Cardamom: রুচি বাড়াতে জুড়ি নেই এই মশলার, স্তন ক্যানসার রুখতেও কার্যকরী এলাচ! জানতেন?

Breast Cancer: এলাচের মধ্যে বেশ কিছু ঔষধি গুণ রয়েছে। যা কাজে লাগানো হচ্ছে স্তন ক্যানসারের চিকিৎসায়...

Cardamom: রুচি বাড়াতে জুড়ি নেই এই মশলার, স্তন ক্যানসার রুখতেও কার্যকরী এলাচ! জানতেন?
সম্প্রতি সামনে এসেছে এই সমীক্ষা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 4:10 PM

পায়েস থেকে পান্তুয়া-একটুকরো এলাচ না পড়লে মোটেই সেই খাবারের স্বাদ খোলে না। তেমনই পনির হোক বা কষা মাংস- গরম মশলায় এলাচ না থকলে যেন স্বাদই আসে না। শুধুমাত্র খাবারের স্বাদ বাড়াতেই নয়, বহু বছর ধরে নানা কাজে ব্যবহার হয়ে আসছে এলাচ। প্রাচীন আর্য়ুবেদেও এর অনেক ব্যবহারের কথা উল্লেখ রয়েছে। এলাচ থেকে তৈরি হত বিভিন্ন ওষুধও। তবে বর্তমান গবেষণা বলছে, স্তন ক্যানসার ঠেকাতেও ভূমিকা রয়েছে এলাচের। আমেরিকার একটি ইন্সটিটিউট থেকে প্রকাশিত হয়েছে এই গবেষণা। এলাচের অনেক প্রাকৃতিক গুণ রয়েছে। যার মধ্যে রয়েছে থেরাপিউটিক বৈশিষ্ট্য। ফ্লোরিডা এগ্রিকালচারাল অ্যান্ড মেকানিক্যাল ইউনিভার্সিটির গবেষকদের মতে, এই এলাচ ট্রিপল-নেগেটিভ স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

ট্রিপল নেগেটিভ স্তন ক্যানসার হল (Triple-negative breast cancers) গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যা। আর এই সমস্যার চিকিৎসাও কিন্তু বেশ কঠিন। ক্যানসার কোশের বিকাশ রোধ করতে এই টার্গেটেড থেরাপি খুব ভাল কাজ করে। তবে সমীক্ষায় দেখা গিয়েছে আফ্রিকান মহিলাদের মধ্যে এই জাতীয় স্তন ক্যানসারের সম্ভাবনা সবচেয়ে বেশি।

গবেষকরা পর্যবেক্ষণ করেছেন কীভাবে কার্ডামোনিন লিগ্যান্ড-1 (PD-L1) জিনের অভিব্যক্তিকে প্রভাবিত করে, যা কার্যকরী কোশের মৃত্যুর জন্য দায়ী। ট্রিপল-নেতিবাচক স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে, PD-L1 অতিমাত্রায় প্রকাশ পায়, “এবং স্তন ক্যানসারে আক্রান্ত কোষগুলিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এড়িয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কার্ডামোনিন এখনও পর্যন্ত আমেরিকায় যে সব আক্রান্তের শরীরে প্রয়োগ করা হয়েছে সবার ক্ষেত্রেই ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছে। আবার টিউমারের গ্রোথ রোধ করতেও এই এলাচ কিন্তু কার্যকরী। তবে আফ্রিকার মহিলা ও অন্যান্যদের মধ্যে কিন্তু এই কোশের ফারাক রয়েছে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পডৃুন: Mango Health Benefits: ভয় নেই সুগারের, ‘ফলের রাজা’র দারুণ গুণেই ঘটবে মিরাকেল