Women Health: মেনোপজের পর জটিলতা এড়াতে চান? ৩০ পেরোলেই এই কাজ শুরু করুন

Early Menopause: মেনোপজ সম্পর্কে জানা থাকলেও শরীরে নানা পরিবর্তনের জন্য মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত থাকেন না বেশিরভাগ মহিলা। আচমকা শারীরিক পরিবর্তন সবার কাছেই অস্বস্তিকর। বিশেষজ্ঞদের মতে, ৩০-এর পর থেকেই মহিলাদের নিজের খেয়াল রাখা দরকার। তবেই, ৫০-এ পা দিয়ে, মেনোপজের মুখোমুখি হলেও কোনও সমস্যা হবে না। 

Women Health: মেনোপজের পর জটিলতা এড়াতে চান? ৩০ পেরোলেই এই কাজ শুরু করুন
Follow Us:
| Updated on: May 09, 2024 | 9:00 AM

পঞ্চাশের দোরগোড়ায় পৌঁছালে মেনোপজকে কেন্দ্র করে নারী দেহে নানা পরিবর্তন আসে। হরমোনের তারতম্যের জেরে বাড়ে ওজন ও খিটখিটে স্বভাব। দেখা দেয় বাতের সমস্যা। নিস্তেজ দেখায় ত্বক এবং চুল উঠে পাতলা হয়ে যায়। এমনকি বাড়ে হৃদরোগের ঝুঁকিও। মেনোপজ সম্পর্কে জানা থাকলেও শরীরে নানা পরিবর্তনের জন্য মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত থাকেন না বেশিরভাগ মহিলা। আচমকা শারীরিক পরিবর্তন সবার কাছেই অস্বস্তিকর। বিশেষজ্ঞদের মতে, ৩০-এর পর থেকেই মহিলাদের নিজের খেয়াল রাখা দরকার। তবেই, ৫০-এ পা দিয়ে, মেনোপজের মুখোমুখি হলেও কোনও সমস্যা হবে না।

ডায়েট জরুরি: নারী সবসময়ই নিজেদের একটু কম খেয়াল রাখেন। প্রায়শই মহিলাদের দেহেই নানা পুষ্টির অভাব দেখা দেয়। তাই বয়স ৩০ হোক বা ৪০, পাতে স্বাস্থ্যকর খাবার রাখা জরুরি। তাজা শাকসবজি, ফলমূল, বাদাম-বীজ, দানাশস্য, দুগ্ধজাত পণ্য, মাছ, মাংস, ডিম সবই খাওয়া দরকার। একটি ব্যালেন্স ডায়েট মেনে চলুন। যাতে দেহে পুষ্টির ঘাটতি না তৈরি হয়। চিনি ও ক্যালোরি যুক্ত খাবার এড়িয়ে চলুন। এতে ত্বক ও চুলের স্বাস্থ্যও ভাল থাকবে।

ওজন নিয়ন্ত্রণ: মেনোপজের পর দেহে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। এর জেরে ওজন বাড়তে থাকে। বিশেষত, শরীরের নীচের অংশ ভারী হতে থাকে। তখনই আবার দেখা দেয় হাড়ের ক্ষয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো নানা সমস্যা। এই কারণে দেহের ওজনকে ঠিক রাখা দরকার। প্রথম থেকেই শরীরচর্চা, যোগব্যায়াম করলে ৫০-এর পর খুব বেশি ঝক্কি পোহাতে হবে না।

এই খবরটিও পড়ুন

পর্যাপ্ত পরিমাণ ঘুম: সারাদিনের কাজ শেষ করে রাতে ঠিকমতো ঘুমোতেও পারেন না? এই সমস্যা থেকে নিজেকে বের করুন। দিনে ৭-৮ ঘণ্টার ঘুম স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ঘুমের পরিমাণ কম হলে কিংবা অনিদ্রায় ভুগলে এখান থেকে একাধিক শারীরিক সমস্যা জাঁকিয়ে বসবে।

যৌনাঙ্গের স্বাস্থ্য: মেনোপজের মতো অনেকেই যোনি এলাকায় শুষ্কভাব, সঙ্গমে অনীহা, সেক্সের সময় ব্যথা অনুভব করার মতো একাধিক সমস্যায় মুখোমুখি হন। এসব সমস্যা এড়াতে চাইলে নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন। মূলত হরমোনের তারতম্যের জেরে যৌনাঙ্গের স্বাস্থ্য বিঘ্নিত হয়ে যায়। তাই নিজের খেয়াল রাখা জরুরি।

মানসিক স্বাস্থ্য: মেনোপজের দোরগোড়ায় পৌঁছালে ত্বকের বার্ধক্য রুখে অনেকেই পার্লারের দ্বারস্থ হন। পাকা চুল ঢাকেন রং দিয়ে। এগুলোর পাশাপাশি মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখেন কি? হঠাৎ মেজাজ বিগড়ে যাওয়া, খিটখিটে হয়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে চাইলে ৩০-এর পর থেকেই নিজের যত্ন নিন।