Honey Side Effects: মধু উপকারী, তবে এই রোগীরা ভুলেও খাবেন না! বিপদ হতে পারে…

Honey For Health: মধুর মধ্যেও আছে শর্করা। আছে ক্যালোরিও। তার তাই মধু কখনই চিনির বিকল্প নয়

Honey Side Effects: মধু উপকারী, তবে এই রোগীরা ভুলেও খাবেন না! বিপদ হতে পারে...
কেন মধু খাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 8:36 AM

মধুর মধ্যে রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ উপাদান। আছে অ্যান্টিঅক্সিডেন্ট, বিভিন্ন রকম খনিজ। পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, গ্লিকোজ, ফ্রুকটোজ, সুক্রোজ, ভিটামিন, খনিজ লবন, অ্যামানো অ্যাসিড, জিংক, কপার ইত্যাদি। মধু শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। শরীরের ভেতরে বাইরে কোনো রকম ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে প্রতিরোধ করে। অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান প্রতিরোধকারী শক্তি গড়ে তোলে, যে কোনো রকম সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে। এছাড়াও ওজন কমাতে অনেকে মধু খান। নিয়মিত মধু খেলে পাকস্থলিতে বেশি পরিমাণ গ্লুকোজ তৈরি হয়। এই গ্লুকোজ মস্তিষ্কের সুগার লেভেল বাড়িয়ে দেয়। তার ফলে মেদ কমানোর হরমোন নিঃসরণের জন্য বেশি মাত্রায় চাপ সৃষ্টি করে। ফলে তাড়াতাড়ি ওজন ঝরে যায়। এছাড়াও মধুর কিন্তু বেশ কয়েকটি ক্ষতিকর দিকও রয়েছে। আর তাই এই সব রোগীরা মধু না খেলেই ভাল।

মধু মাত্রই চিনির বিকল্প নয়- মধুর মধ্যেও আছে শর্করা। আছে ক্যালোরিও। তার তাই মধু কখনই চিনির বিকল্প নয়। মধুর মধ্যে রয়েছে প্রাকৃতিক কার্বোহাইড্রেট। যা রক্তশর্করা বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিসের রোগীরা মধু ব্যবহারের সময় সতর্ক থাকুন। আদৌ মধু আপনার জন্য উপযুক্ত কিনা সেই বিষয়ে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

পেটের ক্র্যাম্প বাড়ে- মধু খেলে পেটে ব্যথা হতে পারে। যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তাঁদের তাই মধু এড়িয়ে যাওয়াই ভাল। তাই যদি প্রয়োজনে মধু খেয়েও থাকেন তাহলে তা কম পরিমাণে খাবেন। বেশি পরিমাণে মধু খেলেই চাপ পড়ে অন্ত্রের উপর। যে কারণে তা এড়িয়ে যাওয়াই ভাল.

কোষ্ঠকাঠিন্য- কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়ে যায় যদি রোজ মধু খান। গরম জলে মধু খেলে হাফ চামচের বেশি নয়। তবেই কিন্তু উপকার পাবেন। অতিরিক্ত মধু চাপ ফেলে হজম ক্ষমতার উপর।

ওজন বেড়ে যাওয়া- মধুর মধ্যে থাকে কার্বোহাইড্রেট। যা ওজন বাড়াতে আদর্শ। রোজ মধু খেলে ওজন বাড়বেই। তবে অনেকেই আছেন যাঁরা ওজন ঝরাতে মধু খান। সেক্ষেত্রে মধুর সঙ্গে অবশ্যি লেবুর রস মিশিয়ে নেবেন এবং ইষদুষ্ণ জলে খাবেন। তবেই কাজ হবে।

দাঁতের জন্য ক্ষতিকারক- মধু দাঁতের জন্যও ভাল নয়। অতিরিক্ত মধু খেলে দাঁতের অ্যানামেল ক্ষয়ে যায়। দাঁত দুর্বল ও ভঙ্গুর হয়ে যায়। সেই সঙ্গে দাঁত বিবর্ণও হয়ে যায়। কারণ প্রকৃতিগত দিক থেকে মধু অম্লীয়, যা দাঁতে ক্যাভিটির সম্ভাবনা বাড়িয়ে দেয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।