Usha Uthup: ‘গান গাইতে পারে না’, তাই ‘গেটআউট’ বলে স্কুলের মিউজ়িক ক্লাস থেকে বের করে দেওয়া হয়েছিল ঊষা উত্থুপকে

Usha Uthup Secrets: ঊষা উত্থুপকে স্কুলের গানের দল থেকে বাদ দেওয়া হয়েছিল, বলা হয়েছিল 'গেট আউট'। সেই কিস্সা ঊষাই শেয়ার করেছিলেন নিজের মুখে।

Usha Uthup: 'গান গাইতে পারে না', তাই 'গেটআউট' বলে স্কুলের মিউজ়িক ক্লাস থেকে বের করে দেওয়া হয়েছিল ঊষা উত্থুপকে
ঊষা উত্থুপ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 12:04 PM

কপালে টিপের মধ্যে ‘ক’ শব্দটি লেখেন ঊষা উত্থুপ। কারণ তিনি কলকাতাকে ভালবাসেন। তিনি দক্ষিণ ভারতীয়। কিন্তু বাংলা সিনেমায় অনেক গান গেয়েছেন। তিনি ঊষা উত্থুপ। ইন্ডাস্ট্রি এবং শ্রোতাদের কাছে তিনি সকলের প্রিয় ঊষাদিদি। সকলেই জানেন, এক অনন্য কণ্ঠের অধিকারী ঊষা। বেশ অন্য রকমভাবে তিনি গান করেন। তাঁর গলা একটু ভারী। কিন্তু ভারী হলেও দারুণ শ্রুতিমধুর। কিন্তু আপনি কি জানেন, ঊষা উত্থুপকে স্কুলের গানের দল থেকে বাদ দেওয়া হয়েছিল, বলা হয়েছিল ‘গেট আউট’। সেই কিস্সা ঊষাই শেয়ার করেছিলেন নিজের মুখে।

ঊষা বলেছিলেন, “আমার গানের টিচারের মনে হয়েছিল আমার গলা ভারী। গানের দলে আমাকে কোথায় রাখা হবে বুঝতে পারেননি তাঁরা। কারণ, কোথাও আমার ভয়েস ফিট করছিল না। আমাকে মুখ থেকে কেবল শব্দ বের করতে বলা হয়েছিল। ট্রায়েঙ্গল কিংবা ক্ল্যাপার্স দেওয়া হয়েছিল বাজানোর জন্য। সবাই বুঝেছিল যে আমি মিউজ়িক্যাল। কিন্তু গানটা আমার দ্বারা হবে না, সেটা অনেকেই অনুমান করেছিলেন আমার শৈশবে। আমাকে ক্লাস থেকে ‘গেটআউট’ বলে বেরও করে দিয়েছিলেন টিচার।”

এই ঘটনার পর মনে খুব দুঃখ পেয়েছিলেন ঊষা। মন খারাপ হয়েছিল তাঁর। কারণ, গানই ছিল তাঁর ধ্যানজ্ঞান। তবে এই গানের জগতে সাফল্য পাওয়ার অনেক বছর পর সেই টিচারের সঙ্গেই দেখা হয়েছিল ঊষার। তিনি বলেছেন, “আমার সঙ্গে পরবর্তীকালে সেই মিস ডেভিডসনের দেখা হয় দিল্লির অশোকা হোটেলে। তিনি আমাকে দেখতে এসেছিলেন। আমাকে দেখে তিনি কেঁদে ফেলেছিলেন। নিজের ভুল বুঝতে পেরেছিলেন। আমিও কেঁদে ফেলেছিলাম। আমি গেয়েছিলাম, ‘টু স্যার উইথ লাভ’। তাঁকে সেদিন দেখে আমি খুব আনন্দ পেয়েছিলাম।”