Late Night Eating Side Effects: দেরি করে খাবার খেলে এই সব সমস্যা হবেই, কেনও ভাবেই রুখতে পারবেন না বার্ধক্য

Eating Late Night Effect: আয়ুর্বেদ বিশেষজ্ঞরা সব সময় বলেন সূর্যাস্তের আগে খাবার খেয়ে নিতে পারলে সবচাইতে ভাল। সবথেকে ভাল যদি সন্ধ্যে ৭ টার মধ্যে রাতের খাওয়া খেয়ে নিতে পারেন

Late Night Eating Side Effects: দেরি করে খাবার খেলে এই সব সমস্যা হবেই, কেনও ভাবেই রুখতে পারবেন না বার্ধক্য
অ্যাসিডিটির সমস্যা প্রবল হয় এই কারণে
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 9:06 PM

দিন বদলেছে, বিজ্ঞানের উন্নতি হয়েছে কিন্তু নেমে গিয়েছে জীবনযাত্রার মান। রোজকার জীবনে সকলে বড়ই ব্যস্ত। আর এই ব্যস্ততার দোহাই দিয়ে খাওয়া-ঘুমের নির্দিষ্ট আর সময় নেই। যে যার খুশি মতো বডি ক্লক পরিচালনা করছেন। একটা সময় ছিল যখন মানুষ রাত ৮ টার মধ্যেই খাওয়া-দাওয়া সেরে ফেলতেন। আর এখন ঘড়ির কাঁটা আটটা ছুঁলে সবে সন্ধ্যে নামে ড্রইংরুমে। তারপর চলে টুকিটাকি স্ন্যাকসের পর্ব। রাতের খাওয়া ১১ টা না বাজলে শুরুই হয় না। কোথাও গিয়ে রাত ১২ টার পর ডিনার মানুষের স্টেটাস সিম্বল হয়ে দাঁড়িয়েছে। টিভি দেখে, তর্ক-বিতর্কের মাধ্যমে তবেই না রাতের খাওয়া। আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, যত বেশি করে সন্ধ্যের জল খাবার খাবেন ততই কিন্তু রাতে খিদে বাড়বে। আর দেরীতে খেলে পাকস্থলী ও হজমের জন্য তা আরও বেশি বিপজ্জনক। দিনের পর দিন এরকম চলতে থাকলে একটা সময়ের পর হজমশক্তি খুবই খারাপ হয়ে যায়। দেরি করে খাওয়ার অভ্যাস কোনও দিক থেকেই ভাল নয়।

রাতে অনেক দেরী করে খেলে অ্যাসিডের সমস্যা হবেই। কারণ এতে পেটে জ্বালা হতে পারে। খাদ্যনালীর কার্যক্ষমতা কমতে থাকে। আর রাতে খাওয়ার পর সঙ্গে সঙ্গেই শুয়ে পড়া হয়। এতে অ্যাসিডিটির সমস্যা বাড়েই।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা সব সময় বলেন সূর্যাস্তের আগে খাবার খেয়ে নিতে পারলে সবচাইতে ভাল। সবথেকে ভাল যদি সন্ধ্যে ৭ টার মধ্যে রাতের খাওয়া খেয়ে নিতে পারেন।

দেরী করে খেলে সবথেকে বেশি যে সমস্যা হয় তা হল ঘুম কম হওয়া। সন্ধ্যের জলখাবার দেরী করে খেলে ঘুম কিছুতেই আসতে চায় না। খাওয়া আর ঘুমের মধ্যে অন্তত ২ ঘন্টা সময়ের ব্যবধান রাখতেই হবে।

দেরী করে যদি খাবার খান তাহলে একেবারেই হালকা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তেল-মশলাদার খাবার বেশি খেলে হজমের সমস্যা হবেই। হালকা খাবার খেলে এই সব সমস্যা তুলনায় অনেকটাই কম হয়।

আয়ুর্বেদের মতে সন্ধ্যে ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত সময় হল মারাত্মক। কারণ এই সময় নোনতা বা মিষ্টি খাওয়ার প্রবণতা বাড়ে। নোনতা বা মিষ্টি বেশি খেলে অ্যাসিডিটি হবেই। বদহজমের সম্ভাবনা অনেক বেড়ে যায় উল্টোপাল্টা এই সব খাবার খেলে। তাই চেষ্টা করুন রাতে সময়ের মধ্যে খাওয়া সেরে ফেলতে।