Exclusive: ‘বুম্বা কেন একা খুন করবে?’ সৃজিতকে প্রশ্ন করেছিলেন অঞ্জন দত্ত

Srijit Mukherjee: ‘এই শ্রাবণ’ গানটা অবধি শুনিয়েছিলাম। তারপর শেষটা শুনে অঞ্জনদা বলে, ‘সব ক’টা খুন বুম্বা (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) করছে। ও তিনটে করলে, আমি দু’টো খুন করতে পারি না?’ প্রসেনজিতের চরিত্রের গুরুত্ব বেশি সেটা বুঝেই শেষ অবধি ছবিটা করেননি অঞ্জন।

Exclusive: 'বুম্বা কেন একা খুন করবে?' সৃজিতকে প্রশ্ন করেছিলেন অঞ্জন দত্ত
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2024 | 11:38 AM

আইএমডিবি-র রেটিং অনুযায়ী সেরা ২৫০টা ভারতীয় ছবির মধ্যে জ্বলজ্বল করছে ‘বাইশে শ্রাবণ’। এই তালিকায় ‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’, ‘চারুলতা’, ‘জলসাঘর’, ‘অপরাজিত’-র পাশাপাশি রয়েছে ‘বাইশে শ্রাবণ’। প্রথম ছবি ‘অটোগ্রাফ’-এর পরই ‘বাইশে শ্রাবণ’ তৈরি করেছিলেন সৃজিত। সত্যজিৎ রায়ের পাশাপাশি তাঁর পরিচালিত ছবি নতুন করে চর্চায় আসায় উচ্ছ্বসিত পরিচালক। লক্ষণীয়, তাঁর সমসাময়িক পরিচালকদের মধ্যে আর কারও ছবি এই তালিকায় জায়গা পায়নি। TV9 বাংলার তরফে পরিচালককে জিজ্ঞাসা করা হয়েছিল, ছবিটা ঘিরে কোন-কোন অজানা তথ্য আছে, যা আজকে জানলে চমক লাগতে পারে? সৃজিত বললেন, ‘নিবারণ চক্রবর্তীর চরিত্রে প্রথমে অঞ্জন দত্ত-কে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলাম। অঞ্জনদার বেনিয়াপুকুরের বাড়িতে গিয়ে চিত্রনাট্য শোনাই। এরকম দারুণ চিত্রনাট্য আগে শোনেননি, এমন বলে অঞ্জনদা খুব উত্তেজিত ছিল। ‘এই শ্রাবণ’ গানটা অবধি শুনিয়েছিলাম। তারপর শেষটা শুনে অঞ্জনদা বলে, ‘সব ক’টা খুন বুম্বা (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়) করছে। ও তিনটে করলে, আমি দু’টো খুন করতে পারি না?’ প্রসেনজিতের চরিত্রের গুরুত্ব বেশি সেটা বুঝেই শেষ অবধি ছবিটা করেননি অঞ্জন।

দ্বিতীয় যে তথ্যটা সামনে আনলেন সৃজিত, সেটা আরও ইন্টারেস্টিং। প্রবীর রায়চৌধুরী চরিত্রে নাকি সৌমিত্র চট্টোপাধ্যায়কেও দেখা যেতে পারত! কীভাবে? পরিচালক খোলসা করলেন, ‘অনেকে বলেন, একটা বিদেশি প্রোজেক্ট থেকে ‘বাইশে শ্রাবণ’ অনুপ্রাণিত। তাঁরা জানেন না, সেটা ভারতে মুক্তি পাওয়ার দেড় মাস আগে একটা বিনোদন চ্যানেলে এই চিত্রনাট্য আমি জমা দিয়েছিলাম টেলিফিল্মের জন্য। ২০০৮ সালে আমি তখন চিত্রনাট্য লিখি। পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালনা করার কথা ছিল। পল্লবী চট্টোপাধ্যায় আর বিপ্লব দাশগুপ্তর প্রযোজনা সংস্থা থেকে হওয়ার কথা ছিল এই টেলিফিল্ম। সেই সময়ে প্রবীর রায়চৌধুরী চরিত্রটা করার কথা ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের। আর অভিজিৎ পাকড়াশি চরিত্রে ভাবা হয়েছিল কৌশিক সেন-কে। তবে টেলিফিল্মটা হয়নি। ২০১১-তে আবার চিত্রনাট্যটা বের করি।’ মজার ব্যাপার হল, ২০১১-তে যখন ছবিটা হয় তখন অভিজিৎ পাকড়াশির চরিত্রটা করেন পরমব্রত।

প্রিমিয়ারের দিন ‘এই শ্রাবণ’ গানটা হওয়ার পরই উঠে পড়েছিলেন কিছু দর্শক। তাঁরা ভাবেন ছবি শেষ। সৃজিত এবং তাঁর টিম তখন নাকি দরজায় দাঁড়িয়ে সকলকে বলেছিলেন, ‘আপনারা বসুন, ছবি শেষ হয়নি এখনও’। এই মুহূর্তটা যে এখনও মনে পড়ে পরিচালকের, সেটাও জানাতে ভুললেন না। প্রসঙ্গত ‘বাইশে শ্রাবণ’ ছিল দুর্গাপুজোর ছবি। এবার মুক্তি পাচ্ছে সৃজিত পরিচালিত ‘টেক্কা’।