রোজ গরম জলে স্নান করলে এড়ানো যাবে করোনার সংক্রমণ! কতটা যুক্তিসম্মত?

আয়ুর্বেদিক টোটকার প্রতি যাঁদের কোনওকালে আগ্রহ ছিল না, তাঁরাও নানারকম কাড়া, জরিবুটি খেতে শুরু করে দিয়েছেন এই করোনাকালে।

রোজ গরম জলে স্নান করলে এড়ানো যাবে করোনার সংক্রমণ! কতটা যুক্তিসম্মত?
রোজ গরম জলে স্নান করলে এড়ানো যাবে করোনার সংক্রমণ!
Follow Us:
| Updated on: May 14, 2021 | 1:05 PM

করোনা অতিমারির (COVID-19 pandemic) পর থেকেই সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে ঘরে ঘরোয়া টোটকার অনুসরণ করার হিড়িক পড়ে যায়। সম্প্রতি সাধারণ মানুষের মনে করোনা এড়ানোর নানান মিথকে সামনে রেখে টুইট করেছে কেন্দ্রীয় সরকার। সেখানে সাফ সাফ বলা হয়েছে, গরম জলে স্নান (hot water bath) বা গরম জল পান করলে (drinking warm water ) কোভিড প্রতিরোধ করে না।

আরও পড়ুন- করোনার দ্বিতীয় তরঙ্গে বেশি আক্রান্ত ইয়ং জেনারেশন! কারণ কী, জানালেন ICMR-এর প্রধান

করোনা থেকে বাঁচতে ও করোনার রোগীরা নানান ভুল পথ অবলম্বন করছেন। সঠিক সময়ে চিকিত্‍সা শুরু করা, নিজে থেকে কোনও ওষুধ না খাওয়া, এগুলির কারণে আরও বেশি মারাত্মক আকার ধারণ করছে ভাইরাস। সকালে উঠে লেবু ও গরম জল, কখনও বা শুধু গরম জল, গরম জলে স্নান করা- এই সব টোটকার নির্ভর করছেন অধিকাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসকে ধ্বংস করতে সাধারণত ৬০-৭৫ ডিগ্রি তাপমাত্রার প্রয়োজন। সেক্ষেত্রে তীব্র গরম জল খাওয়া বা স্নান করা সম্ভব নয়।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News live: দৈনিক আক্রান্তের থেকে বেশি সুস্থতার সংখ্যা, টানা ৩দিন মৃতের সংখ্যা পার করল ৪ হাজারের গণ্ডি

তবে গত বছর করোনা থেকে রক্ষা পেতে ( COVID-19 crisis) কিছু আয়ুর্বেদিক উপায়ের কথা ঘোষণা করেছিল আয়ুষ মন্ত্রক (Ministry of AYUSH)। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে (immunity) প্রতিদিন সকালে ১০গ্রাম করে চবনপ্রাস (Chyavanprash) খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। ডায়াবেটিকরা সুগার-ফ্রি চবণপ্রাস খেতে পারেন। তুলসি, দারচিনি, কালো মরিচ, শুকনো আদা দিয়ে তৈরি ভেষজ কাড়া (herbal tea) খেতে পারেন দিনে দুবার। এছাড়া হালকা গরম দুধে আধ চা চামচ হলুদ দিয়ে দিনে দুবার পান করতে পারেন।

আরও পড়ুন- সর্বনাশা ভাইরাসের হাত থেকে মুক্তি মিলবে কবে? স্বাভাবিক জীবনে ফিরতে আকুল মানুষ

দেশে সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ আসতে না আসতেই তৃতীয় সুনামি আছড়ে পড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ জন। বৃহস্পতিবার এই সংখ্যাটি ছিল ৩ লক্ষ ৬২ হাজার ৭২৭ জন। মৃতের সংখ্যাও সামান্য কমলেও তা চার হাজারের গণ্ডিতেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে চার হাজার জনেরই মৃত্যু হয়েছে।