Depression: মন খারাপ? খাবার পাতে এগুলো রাখলে কমবে হতাশা

Foods for Mental Health: ভাল লাগার কাজগুলোর প্রতি আগ্রহ হারিয়ে ফেলা, ঘুম না হওয়া, অনিদ্রার সমস্যা বেড়ে যাওয়া, মনোযোগ কম, মানুষের সঙ্গে মেলামেশা কমে যাওয়া, অপরাধ বোধে ভুগতে যাওয়ার মতো উপসর্গগুলোই ডিপ্রেশনের। এছাড়া আরও একটি লক্ষণ রয়েছে, যা প্রায়শই অনেকে এড়িয়ে যান। তা হল, খিদের পরিমাণ বেড়ে যাওয়া কিংবা খাবার খাওয়ার প্রতি অনীহা তৈরি হওয়া।

Depression: মন খারাপ? খাবার পাতে এগুলো রাখলে কমবে হতাশা
Follow Us:
| Updated on: May 09, 2024 | 12:34 PM

মন খারাপ। ঠিক কোন কারণে ভাল লাগছে না, সেটাও বুঝতে পারছেন না। কাজ করার এনার্জি বা আগ্রহ হারিয়ে ফেলছেন। খিটখিটে মেজাজ হয়ে আছে। একটু কাজের চাপ বাড়লেই অস্বস্তি তৈরি হচ্ছে। মনের উপর যে চাপ বাড়ছে, এটা একটু হলেও বুঝতে পারছেন। কিন্তু মনের জন্য কিছুই করছেন না। মাঝে মাঝেই এমন হলে একে ‘মুড সুইং’ বলতেই পারেন। কিন্তু দীর্ঘদিন মন ভাল না থাকলে আপনি ‘ডিপ্রেশন’ বা অবসাদের শিকার।

ভাল লাগার কাজগুলোর প্রতি আগ্রহ হারিয়ে ফেলা, ঘুম না হওয়া, অনিদ্রার সমস্যা বেড়ে যাওয়া, মনোযোগ কম, মানুষের সঙ্গে মেলামেশা কমে যাওয়া, অপরাধ বোধে ভুগতে যাওয়ার মতো উপসর্গগুলোই ডিপ্রেশনের। এছাড়া আরও একটি লক্ষণ রয়েছে, যা প্রায়শই অনেকে এড়িয়ে যান। তা হল, খিদের পরিমাণ বেড়ে যাওয়া কিংবা খাবার খাওয়ার প্রতি অনীহা তৈরি হওয়া। অত্যধিক মানসিক চাপে হয়তো অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন কিংবা একদম খাওয়ার ইচ্ছে যায় না। অথচ, দেহে পুষ্টির অভাবেই মানসিক চাপ বাড়ে, তা কি জানেন?

অনেক সময় মন খারাপ থাকলে আইসক্রিম, কেক, চাউমিন, মোমো, বিরিয়ানি খেয়ে ফেলেন। এগুলোও ঠিক নয়। সাম্প্রতিকতম গবেষণায় দেখা গিয়েছে, অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়লে মানসিক চাপ বাড়ে। অন্ত্রের মাইক্রোবায়োটা মস্তিষ্কে রাসায়নিক উৎপাদন করে, যার মধ্যে মুড-বুস্টিং হরমোন সেরোটোনিন রয়েছে। সুতরাং, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে আপনার মন খারাপ হতে পারে। আবার দেহে আয়রন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, সেলেনিয়াম, ভিটামিন এ, বি৬, বি১২ ও সি, ফোলেটের মতো পুষ্টির ঘাটতি থাকলেও ডিপ্রেশন বাড়ে।

এই খবরটিও পড়ুন

মানসিক হতাশা বাড়লে চিনিযুক্ত খাবারের প্রতি আকাঙ্ক্ষা বেড়ে যায়। আর যে কোনও চিনিযুক্ত খাবার ও পানীয়, প্রক্রিয়াজাত মাংস ও রিফাইন্ড কার্বোহাইড্রেট যুক্ত খাবার দেহে প্রদাহ তৈরি করে। তার মধ্যে অন্ত্রও রয়েছে। এর প্রভাব মস্তিষ্কেও পড়ে এবং সেরোটোনিন হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এতে বাড়ে মুড ডিসঅর্ডার। মনকে ভাল রাখতে গেলে ফাস্ট ফুড ছেড়ে পুষ্টিকর খাবার খেতে হবে। ডার্ক চকোলেট, সবুজ শাকসবজি, ফ্ল্যাক্স সিড, ফল, বাদাম, মাছ, চিকেন, ডাল, দানাশস্যের মতো খাবার খেয়ে মনের যত্ন নিন।