Weight Loss: ওজন কমানোর চেষ্টা করছেন? যে লক্ষণ দেখে বুঝবেন

Weight Loss Tips: ওজন কমলে শুধুই যে দেখতে ভাল লাগে, একাধিক রোগ-সমস্যার সমাধান হয় তাই কিন্তু নয়। মনের দিক থেকেও অনেকখানি ভাল থাকা যায়...

Weight Loss: ওজন কমানোর চেষ্টা করছেন? যে লক্ষণ দেখে বুঝবেন
লক্ষ্যপূরণের দিকে এগোচ্ছেন বুঝবেন যে ভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 8:19 AM

‘অনাহারে নাহি খেদ বেশি খেলে বাড়ে মেদ’- এই সত্যি কথাটি বহুদিন আগেই বলে গিয়েছিলেন হীরক রাজা। আজকাল আমাদের চারপাশে খাবারের যোগান বড়ই বেশি। নানা দিকে নানা রকম খাবার। শুধু প্লেটে তুলে খাবার অপেক্ষা। আর এই মুখরোচক খীবারের তালিকা থেকে কিন্তু পিছিয়ে পড়েছে বাড়ির সাধারণ ভাত, চিঁড়ে, মুড়ি, রুটি। বাজার দখল করেছে চিপস, পিৎজা, বার্গার, রোল। সঙ্গে আছে মিষ্টি, চকোলেট বং নানা সুস্বাদু পানীয়। আর এই সব খাবারই সুদৃশ্য মোড়কে লোভ দেখাচ্ছে আমাদের। এর ফলে ফুডস্কেলে যেমন বাড়ছে খাবারের চাহিদা তেমনই বাড়ছে ওজনও। ওজন বাড়লেই শরীরে এসে উপস্থিত হচ্ছে একাধিক সমস্যা। আর তাই প্রথম থেকেই কিন্তু আমাদের সচেতন হতে হবে। ওজন বাড়লে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, ডায়াবিটিস সবই মাত্রাছাড়া ভাবে বাড়তে শুরু করে। আর এই মাত্রা নিয়ন্ত্রণে রাখা কিন্তু খুবই জরুরি। ওজন কমাতে ডায়েট, শরীরচর্চা ভীষণ ভাবে জরুরি। কিন্তু কী ভাবে আপনি বুঝবেন যে সঠিক লক্ষ্যপূরণের দিকে এগোচ্ছেন-

পুরনো জামা গায়ে আঁটছে- ৬ মাস আগে যে জামা গায়ে গলানোর কথা ভাবতেই পারতেন না, সেই জামা কিন্তু দিব্য ফিট করছে শরীরে। এছাড়াও পছন্দের জামা যেগুলো আরও কোনওদিন গায়ে উঠবে না বলে পোঁটলা করে বাইরে রেখেছিলেন, দেখলেন সেখান থেকেও দিব্যি সব শরীরে ফিট হয়ে যাচ্ছে। পুরনো জামার মাপে আবারও ফিরে আসতে কার না ভাললাগে। একবার যখন কমতে শুরু করেছেন, তখন ধৈর্য রাখুন। আরও ওজন কমবে।

এনার্জি বেড়েছে- কয়েকদিন আগেও সব সময় মনে হত যেন ঘুম পাচ্ছে। কোনও ভাবেই আর শরীর চলছে না। ক্লান্তির যেন কোনও বিরাম নেই। কিন্তু এখন আর কথায় কথায় ঘুম পায় না। সেই সঙ্গে যে কাজ আগে করতে ৪ ঘন্টা লেগে যেত তা এখন ২ ঘন্টাতেই হয়ে যাচ্ছে। পাশাপাশি শরীরেরও একাধিক সুবিধে হচ্ছে। নিজেকে অনেকটাই হালকা লাগছে। সারাদিনের কাজ, আড্ডার পরও কোনও ক্লান্তি নেই। এমনকী টানা ২ ঘন্টা শরীরচর্চা করেও মন থাকছে ফুরফুরে।

মন ভাল থাকছে- ওজন কমলে কিন্তু মনও ভাল থাকে। আগে হয়ত এই ওজন বৃদ্ধির জন্য বেশিরভাগ সময় আপনি ডিপ্রেশনে ভুগতেন, পাশে কেউ কথা বললে বিরক্ত লাগত, কারোর সঙ্গে মিশতে ইচ্ছে হত না, নিজেকে অন্যদের তুলনায় ছোট মনে হত- কিন্তু হঠাৎ করেই সেই মনোভাবে পরিবর্তন। রাগ কমে গিয়েছে, মন-মেজাজও আগের তুলনায় ঠান্ডা।

জিমে যেতে সদাতৎপর- আগে জিম বা শরীরচর্চার কথা শুনলেই যেন জ্বর আসত, কিন্তু সেই আপনিই রোজ নিয়ম করে জিমে যাচ্ছেন। জিম ছাড়া দিন শুরু করার কথা ভাবতেই পারেন না। সব কিছুর মধ্যে সময় ম্যানেজ করে নিডেকে সময় দিচ্ছেন। আর কি চাই!

ফিরে পাওয়া যৌবন- হঠাৎ করে ওজন কমতেই যেন বয়সটা এক ধাক্কায় কমে গিয়েছে অনেকখনি।  কলেজে পড়ার সময় মনে যে আনন্দ ছিল, যে জোশ ছিল তা যেন আবারও ফিরে আসছে। সব মিলিয়ে জীবন আবারও রঙিন। এর অর্থ হল আপনি ঠিক পথে এগোচ্ছেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পডুন: Belly Fat: বহরে বাড়ছে মধ্যপ্রদেশ? এখন থেকে না কমালে পড়তে পারেন মুশকিলে