‘আমরা কমিশনকে বলেছিলাম বেশি দফায় ভোট করতে, ওঁরা সেটাই করেছেন’, মমতার অভিযোগে দিলীপের সিলমোহর?

বিজেপির (BJP) ইচ্ছানুযায়ী-ই কি বঙ্গ নির্বাচনে 'আট' ঘাট বেঁধে নেমেছে নির্বাচন কমিশন (Election Commission)? বিধানসভা ভোট ঘোষণা হওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে সেই জল্পনা নিজেই উস্কে দিলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

'আমরা কমিশনকে বলেছিলাম বেশি দফায় ভোট করতে, ওঁরা সেটাই করেছেন', মমতার অভিযোগে দিলীপের সিলমোহর?
মমতাকে নিশানা দিলীপের, ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 4:56 PM

কলকাতা: বিজেপির (BJP) ইচ্ছানুযায়ী-ই কি বঙ্গ নির্বাচনে ‘আট’ ঘাট বেঁধে নেমেছে নির্বাচন কমিশন (Election Commission)? বিধানসভা ভোট ঘোষণা হওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে সেই জল্পনা নিজেই উস্কে দিলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বিজেপি রাজ্য সভাপতি এ দিন নির্বাচনী নির্ঘণ্ট প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে বলেছেন, “আমরা নির্বাচন কমিশনকে বারবার বলেছিলাম বেশি দফায় ভোট করান। যাতে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা যায় এবং লোক বাড়ি থেকে বেরিয়ে ভোট দিতে পারে। ওনারা সেটাই করেছেন।” তাহলে কি এর সুফল কুড়িয়ে নেবে গেরুয়া শিবির? দিলীপের জবাব, “সুবিধা ভোটের দফা দিয়ে হয় না। অসুবিধা কম হবে।”

পর্যবেক্ষক মহলের একাংশের মতে, দিলীপের এই মন্তব্য কার্যত তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) অভিযোগকেই সমর্থন করছে। যেখানে মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গিয়েছিল, “বিজেপির চোখেই বাংলাকে দেখছে কমিশন।”

লোকসভা ভোটের সময়ের কথা মনে করিয়ে দিলীপের মন্তব্য, “তখন শুধু পশ্চিমবঙ্গে গোলমাল হয়েছে, অন্য কোথাও হয়নি। তাই এখানের হিংসা ও আইনশৃঙ্খলার কথা মাথায় রেখেই কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে। অসমে মাত্র ১২৬ টা আসন হলেও সেখানে তিন দফায় নির্বাচন হচ্ছে। আমাদের এখানেও এক দফায় ৩০-৪০ টা আসনে হচ্ছে। ঠিকই আছে।” তাহলে পদ্মশিবির নীলবাড়ি দখল করলে কি এক দফায় দেখা যাবে? দিলীপের দ্বর্থ্যহীন জবাব, “বিজেপি এলে সুশাসন আসবে, সেটাই হবে।”

রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে নেতাদের জন্য নিরাপত্তা ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হবে বলে তিনি এ দিন দাবি করেছেন। তাঁর কথায়, “নেতাদের পেছনে পেছনে নিরাপত্তা রাখার প্রথাও আমরা বন্ধ করে দেব। কেন্দ্রীয় সরকার এখন থেকেই শুরু করে দিয়েছে।”

আরও পড়ুন: বিজেপির চোখে বাংলাকে দেখছে কমিশন, সোচ্চার ক্ষুব্ধ মমতা

প্রসঙ্গত, শুক্রবার রাজ্যে নজিরবিহীনভাবে আট দফার নির্বাচন ঘোষণার পরই কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন মমতা। সাংবাদিক বৈঠক ডেকে এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে তিনি বলেছিলেন, “বাংলায় ২৯৪ টা আসনে আট দফায় ভোট। কেন? কাকে সুবিধা করে দেওয়ার জন্য? একটু তো নিরপেক্ষ থাকবে নির্বাচন কমিশন। মোদী-শাহের কথাতেই কি এহেন ভোট সূচি তৈরি করা হয়েছে?” সেই প্রশ্নও তোলেন তৃণমূল নেত্রী। দিলীপের আজকের মন্তব্য শোনার পর রাজনৈতিক মহল বলছে, মমতার অভিযোগকে নিজেই মান্যতা দিয়ে ফেললেন দিলীপ।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে