Beetroot: ওষুধ খেয়েও প্রেশার বশে থাকে না? শীতে এই সস্তার সবজিতে ভরসা রাখতে পারেন

Health Benefits of Beetroot: বাজার গেলেই দেখা পাওয়া যাচ্ছে বিটের। কিন্তু শাক চচ্চড়ি ছাড়া আর কোনও খাবারে বিট ব্যবহার করছেন না। ভুল করছেন। উপকারিতা পেতে হলে বিটরুট রোজ খান।

Beetroot: ওষুধ খেয়েও প্রেশার বশে থাকে না? শীতে এই সস্তার সবজিতে ভরসা রাখতে পারেন
রোজ বিট খেলে কী হয়, জানুন...Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 2:53 PM

শীতে বাঁধাকপির তরকারি, শাক চচ্চড়িতে বিটের দেখা মেলে। তাছাড়া ভেজিটেবল চপ বানাতে গেলে বিট ছাড়া অন্য কোনও সবজির কথা চট করে মাথায় আসে না। কিন্তু বিটরুট শুধু তরকারি কিংবা স্ন্যাকস হিসেবেই কাজে লাগে না। বিটরুটের স্মুদি, জ্যুস, বিটের স্যালাদ এমনকী বিটের তৈরি পরোটাও খাওয়া যায়। পুষ্টিবিদদের মতে, এই সব উপায়ে বিট খেলে এর স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। পুষ্টিবিদ লাভনীত বাত্রা সম্প্রতি তাঁর ইনস্টাগ্রামে বিটের উপকারিতাগুলো ব্যাখ্যা করেছেন। তাঁর মতে, এই শীতে যদি খাবারে পাতে রোজ বিট রাখা যায়, তাহলে তা স্বাস্থ্যের জন্য ভাল।

বিটের মধ্যে প্রচুর পরিমাণে নাইট্রেট থাকে, যা শরীর নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত করে। এই যৌগটি রক্তনালীগুলিকে প্রসারিত করে, যা রক্ত ​​​​প্রবাহকে উন্নত করে এবং রক্তচাপের মাত্রা স্বাভাবিক রাখে। এই কারণে উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের বিট খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

শীতের দিনে জয়েন্টে ব্যথা, গাঁট ফুলে যায়। এমন অবস্থায় বিট স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এতে টালাইন নামক একটি প্রদাহবিরোধী যৌগ রয়েছে, যা যে কোনও ধরনের প্রদাহ সৃষ্টিকারী রোগকে নিয়ন্ত্রণ করে।

বিটের মধ্যে আলফা-লাইপোইক অ্যাসিড নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ডায়াবেটিসের রোগীদের জন্য উপযোগী। নিয়মিত বিটের জ্যুস পান করলে এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

বিটরুট ফাইবার সমৃদ্ধ এবং এটি আপনার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। পরিপাকতন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া থাকলে, সেগুলো রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। পাশাপাশি, ফাইবার হজম ক্ষমতা উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে প্রতিরোধ করে।

বিটের মধ্যে জিঙ্ক, কপার, আয়রনের মতো মিনারেল রয়েছে। রক্তাল্পতার ঝুঁকি কমাতে সাহায্য করে বিটরুট। যে কারণে মহিলাদের ডায়েটে অবশ্যই বিটরুট রাখা দরকার। তাছাড়া এই সবজির মধ্যে ভিটামিন এ এবং সি রয়েছে। এই পুষ্টিগুলো চোখ, ত্বক, চুলের খেয়াল রাখে।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য এই শীতে আপনাকে বিট খেতেই হবে। আর তরকারি কিংবা ভেজিটেবল চপ বানানোর ক্ষেত্রে বিটকে আবদ্ধ করে রাখলে চলবে না। স্বাস্থ্য উপরকারিতা পাওয়ার জন্য বিটরুটের রস সবচেয়ে উপকারী। মুখরোচক খাবার হিসেবে বিটের কাবাব কিংবা চিপস বানিয়েও খেতে পারেন।