Sinus Care: সাইনাসের ব্যথায় কাতর? ডায়েটে নজর দিলেই সমস্যার সমাধান অবধারিত

Sinus Prevention: হলুদে উপস্থিত ব্যথারোধী বৈশিষ্ট সাইনাসের ব্যথা কমাতেও সাহায্য করে। এছাড়া দুধে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উৎসেচক। গরম দুধে হলুদ মিশিয়ে খেলেই কমবে সাইনাসের ব্যথা।

Sinus Care: সাইনাসের ব্যথায় কাতর? ডায়েটে নজর দিলেই সমস্যার সমাধান অবধারিত
সাইনাসের প্রতিকার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2023 | 2:43 PM

সাইনাসের সমস্যা যাঁদের রয়েছে তাঁরাই একমাত্র জানেন এর কষ্টটা। সাইনাসের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যাটাও নেহাত কম নয়। সামান্য অনিয়ম হলেই মাথাচাড়া দিয়ে ওঠে এই সমস্যা। অনেকসময় তো কোনও কারণ ছাড়াই বাড়ে সাইনাসের উৎপাত। এতটাই বেদনাদায়ক এই সমস্যা যে মানুষ নিজেকে একঘরে করে নেন। আলো নিভিয়ে কোনও রকমে সহ্য করা চেষ্টা করেন ব্যথা।

চিকিৎসা করেও অনেকসময় কোনও সুরাহা হয় না। ঘন-ঘন সর্দি কাশি, তীব্র মাথা যন্ত্রণা, সারাক্ষণ মাথা ভারী, এমনকি ব্যথার জেরে জ্বর পর্যন্ত চলে আসতে পারে। অনেকেই হয়তো জানেন না, ওষুধের পাশাপাশি এমন কিছু খাবার রয়েছে যা খেলে বশে থাকে সাইনাস। কোন-কোন খাবার রয়েছে এই তালিকায়, এবং কী তার গুণাগুণ আসুন জেনে নেওয়া যাক…

ভেষজ চা: তুলসী, লবঙ্গ, গোলমরিচ ও আদা দিয়ে তৈরি চা এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। এই পানীয়র মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে যা সাইনাসের ব্যথা কমাতে সাহায্য করে। গরম জলে এই সব মিশ্রণ একসঙ্গে দিন, এবং কয়েক ফোঁটা মধু যোগ করে ভাল করে ফুটিয়ে নিন। এবার তা ছাঁকনি দিয়ে ছেঁকে পান করুন। উপকার পাবেন।

হলুদ দুধ: হলুদে উপস্থিত ব্যথারোধী বৈশিষ্ট সাইনাসের ব্যথা কমাতেও সাহায্য করে। এছাড়া দুধে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উৎসেচক। গরম দুধে হলুদ মিশিয়ে খেলেই কমবে সাইনাসের ব্যথা।

গরম জল: সকালে এক গ্লাস গরম জলে এক চিমটে হলুদ ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। উপকার পাবেন।

চিকেন স্যুপ: চিকেন স্যুপ শরীরের জন্য ভীষণ উপকারি। এতে সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। দেখবেন সাইনাসের ব্যথা থেকে মুক্তি পাবেন।

দই: টকদই ঠান্ডা প্রকৃতির। যা খেলে সাইনাসের সমস্যা দূর হতে পারে। সাইনাসের সমস্যা থাকলে রোজ এক বাটি করে টকদই খান।

কলা: কলায় পটাশিয়মা রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত জরুরী। সাইনাসের সমস্যা এড়াতে কলাও খেতে পারেন। উপকার মিলবে।

রাতে ভাত নয়: আপনার যদি সাইনাসের সমস্যা থাকে তবে রাতে ভাত বা ফল নয়। কারণ এই খাবারগুলো সাইনাসের ব্যথাকে আরও বাড়িয়ে দিতে পারে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।