Black Pepper: ডায়াবেটিস থেকে ক্যানসার, সব সমস্য়া থেকে মুক্তি দেবে গোলমরিচ

Cancer: গোল মরিচ খেলে ক্যানসারের ঝুঁকি কমে। আসলে, গোল মরিচে একটি সক্রিয় যৌগ রয়েছে, যা ক্যানসারের কোষের বৃদ্ধি কমায়। এছাড়াও গোল মরিচে রয়েছে কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য। যাঁরা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তাঁদের গোল মরিচ খাওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ নিন।

Black Pepper: ডায়াবেটিস থেকে ক্যানসার, সব সমস্য়া থেকে মুক্তি দেবে গোলমরিচ
গোলমরিচের গুণ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2023 | 4:53 PM

গোলমরিচ বা কালো মরিচ সারা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত মশলাগুলির মধ্যে একটি। খাবারের স্বাদ বাড়াতে এর জুড়ি নেই। হিন্দু ধর্মের নামা পুজাতেও গোল মরিচ ব্যবহার করা হয়। গোল মরিচকে স্বাস্থ্যের জন্যও খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এতে শক্তিশালী ঔষধি উপাদান রয়েছে, যার কারণে এটি আয়ুর্বেদে অনেক রোগের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়। প্রাচীনকাল থেকেই গোল মরিচ খাওয়ার চল রয়েছে । গোলমরিচের স্বাস্থ্য় গুণের শেষ নেই। আসুন জেনে নেওয়া যাক গোলমরিচ খেলে শরীরের কী-কী উপকার হয়…

অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার –

গোল মরিচ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার হিসাবে বিবেচিত হতে পারে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব শরীরে পৌঁছাতে বাধা দেয়। হেলথলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, দূষণ, সিগারেটের ধোঁয়া এবং সূর্যের রশ্মির মতো জিনিসের সংস্পর্শে শরীর ব়্যাডিকেল তৈরি করে, যা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং হৃদরোগ এবং ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি বাড়ায়। গোলমরিচে উপস্থিত পাইপেরিন এই ফ্রি র‌্যাডিক্যাল থেকে শরীরকে রক্ষা করে এবং শরীর সুস্থ রাখে।

প্রদাহ কমায়-

গোল মরিচ আমাদের শরীরের ক্রমবর্ধমান প্রদাহ কমাতে কার্যকর। শরীরের বিভিন্ন অংশে প্রদাহ বাড়লে বাত, হৃদরোগ ও ডায়াবেটিস হতে পারে। গোল মরিচে উপস্থিত যৌগ শরীরের প্রদাহ কমাতে সহায়ক। এতে অ্যালার্জি, অ্যাজমা, আর্থ্রাইটিসসহ অনেক রোগের ঝুঁকি কমে যায়।

মস্তিষ্কের জন্য উপকারী-

গোল মরিচ আমাদের মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এনমিলের একটি গবেষণায় দেখা গিয়েছে যে, গোল মরিচে উপস্থিত পিপারিন মস্তিষ্কের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে। বিশেষ করে যাঁদের আলজাইমার এবং পারকিনসনের মতো সমস্যা রয়েছে, তাঁরা গোল মরিচ খেলে উপশম পেতে পারেন। গোল মরিচ স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে চাইলে গোল মরিচ খেতে পারেন। দীর্ঘ সময়ের জন্য স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ রাখতে সাহায্য করবে এটি।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করুন –

অনেক গবেষণায় দেখা গিয়েছে যে, গোল মরিচে উপস্থিত পিপারিন অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে। গোল মরিচ ডায়াবেটিস রোগীদের জন্য তাই ভীষণ উপকারী।

ক্যানসারের ঝুঁকি কমায়-

গোল মরিচ খেলে ক্যানসারের ঝুঁকি কমে। আসলে, গোল মরিচে একটি সক্রিয় যৌগ রয়েছে, যা ক্যানসারের কোষের বৃদ্ধি কমায়। এছাড়াও গোল মরিচে রয়েছে কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য। যাঁরা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তাঁদের গোল মরিচ খাওয়া উচিত। তবে এর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।