Jallianwala Bagh massacre: ওয়েব সিরিজের বিষয় জালিয়ানওয়ালাবাগ গণহত্যা, পরিচালনায় ‘আরিয়া’ খ্যাত রাম মাধবনী

‘ধামাকা’, রাম মাধবনীর পরবর্তী ছবি যা মুক্তির অপেক্ষায় রয়েছে । ছবিতে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান।

Jallianwala Bagh massacre: ওয়েব সিরিজের বিষয় জালিয়ানওয়ালাবাগ গণহত্যা, পরিচালনায় 'আরিয়া' খ্যাত রাম মাধবনী
রাম মাধবনী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 9:30 PM

ফিল্মমেকিং সহজ কাজ নয়, বিশেষত যখন আপনার কাছে দুর্দান্ত স্ক্রিপ্ট এবং পাওয়ার-প্যাক স্টার কাস্ট থাকে। পুরষ্কারপ্রাপ্ত ফিল্মমেকার, রাম মাধবনী যিনি তাঁর ‘আরিয়া’ ওয়েব সিরিজের জন্য বেশ বিখ্যাত। মাধবনী  তাঁর পরের কাজ নিয়ে প্রস্তুত। এক প্রতিবেদন অনুসারে, ফিল্ম নির্মাতা এমন এক প্রোজেক্ট চালু করতে চলেছেন যার বিষয়বস্তু জালিয়ানওয়ালাবাগ গণহত্যা।

View this post on Instagram

A post shared by Ram Madhvani (@madhvaniram)

বরাবর গল্প বলার যাবতীয় বাধা অতিক্রম করে এসেছেন পরিচালক। সোনম কাপুর অভিনীত ছবি ‘নীরজা’ তাঁর অন্যতম সেরা কাজ ছিল। ছবিটি অনেকে পছন্দ করেছিলেন এবং তাঁর পরিচালনা অত্যন্ত প্রশংসিত হয়েছিল। মাধবনীর পরবর্তী ওয়েব সিরিজের প্রযোজনা চলতি বছরে শুরু হবে বলে আশা করা হচ্ছে। মূলত হান্টার কমিশনের গবেষণার উপর নির্ভর করে তৈরি এই সিরিজ। পাঞ্জাব, বিশেষত জালিয়ানওয়ালাবাগে কী ঘটেছে তা খতিয়ে দেখার জন্য গঠিত হয়েছিল কমিশন। ১৯১৯ সালের ১৩ এপ্রিল। ১০২ বছর আগে জালিয়ানওয়ালাবাগ গণহত্যা সংঘটিত হয়েছিল। পাঞ্জাবের অমৃতসরে অহিংস বিক্ষোভকারীদের ভিড়ে জেনারেল ডায়ার ও তার সৈন্যরা গুলি চালালে মারা যান প্রায় ৪০০ মানুষ। এই ঘটনার পরে, ভারত সরকার হত্যার তদন্তের জন্য হান্টার কমিশন গঠন করেছিল। স্বাধীনতা আন্দোলনের এক মোড় ঘুরিয়ে দেয় এই হত্যাকান্ড। এমনকি  প্রতিবাদে রবি ঠাকুর ত্যাগ করেন তাঁর নাইট উপাধি!

View this post on Instagram

A post shared by Karan Johar (@karanjohar)

কিছুদিন আগে একই বিষয়ে ছবির ঘোষণা করা হয়।  জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের ঘটনার সত্যতা উন্মোচনের জন্য ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করেছিলেন ভারতীয় আইনজীবী সি সংকরন নাইয়ার। তার উপর ভিত্তি করে একটি ছবির ঘোষণা করেন পরিচালক করণ জোহর।

‘ধামাকা’, রাম মাধবনীর পরবর্তী ছবি যা মুক্তির অপেক্ষায় রয়েছে । ছবিতে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান।

আরও পড়ুন Kajal Agarwal: বলিউডে ‘ঠাকুরপো’! কাজল আগরওয়াল অভিনীত ‘উমা’তে থাকছেন প্রসূন সাহা