Nawazuddin Siddiqui: একজন কোয়ালা,অন্যজন গাছ! অভিনয় জীবনের শুরুর কথায় আবেগতাড়িত নওয়াজ

Nawazuddin Siddiqui: বন্ধুতা-যাপনে মাঝে মাঝেই উঠে আসে স্মৃতিকথা। বহুদিন আগের কথাও মনে পড়ে কখনও কখনও! আর সেই পুরোনো সুখের বালুকাবেলায় এবার পোঁছে গেলেন অভিনেতা নাওয়াজ উদ্দিন সিদ্দিকি-ও।

Nawazuddin Siddiqui: একজন কোয়ালা,অন্যজন গাছ! অভিনয় জীবনের শুরুর কথায় আবেগতাড়িত নওয়াজ
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 2:54 AM

বন্ধুতা-যাপনে মাঝে মাঝেই উঠে আসে স্মৃতিকথা। বহুদিন আগের কথাও মনে পড়ে কখনও কখনও! আর সেই পুরোনো সুখের বালুকাবেলায় এবার পোঁছে গেলেন অভিনেতা নাওয়াজ উদ্দিন সিদ্দিকি-ও। পুরনো বন্ধু-সহকর্মী অভিনেতা মনোজ বাজপেয়ীর প্রসঙ্গ এবার তুলে আনলেন নওয়াজ। বললেন সহকর্মী সম্পর্কে একাধিক না-জানা তথ্যও!

সম্প্রতি একটি সাক্ষাৎকারে নওয়াজউদ্দিন সিদ্দিকি বলেন, ‘আমার আর মনোজের বন্ধুত্বের সূত্রপাত থিয়েটার সূত্রে। আমরা দু’জনেই থিয়েটার করতাম। প্রথম মনোজের সঙ্গে আমার পরিচয় হয় একটি নাটকে।’ এরপরেই অভিনেতা বলেন, ‘মনোজ সেদিন ওই নাটকের মঞ্চে কোয়ালা (লেজবিহীন; ছোট ভালুকের মতো দেখতে ও গাছে উঠতে সক্ষম অস্ট্রেলীয় প্রাণিবিশেষ) সেজেছিল, আমি গাছ হয়েছিলাম। তখন এভাবেই দিন চলত আমাদের।’ বিজয় রাজের একটি নাটকে এমনই সেজেছিলেন তাঁরা। মঞ্চ দিয়ে শুরু এই দুই অভিনেতার অভিনয় জীবন। একাধিকবার সেই জীবনের তীব্র লড়াইয়ের কথা বলেছেন মনোজ, নওয়াজ দু’জনেই। মঞ্চের আলো থেকে মঞ্চ পরিষ্কার, থিয়েটার করতে করতে একাধিক কাজ করেছেন অভিনেতারা।

তবুও ওঁরা এগিয়ে গিয়েছেন প্রত্যেক মুহূর্তে। একের পর এক লড়াই অতিক্রম করেছেন অভিনেতারা। এমনই এক স্মৃতি-প্রসঙ্গে বন্ধু মনোজের কথায় বললেন নওয়াজ।

প্রসঙ্গত, সিনেমার পর্দায় দুই অভিনেতাকে একসঙ্গে দেখা যায় অনুরাগ বসু পরিচালিত ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ ছবিতে। কিন্তু এর অনেক আগেই একাধিকবার থিয়েটারের মঞ্চে নেমেছেন দুই অভিনেতা। তাঁদের অভিনয় জীবন শুরুর মুহূর্তেই ঘটেছে এমন। ১৯৯৪ নাগাদ ‘ ব্যান্ডিট কুইন’ ছবিতে সুযোগ পান মনোজ বাজপেয়ী। নওয়াজ বলছেন, ‘ মনোজকে এর আগে খুব একটা গুরুত্ব দিতাম না। কিন্তু ওই ছবিতে মনোজের অভিনয় মুগ্ধ করেছিল আমাকে। বুঝলাম সেরা পাঁচ অভিনেতার মধ্যে মনোজ অন্যতম হতে পারে!’

উল্লেখ্য, কঙ্গনা রনাওয়াত প্রযোজিত প্রথম ছবি ‘টিকু ওয়েডস শেরু’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন নওয়াজ উদ্দিন সিদ্দিকি। এর সঙ্গেই মুক্তির অপেক্ষায় থাকা নুরানি চেহরা, হাড্ডি, বোলে চুড়িয়া-সহ একাধিক ছবিতেও অভিনয় করছেন নওয়াজ। এদিন মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি ‘যোগীরা সারা রারা’। এই ছবিতে মনোজের বিপরীতে রয়ে হেন নেহা শর্মা। এছাড়াও অভিনয় করেছেন সঞ্জয় মিশ্র, জারিনা ওয়াহাব সহ অনেকেই। অন্যদিকে ২৩ মে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে মনোজ বাজপেয়ীর ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’। যা ইতিমধ্যেই চর্চার কারণ হয়ে উঠেছে বি টাউনে।