Uttarakhand Assembly Election 2022 : নির্বাচনের আগে ফের চিঁড় উত্তরাখণ্ড কংগ্রেসে! বরখাস্ত প্রাক্তন কংগ্রেস প্রধান যোগ দিলেন বিজেপিতে

Kishor Upadhyay : উত্তরাখণ্ডের প্রাক্তন কংগ্রেস চিফ আজ বিজেপিতে যোগ দিয়েছেন। গতকাল তাঁকে কংগ্রেস থেকে ছয় বছরের জন্য বহিষ্কার করা হয়েছিল।

Uttarakhand Assembly Election 2022 : নির্বাচনের আগে ফের চিঁড় উত্তরাখণ্ড কংগ্রেসে! বরখাস্ত প্রাক্তন কংগ্রেস প্রধান যোগ দিলেন বিজেপিতে
কিশোর উপাধ্যায় (ছবি সৌজন্যে : টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 10:52 AM

দেরাদুন : আগামী মাসে উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। ১৪ তারিখ নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের প্রাক্কালে বিভিন্ন রাজনৈতিক মহলের অন্দরে ঘটছে আমূল পরিবর্তন। এরকমই এক ঘটনার নজির মিলল আজ সকালে। গতকাল দল থেকে বহিষ্কার হওয়ার পরই আজ বিজেপিতে যোগ দিলেন উত্তরাখণ্ড কংগ্রেসের প্রাক্তন প্রধান কিশোর উপাধ্যায়।গতকাল উত্তরাখণ্ড কংগ্রেসের প্রাক্তন প্রধান কিশোর উপাধ্যায়কে দল থেকে বহিষ্কার করল কংগ্রেস। কিশোরের দলবিরোধী কাজকর্মকে এর অন্যতম কারণ হিসেবে দাবি করেছে কংগ্রেস। বুধবার প্রজাতন্ত্র দিবসের দিন কিশোরকে চিঠি লিখে একথা জানিয়েছেন উত্তরাখণ্ডে কংগ্রেসের ইনচার্জ দেবেন্দর যাদব। হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন সূত্রে খবর, এই মুহূর্ত থেকে ছয় বছরের জন্য তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, “সতর্ক করা সত্ত্বেও আপনি ক্রমাগত দলবিরোধী কার্যকলাপে লিপ্ত ছিলেন। তাই আপনাকে অবিলম্বে ছয় বছরের জন্য কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে বহিষ্কার করা হল।” প্রসঙ্গত, উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনের আগে বুধবার কংগ্রেসের তরফে তৃতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় নাম ছিল না কিশোর উপাধ্যায়ের। এর পর থেকেই কংগ্রেসে উপাধ্যায়ের ভবিষ্যত নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু গিয়েছিল। উপাধ্যায়কে শৃঙ্খলামূলক পদক্ষেপ হিসাবে সমস্ত দলীয় পদ থেকে অপসারণ করা হয়েছে গতকাল। সূত্রের খবর, তিনি এই বহিষ্কারে স্থগিতাদেশ চেয়েছেন। দল থেকে বহিষ্কৃত হওয়ার পর বিজেপিতে যোগ দেওয়ার সম্ভাবনা ছিল। কিশোর উপাধ্যায় ভারতীয় জনতা পার্টির (BJP) টিকিটে তেহরি বিধানসভা আসন থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলেও কানাঘুষো শোনা যাচ্ছিল। অবশেষে সব জল্পনা উড়িয়ে দিয়ে আজ বিজেপিতে যোগ দিলেন কিশোর।

ইতিমধ্যে, কংগ্রেস রামনগরের পরিবর্তে উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ সিং রাওয়াতকে লালকুওয়া থেকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে। রামনগর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেনমহেন্দর পাল সিং। গতকাল প্রকাশিত তৃতীয় প্রার্থী তালিকায়, কংগ্রেস হরিশ সিং রাওয়াত এবং অন্য চার নেতার আসন পরিবর্তন করেছে। তৃতীয় প্রার্থী তালিকায় প্রকাশিত কংগ্রেস প্রার্থীর নাম এবং তাদের নিজ নিজ আসনগুলি হল: হরিশ সিং রাওয়াত (লালকুওয়া), ওম গোপাল রাওয়াত (নরেন্দ্রনগর), গৌরব চৌধুরী (ডোয়াইওয়ালা), রবি বাহাদুর (জ্বালাপুর-এসসি), যশপাল রানা (রুরকি), অনুপমা রাওয়াত (হরদ্বার) গ্রামীণ), কেসার সিং রাওয়াত (চৌবাত্তাখাল), রঞ্জিত রাওয়াত (লবণ), মহেশ শর্মা (কালাধুঙ্গি), মহেন্দর পাল সিং (রামনগর)।

প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের মধ্যে আছে উত্তরাখণ্ডও। এছাড়াও দেশের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশ, পঞ্জাব, মণিপুর, গোয়ায় বিধানসভা নির্বাচন আসন্ন। উত্তরাখণ্ডে এক দফায় নির্বাচন করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১৪ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডের জনগণ ভোটবাক্সে তাঁদের মতামত দেবেন। চূড়ান্ত ফলাফল জানা যাবে ১০ মার্চ ভোট গণনার পর।

আরও পড়ুন : Lancet Study on COVID-19: ‘ওমিক্রন কাটলেই করোনা ফিরবে, তবে…’ আশার আলো দেখাচ্ছে ল্যান্সেটের গবেষণা