Weight Loss Tips: একসপ্তাহের মধ্যেই রোগা হতে চান? আজ থেকেই বাদ দিন এই তিন ‘সাদা’ খাবার

White Foods: অনেকের মতে, ওজন কমাতে ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার মধ্যে থেকে সাদা রঙের খাবারকে বিদায় জানানো উচিত। তবে সব সাদা খাবারই প্রক্রিয়াজাত করা হয় না।

Weight Loss Tips: একসপ্তাহের মধ্যেই রোগা হতে চান? আজ থেকেই বাদ দিন এই তিন 'সাদা' খাবার
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2023 | 6:57 AM

সকালে উঠেই গরম দুধ-চা দিয়ে ৬-৭টা বিস্কুট খেয়ে নেওয়া অভ্য়েস রয়েছে? তারপর ছুটির দিনে গরম গরম ফুলকো লুচি, আলু দিয়ে সাদা রঙের চচ্চড়ি, দুপুরে ভাত আর খাসির মাংস, রাতে ফের কোনও সুস্বাদু ডেসার্ট। শুধু ছুটির দিন বলেই নয়, গোটা সপ্তাহ জুড়েই চলে মুখরোচক ও মশলাদার খাবার। তাড়াহুড়োয় সাদা পাউরুটি দিয়ে ব্রেকফাস্ট, পরিমাণএ বেশি চিনি ওদুধ দিয়ে ঘন চা খাওয়া হয়েই থাকে। সঙ্গে ক্র্যাকার, পেস্ট্রির স্বাদ নেওয়া অল্প চিট ডায়েটের অন্তর্গত। লকডাউনের সময়ই চিনি, ময়দা দিয়ে দেদার কেক ও বেকড করা খাবার খাওয়ার পরিণাম এখন সকলেই ভুগছেন। খারাপ কার্বোহাইড্রেটের কারণে ওজন কমানোই দায়। অনেকের মতে, ওজন কমাতে ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার মধ্যে থেকে সাদা রঙের খাবারকে বিদায় জানানো উচিত। তবে সব সাদা খাবারই প্রক্রিয়াজাত করা হয় না। কিন্তু বেশিরভাগ প্রক্রিয়াজাত খাবারই সাদা। বিশ্বাস করা হয়, বেশিরভাগ প্রক্রিয়াজাত সাদা খাবার অস্বাস্থ্যকর। শরীর থেকে জেদি মেদ ঝরাতে ডায়েট থেকে আগে বাদ দেওয়া উচিত এমনঅস্বাস্থ্যকর খাবার। রোজকার জীবনে আমরা এমন সাদা খাবার খেয়েই থাকি। সেগুলিই ডায়েট থেকেই বাদ দিতে হবে, তবেই হওয়া যাবে স্লিম ও ফিট।

সাদা পাউরুটি

নো হোয়াইট ফুডস ডায়েট থেকে প্রাথমিকভাবে যে খাবার আগে বাদ দিতে হবে তা হল সাদা পাউরুটি। সেই সঙ্গে ক্র্যাকার, পেস্ট্রি ও ব্রেকফাস্টে সিরিয়াল-সহ সাদা ময়দা থেকে তৈরি সমস্ত খাবার। পাউরুটির জন্য ময়দা আরও মিহি করা হয়, তার ফলে শস্যের মধ্যে থাকা ফাইবার, ভিটামিন ও খনিজগুলি মিলিং প্রসেসের সময় বাদ পড়ে যায়। এরফলে এতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ হয়ে ওঠে। অন্যদিকে ফাইবার ও প্রোটিনের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টির অভাব দেখা যায়। গবেষণায় জানা গিয়েছে, এই সাদা পাউরুটি বেশি খাওয়ার সঙ্গে ওজন বৃদ্ধির সম্পর্ক রয়েছে। এর ফলে শরীরে পুষ্টি জোগানের মান হ্রাসের কারণ হতে পারে।

সাদা চিনি

প্রক্রিয়াজাত সাদা খাবারের মধ্যে চিনিও এড়িয়ে চলা উচিত। কারণ এই চিনিই শরীরের বিভিন্ন অংশে চর্বি তৈরি করে। হৃদরোগের কারণ হতে পারে। অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে, ক্ষুধা নিয়ন্ত্রণকে অক্ষম করে তোলে। প্রাকৃতিক চিনি বা ব্রাউন সুগার ডায়েটে যোগ করতে পারেন। এছাড়া সাদা প্রক্রিয়াজাত চিনির পরিবর্তে মিছড়ি খেতে পারেন।

সাদা চাল

সাদা পাউরুটি, পাস্তার মতোই সাদা ভাতও পরিশোধিত শস্যের অন্তর্গত। সাদা চাল সম্পূর্ণ শস্য হিসেবে শুরু হয়, কিন্তু মিলিং প্রক্রিয়া করা সময় চাল থেকে স্বাস্থ্যকর স্টার্চ উঠে যায়। চকচকে, সাদা তুলতুলে চালে পরিণত করার সময় এর থেকে ফাইবার নির্মূল হয়ে যায়। সাদা চাল সাধারণত খারাপ ও অস্বাস্থ্যকর খাবার নয়, তবে এতে ক্যালোরি ও কার্বোহাইড্রেট ছাড়াও পুষ্টির পথে খুব বেশি কিছু থাকে না। ফাইবার ও প্রোটিনের অনুপস্থিতিতে সাদা চাল বা ভাতকে অতিমাত্রায় খাওয়া খুব সহজ করে তোলে। তাতে ওজন বৃদ্ধি ও রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা অসাধ্য হয়ে যায়।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)