Benefits of Ladies Finger: ঢেঁড়শের নাম শুনলেই নাক সিঁটকোন? পাতে পড়লেই মিলবে হাজারো উপকারিতা

Health Tips in Bengali: এটা যতটা ফেলনা মনে হয় ততটা কিন্তু নয়। সেদ্ধ হোক বা তরকারি, যত বারই পাতে ঢেঁড়শ পড়বে এর স্বাস্থ্য উপকারিতা গুণে শেষ করতে পারবেন না।

Benefits of Ladies Finger: ঢেঁড়শের নাম শুনলেই নাক সিঁটকোন? পাতে পড়লেই মিলবে হাজারো উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 9:29 AM

এখন বাজারে ছেয়ে গিয়েছে ঢেঁড়শে। সবজি খেতে ভালবাসলেও ঢেঁড়শ নাম শুনলেই নাক সিঁটকোন অনেকেই। অনেকে আবার এর আঠালো জলীয় অংশের জন্য এড়িয়ে চলেন। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। এটা যতটা ফেলনা মনে হয় ততটা কিন্তু নয়। সেদ্ধ হোক বা তরকারি, যত বারই পাতে ঢেঁড়শ পড়বে এর স্বাস্থ্য উপকারিতা গুণে শেষ করতে পারবেন না। খুব একটা সুস্বাদু সবজি না হলেও ঢেঁড়শের উপকারিতাকে একেবারেই উপেক্ষা করা যায় না। গ্রীষ্মকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম হল এই ঢেঁড়শ। ঢেঁড়শে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এ, সি, ফলেট, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং বিটা ক্যারোটিন রয়েছে। এই সব উপাদানগুলো এক নয়, বরং একাধিক রোগের চিকিৎসা করতে সহায়ক। সেগুলো কী-কী, চলুন জেনে নেওয়া যাক…

রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে: ঢেঁড়শ ভিটামিন সি এবং কে১-এর চমৎকার উৎস। এর মধ্যে থাকা ভিটামিন সি আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অন্যদিকে ভিটামিন কে১ হল এক প্রকার চর্বি-দ্রবণীয়, যা রক্ত জমাট বাঁধতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঢেঁড়শে খুব কম ক্যালোরি ও কার্বোহাইড্রেট রয়েছে এবং এতে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি। বাজার চলতি অনেক ফলেও এই বৈশিষ্ট্য মেলে না। এর প্রোটিন ওজন নিয়ন্ত্রণ, রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ, হাড় এবং পেশির জন্য উপকারী।

হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে: ঢেঁড়শের মধ্যে থাকা জেলের মতো যে জলীয় পদার্থ মিসিলেজের কার্যকারিতা অনেক। খাবার হজমের সময় এটি কোলেস্টেরলের সঙ্গে আবদ্ধ হয়। যার ফলে ব্যাড কোলেস্টেরলকে শরীর শোষণ করার আগেই মলের সঙ্গে তা শরীর থেকে বাইরে বেরিয়ে যায়। ফলে রক্তে বাড়ে না কোলেস্টেরলের মাত্রা আর ভাল থাকে হৃদয়।

কোষ্ঠকাঠিন্যের দাওয়াই ঢেঁড়শ: ঢেঁড়শের মধ্যে থাকা ফাইবার পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। বিশেষ করে যাঁরা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগেছেন তাঁদের জন্য ঢেঁড়শ অত্যন্ত উপকারী। এর পাশাপাশি বদহজম এবং গ্যাস-অম্বলের মতো একাধিক পেটের সমস্যা দূর করতেও সাহায্য করে ঢেঁড়শ। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ঢেঁড়শ খেলে কমে কোলন ক্যান্সারের ঝুঁকি।

ডায়াবেটিসের রোগীরাও খেতে পারেন ঢেঁড়শ: ঢেঁড়শের মধ্যে থাকা ফাইবার সুগার রোগীদের জন্য ভীষণভাবে উপকারী। নিয়মিত ঢেঁড়শ খেলে নিয়ন্ত্রণেই থাকবে রক্তে শর্করার মাত্রা। জানেন কি, তুরস্কে ঢেঁড়শের বীজকে ডায়াবেটিসের চিকিৎসায় বহু বছর ধরে ব্যবহার করা হচ্ছে!

ওজন কমাতে সাহায্য করে: ঢেঁড়শে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। আর পরিপাক প্রক্রিয়ার ভাল থাকলে সহজেই শরীরের ওজন কমে। তাই ওজনকে নিয়ন্ত্রণে রাখতে ঢেঁড়শের উপর আপনি ভরসা করতে পারেন।