Dibyojyoti Dutta: কারও স্বামী হলে শিবের মতোই হব, সেটা আমি নিশ্চিত: দিব্যজ্যোতি দত্ত

ShivRatri Celebration: শিবরাত্রি করেন মূলত মহিলারাই। কিন্তু ছক ভেঙে এই পুজো করেন অভিনেতা দিব্যজ্যোতি দত্ত-ও।

Dibyojyoti Dutta: কারও স্বামী হলে শিবের মতোই হব, সেটা আমি নিশ্চিত: দিব্যজ্যোতি দত্ত
দিব্যজ্যোতি দত্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 12:28 AM

আগামিকাল শিবরাত্রি। এই রাতে প্রতিবারই মহাদেবের মাথায় জল দিয়ে তাঁর পুজো করেন হিন্দু ঘরের মেয়েরা। একটি তামার পাত্রে দুধ, ঘি, মধু মিশিয়ে শিবের মাথায় সেটি ঢালেন তাঁরা। কথিত আছে, তাতে নাকি শিবের মতোই বর পাওয়া যায়। যেমন স্বামী পেয়েছিলেন দেবী পার্বতী! ফলে মূলত মহিলারাই এই পুজো করেন। পুরুষরাও করেন। কিন্তু সংখ্যায় খুবই কম। এ দিন পাড়ায় কিংবা রাস্তায় শিবের মন্দিরে পুরুষদের দুধের পাত্র হাতে নিয়ে শিবের মাথায় জল ঢালতে দেখা যায় না। কিন্তু আগামিকাল দেখা যাবে। কেননা, আগামিকাল নাকতলার একটি শিবমন্দিরে দুধের পাত্র হাতে মহিলাদের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকবেন ডঃ সূর্য সেনগুপ্ত। অর্থাৎ, ‘অনুরাগের ছোঁয়া’ ধারাবাহিকের মুখ্য অভিনেতা ডঃ দিব্যোজ্যোতি দত্ত। সে কথা অভিনেতা একান্তভাবে জানিয়েছেন TV9 বাংলাকে।

আজ থেকে নয়। গত ৪-৫ বছর ধরে, সিরিয়ালে অভিনয় করতে আসার আগে থেকেই শিবরাত্রি পালন করেন দিব্যোজ্যোতি। দেবদ্বিজে খুবই ভক্তি তাঁর। তাই শিবরাত্রিও পালন করেন নিয়ম মেনে। TV9 বাংলাকে অভিনেতা বলেছেন, “৪-৫ বছর ধরে শিবরাত্রি পালন করছি আমি। পুরুষরা খুব একটা শিবরাত্রি পালন করেন না। কিন্তু আমি করি। সেই সব পুরুষদের তালিকায় আমার নাম আছে, যাঁরা প্রতি বছর শিবের মাথায় জল ঢালেন।”

মহিলারা অনেকেই শিবের মতো স্বামী পাওয়ার জন্য শিবরাত্রি পালন করেন। দিব্যোজ্যোতি ঠিক কী কারণে এই পুজো করেন? শিবের মতো স্বামী হওয়ার জন্য, নাকি পার্বতীর মতো স্ত্রী পাওয়ার জন্য। অভিনেতা বলেছেন, “এটা নিয়ে আমার কোনও চিন্তা নেই। আমি জানি যাঁরই স্বামী হই না কেন শিবের মতোই হব। তবে এ কথা বলতে চাই, মহাদেব এমনই এক ঈশ্বর, যাঁর থেকে সব শুরু হয়েছে, যাঁর কাছে গিয়ে সব শেষ হয়েছে। মহাদেব সকলের। কেবল মহিলারাই শিবরাত্রি করবে, এমন তো কোনও বিষয় নেই।”

হিন্দু শাস্ত্র বলে সোমবার শিব ঠাকুরের বার। এদিন অনেকেই নিরামিষ আহার করেন। দিব্যজ্যোতি প্রায় সোমবারই শিবের পুজো করেন। আচার পালন করে শিব ঠাকুরের আরাধনা করেন। ঘি-মধু মাখিয়ে স্নানও করান শিবকে। বলেছেন, “আমার শিবের পুজো করতে ভাল লাগে। তৃপ্তি অনুভব করি। তবে আগামিকাল নাকতলায় একটি মন্দিরে আমি শিবরাত্রি পালন করব। শুটিং শেষ হলেই চলে যাব সেই মন্দিরে।”

লীনা গঙ্গোপাধ্যায়ের ধারাবাহিক ‘দেশের মাটি’ শেষ হওয়ার পর ‘অনুরাগের ছোঁয়া’ ধারাবাহিকে কাজ করছেন দিব্যজ্যোতি। চরিত্রের নাম ডঃ সূর্য সেনগুপ্ত। অল্পদিনের মধ্যেই দর্শকের মনে ছেয়ে গিয়েছেন তিনি। TV9 বাংলাকে দিব্যজ্যোতি বলেছেন, “যে সমস্ত এক্সপেরিমেন্ট নিজের উপর করেছি, সেগুলোই কাজে লেগেছে। বয়স বেশি লাগানোর জন্য অনেক মেহনত আছে আমার। নিজেকে অনেকটাই সময় দিয়েছি। ডঃ সূর্যকে খুঁজে বেড়ানোর চেষ্টা করেছি।

আরও পড়ুন: Dibyojyoti Dutta: কারও স্বামী হলে শিবের মতোই হব, সেটা আমি নিশ্চিত: দিব্যজ্যোতি দত্ত

আরও পড়ুন: Bhuban Badyakar Hospitalized: গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনার কবলে ‘বাদাম কাকু’, ভর্তি হাসপাতালে

আরও পড়ুন: Guess the Actor: বাবার কোলে বসে ক্যামেরার দিকে তাকিয়ে বাচ্চা মেয়েটি কে বলুন তো?