় নেতাদের এক কাট্টা রাখা যাবে, তা নিয়েও বেশ চিন্তায় রয়েছে বিজেপি।

আরও পড়ুন : Goa Assembly Election: সৈকত রাজ্যে প্রতি মুহূর্তে বদলাচ্ছে সমীকরণ; কংগ্রেস, তৃণমূলের সঙ্গে ভোট-বোঝাপড়ায় শরদ পাওয়ার

আরও পড়ুন : Goa Assembly Election : “ভেবে দেখবে কংগ্রেস” ,গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট জল্পনায় ঘৃতাহুতি চিদম্বরমের

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla