উত্তমকুমার বিয়ের সময় কি পণ নিয়েছিলেন? অকপট মহানায়কের ভাই তরুণকুমার

Uttam Kumar: মহানায়কের বাড়িতে বিয়ের সম্বন্ধ নিয়ে এসেছিলেন গৌরীর বাবাই। রাজি হয়ে গিয়েছিলেন মহানায়কের পিতা সাতকড়ি চট্টোপাধ্যায়। উত্তমকুমারের বিয়ের সময়কার কিছু কথা জানিয়েছিলেন তাঁর ভাই অভিনেতা তরুণকুমার চট্টোপাধ্যায়। বলেছিলেন মহানায়ক পণ নিয়েছিলেন কি না!

উত্তমকুমার বিয়ের সময় কি পণ নিয়েছিলেন? অকপট মহানায়কের ভাই তরুণকুমার
উত্তমকুমার।
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 1:09 PM

উত্তমকুমার বিয়ে করেছিলেন গৌরীদেবীকে। কে ছিলেন গৌরীদেবী? তিনি একেবারেই কোনও অভিনেত্রী ছিলেন না। ছিলেন মহানায়কের ছোটবেলার প্রেমিকা। উত্তমকুমারের ভবানীপুরের বাড়ির পাড়ায় থাকতেন তিনি। উত্তমের পাড়ার মেয়ে বলেই পরিচয় করানো যায় গৌরীদেবীর। ছোটবেলা থেকে উত্তমকুমারের সঙ্গে বন্ধুত্ব এবং পরবর্তীকালে ভালবাসা হয় তাঁর। মহানায়কের বাড়িতে বিয়ের সম্বন্ধ নিয়ে এসেছিলেন গৌরীর বাবাই। রাজি হয়ে গিয়েছিলেন মহানায়কের পিতা সাতকড়ি চট্টোপাধ্যায়। উত্তমকুমারের বিয়ের সময়কার কিছু কথা জানিয়েছিলেন তাঁর ভাই অভিনেতা তরুণকুমার চট্টোপাধ্যায়। বলেছিলেন মহানায়ক পণ নিয়েছিলেন কি না!

উত্তমকুমারের বিয়ে হয়েছিল যখন, সেই সময় পণপ্রথার প্রচলন বন্ধ হয়নি এক্কেবারেই। বরবক্ষ মোটা অর্থের পণ নিত। ফলে গৌরীর বাবারও মনে প্রশ্নটি জাগে। পাকা কথার পর গৌরীদেবীর বাবা সোজাসুজি জিজ্ঞেস করেছিলেন, “আপনাদের কী দিতে হবে? মানে আপনাদের কী দাবি?”

এর এক চমৎকার জবাব দিয়েছিলেন মহানায়কের বাবা সাতকড়ি চট্টোপাধ্যায়। তরুণকুমার বলেছিলেন, “এই প্রশ্নের জন্য বাবা ঠিক প্রস্তুত ছিলেন না। শান্ত ভাবেই জবাব দিয়েছিলেন তিনি। বলেছিলেন, ‘আমার বড় মেয়েটা অনেকদিন আগেই মারা গিয়েছে। বাড়িতে মেয়ে নেই। আমার অরুণই (উত্তমকুমারের পিতৃদত্ত নাম অরুণ) এখন পরিবারের বড় সন্তান। তাই জানি না কী দিতে হয় কিংবা কী চাইতে হয়। আমাদের কিন্তু কোনও দাবী নেই। আর যদি একান্তই দিতে চান, যা সামর্থে কুলোবে তাই।'”

এই খবরটিও পড়ুন

এই উত্তর শুনে নাকি গৌরীদেবীর বাবা প্রশংসায় পঞ্চমুখ হয়ে গিয়েছিলেন। ধুমধাম করে বিয়ে দিয়েছিলেন মেয়ের। ১৯৪৮ সালের ১ জুন পাড়ার প্রেমিকা গৌরীকে বিয়ে করেছিলেন উত্তমকুমার।