Blood Sugar: এই নিয়মে সুগার রোগীরাও খেতে পারেন মিষ্টি, বাড়বে না শর্করা!

Blood Sugar: আচ্ছা যদি এমন হয় যে আপনি মিষ্টি খেলেন কিন্তু তারপরেও শর্করা নিয়ন্ত্রণে রয়েছে। তাহলে বেশ হয়, বলুন। শুনতে অবাক লাগলেও এটি কিন্তু হওয়া সম্ভব। সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আপনি কোন সময়ে মিষ্টি খাচ্ছেন সেটি।

Blood Sugar: এই নিয়মে সুগার রোগীরাও খেতে পারেন মিষ্টি, বাড়বে না শর্করা!
Follow Us:
| Updated on: Sep 08, 2024 | 4:48 PM

আজকাল ঘরে ঘরে সুগারের সমস্যা। আর একবার সুগার ধরা পড়লেই প্রথম বন্ধ হবে মিষ্টি খাওয়া। আবার সামনেই পুজো, সুতরাং তার আগে রোগা হবেন বলে জিমে যাওয়া শুরু করেছেন। এদিকে প্রশিক্ষক প্রথম দিনেই বলে দিয়েছেন মিষ্টি দেখলেই উলটোদিকে হাঁটতে। এদিকে বাঙালি মানেই যে নানা মিষ্টির সম্ভার। পাতলা রসের রসগোল্লা, ছানার জিলিপি, নরম পাক বা কড়া পাকের সন্দেশ আরও কত কী!

আচ্ছা যদি এমন হয় যে আপনি মিষ্টি খেলেন কিন্তু তারপরেও শর্করা নিয়ন্ত্রণে রয়েছে। তাহলে বেশ হয়, বলুন। শুনতে অবাক লাগলেও এটি কিন্তু হওয়া সম্ভব। সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আপনি কোন সময়ে মিষ্টি খাচ্ছেন সেটি। চিনি দেওয়া চা-কফি থেকে কাপকেক বা আইসক্রিম, যা-ই খান না কেন, তার নির্দিষ্ট নিয়ম রয়েছে।

বিশেষজ্ঞদের মতে মিষ্টি অথবা মিষ্টিজাতীয় খাবার খালি পেটে একেবারেই খাওয়া যাবে না। খালি পেটে মিষ্টিজাতীয় খাবার খেলেই হঠাৎ করে রক্তে শর্করা বেড়ে যেতে পারে। তাই প্রোটিন, কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট এবং ফাইবারের মতো খাবারের সঙ্গে মিষ্টি খাওয়া ভাল। তবে সবার ক্ষেত্রে যে এই একই নিয়ম খাটবে এমন কোনও কথা নেই।

নরম ঠান্ডা পানীয়, প্যাকেটজাত বা প্রক্রিয়াজাত খাবারের মধ্যেও চিনি থাকে। তাই সারা দিন কী খাচ্ছেন এবং কতটা পরিমাণ খাচ্ছেন, তার উপরেও রক্তে শর্করার ওঠা-নামা অনেকটাই নির্ভর করে। দুপুরে খাবার খাওয়ার পর মিষ্টি খেলে ক্ষতির আশঙ্কা কম। কারণ, এই সময়ে বিপাকক্রিয়া ভাল থাকে। শারীরিক ভাবে সক্রিয় থাকলে মিষ্টিজাতীয় খাবার তাড়াতাড়ি শক্তিতে রূপান্তরিত হয়। তাই খুব মিষ্টি খেতে ইচ্ছে হলে দিনের বেলাতেই তা খেয়ে নিন। রাতে শেষ পাতে মিষ্টিমুখ এড়িয়ে যান। তবে সকালের দিকে মিষ্টি খেলেও খেয়াল রাখবেন, যেন পেট খালি না থাকে। আর একটি নিয়ম সবার জন্য প্রযোজ্য হবে এমন কোনও কথা নেই। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল।