ডার্ক চকোলেটের ৯ গুণ, কমায় ‘ব্যাড কোলেস্টেরল’, ভাল রাখে মনমেজাজও

চকোলেট ডে-তে জানুন ডার্ক চকোলেটের বিশেষ কিছু গুণ।

ডার্ক চকোলেটের ৯ গুণ, কমায় 'ব্যাড কোলেস্টেরল', ভাল রাখে মনমেজাজও
ডার্ক চকোলেটে রয়েছে অনেক গুণ।
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 4:07 PM

শুধু স্বাদই নয়, চকোলেটের রয়েছে অনেক গুণ। বিশেষ করে ডার্ক চকোলেট খাওয়ার উপকারিতা অনেক। কিন্তু তাই বলে অপরিমিত ভাবে চকোলেট খাবেন না। কারণ লাগামছাড়া ভাবে কোনও কিছুই খাওয়া ভাল নয়।

আজ চকোলেট ডে। এই বিশেষ দিনে চকোলেট প্রেমীরা জেনে নিন ডার্ক চকোলেট খাওয়ার বেশ কিছু গুণ।

১। ডার্ক চকোলেটে এমন কিছু উপাদান থাকে, যার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট।

২। হার্টের রোগ, ডায়াবেটিস, পার্কিনসন, চোখের সমস্যা, অ্যালঝাইমার্স—- এইসব রোগের ক্ষেত্রে উপকারী উপাদান হিসেবে কাজ করে ডার্ক চকোলেট।

৩। ডার্ক চকোলেটের মধ্যে থাকে ফ্ল্যাভোনয়েডস। যা একপ্রকার শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এর উপস্থিতিতে রক্তে ইনসুলিনের মাত্রা ঠিক থাকে। এছাড়া হার্ট অ্যাটাকের রিস্ক বা সম্ভাবনাও কমিয়ে দেয় ডার্ক চকোলেটে থাকা ফ্ল্যাভোনয়েডস।

৫। মানসিক অবসাদ এবং মনখারাপেও দারুণ ভাবে কাজ করে ডার্ক চকোলেট। কোনও কারণে মন ভাল না থাকলে দু’টুকরো ডার্ক চকোলেট খেয়েই দেখুন। চমৎকার কাজ হবে।

৬। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে ডার্ক চকোলেট। পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গিয়েছে, ডার্ক চকোলেটে থাকে পলিফেনল, থিওব্রোমিনের মতো উপাদান। এর সাহায্যে কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে। মূলত ব্যাড কোলেস্টেরল কমাতে সাহায্য করে ডার্ক চকোলেট।

৭। ইনফ্লেমেশন বা অ্যাসিডিটির সমস্যার সমাধানেও কাজে লাগে ডার্ক চকোলেট।

৮। ডার্ক চকোলেটে থাকে প্রচুর পরিমাণ কোকো। এই কোকো মানবশরীরে পুষ্টির যোগান দেয়। এছাড়াও ডার্ক চকোলেটে থাকে দ্রবণীয় তন্তু (soluble fiber) এবং খনিজ পদার্থ (minerals)। ১০০ গ্রাম ডার্ক চকোলেটের বারে ৭০ থেকে ৮৫ শতাংশ কোকো থাকে।

৯। ডার্ক চকোলেটে থাকা কোকো মস্তিষ্ক এবং সারা দেহে ভালভাবে রক্ত সঞ্চালন করতে সহায়তা করে। এর পাশাপাশি রক্তচাপ কমায়। মস্তিষ্কের কাজকর্ম সচল রাখতেও সাহায্য করে।