Helen: জাপানিদের চোখে ধুলো দিয়ে কীভাবে বর্মা থেকে কলকাতায় পালান ছোট্ট হেলেন?

Helen: সে সময় চলছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। জাপানিরা আক্রমণ করলে বর্মা যা অধুনা মায়ানমার হিসেবেই পরিচিত। তখন অভিনেত্রী তথা নৃত্যশিল্পী হেলেন দুধের শিশু।

Helen: জাপানিদের চোখে ধুলো দিয়ে কীভাবে বর্মা থেকে কলকাতায় পালান ছোট্ট হেলেন?
কীভাবে বর্মা থেকে কলকাতায় পালান ছোট্ট হেলেন?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2023 | 1:03 PM

সে সময় চলছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। জাপানিরা আক্রমণ করলে বর্মা যা অধুনা মায়ানমার হিসেবেই পরিচিত। তখন অভিনেত্রী তথা নৃত্যশিল্পী হেলেন দুধের শিশু। সে অবস্থাতেই জাপানি সৈনিকদের চোখে কার্যত ধুলো দিয়ে মা’কে নিয়ে এ দেশে পালিয়ে আসেন ছোট্ট হেলেন। যদিও এর জন্য বড় মূল্য চোকাতে হয়েছিল তাঁর পরিবারকে। তবু প্রাণে বেঁচেছিলেন তিনি। বহু বছর পর সৎ ছেলে আরবাজের কাছে সে ঘটনাই ব্যক্ত করেছেন অভিনেত্রী। আরবাজের নতুন চ্যাট শো’য়ে হেলেন জানিয়েছেন, সে সময় ৩০০ থেকে সাড়ে ৩৫০ পরিবার রিফিউজি হয়ে ঘুরে বেড়াচ্ছে। দেশ ছাড়ার চেষ্টা চালিয়ে। বর্মা বিমানবন্দরে মা ও দাদার সঙ্গে এসে পৌঁছন হেলেন। ভারতে আসার ওটিই ছিল শেষ বিমান। কিন্তু বিমানবন্দরে অতর্কিতে হামলা চালায় জাপানিরা। বিমানে আগুন ধরিয়ে দেওয়া হয়। তাঁদের আর বিমান ধরা হয় না। কিন্তু প্রাণে তো বাঁচতে হবে। হেলেনের কথায়, “পুরোটা মনে নেই, শুধু মনে আছে বিমানবন্দরে মা আমাদের জড়িয়ে ছিল। মা বলেছিল আমাদের একসঙ্গে থাকতে হবে। আমার হাঁটতে শুরু করলাম। বর্মার সীমা ছাড়িয়ে এলাম।” কিন্তু মায়ানমার থেকে হেঁটে ভারতে প্রবেশ মুখের কথা ছিল না। ৯ মাস ধরে শুধু হেঁটেই যান হেলেন ও তাঁর পরিবার। সে সময় তাঁর মা অন্তঃসত্ত্বাও ছিলেন। কিন্তু সেই সন্তান গর্ভেই নষ্ট হয়ে যায়। ৯ মাস পায়ে হাঁটার পর অবশেষে আসাম পেরিয়ে কলকাতায় আসেন তাঁরা। শুরু হয় আরও কঠিন এক জীবন। কোরাস নৃত্যশিল্পীদের দলে কিছু সময় পর নাম লেখার হেলেন। কাজ পেতে থাকেন ছোট ছোট চরিত্রে। ক্রমে পরিচিত বাড়ে। ডাক আসে বম্বে থেকে। আইটেম ডান্সার হিসবে পরিচিতি পেতে শুরু করেন ক্রমশ।

তবে স্বল্প পোশাকে আইটেম ডান্সের জন্য সে সময় কম সমালোচনার মুখে পড়তে হয়নি তাঁকে। অনেকেই তাঁর চরিত্রে নিয়ে প্রশ্ন তুলেছিলেন। হেলেন প্রেমে পড়েন সেলিম খানের। কিন্তু সেলিম তখন বিবাহিত। রয়েছে সলমন, আরবাজসহ চার সন্তানও। যদিও শরিয়ৎ অনুযায়ী হেলেনকে বিয়ে করেন সেলিম। কিন্তু অনেকেই তাঁকে সে সময় ‘ঘরভাঙানি’ আখ্যাও দেয়। সে সব অতীত। আজ হেলেন খান পরিবারের সঙ্গেই বাস করেন। সলমন খান থেকে আরবাজ খান– সকলের সঙ্গেই বেশ ভাল সম্পর্ক তাঁর।