Yoga: সুস্থ থাকতে শুরু করুন নিয়মিত যোগব্যায়াম করা!

এমন অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত যোগব্যায়াম করেন না। আবার অনেকেই রয়েছি যাঁরা সঠিক মেনে যোগাসন করেন না। কিন্তু যদি প্রতিদিন যোগাসন করেন তাহলে শরীর কতটা সুস্থ এবং তরতাজা থাকবে জানেন?

Yoga: সুস্থ থাকতে শুরু করুন নিয়মিত যোগব্যায়াম করা!

এমন অনেকেই রয়েছেন যাঁরা নিয়মিত যোগব্যায়াম করেন না। আবার অনেকেই রয়েছি যাঁরা সঠিক মেনে যোগাসন করেন না। কিন্তু যদি প্রতিদিন যোগাসন করেন তাহলে শরীর কতটা সুস্থ এবং তরতাজা থাকবে জানেন?

নিয়মিত যোগাসন করলে শরীরে অক্সিজেন ও প্রয়োজনীয় পুষ্টির সঠিকভাবে সঞ্চার ঘটে। যার ফলে শরীরে রক্ত সঞ্চালনও সঠিকভাবে বজায় থাকে। অন্যদিকে, এই কারণের জন্য শরীরে উচ্চ রক্তচাপের মাত্রা থাকলে তাও ধীরে ধীরে স্বাভাবিক মাত্রায় চলে আসে। অন্যদিকে রক্ত সঞ্চালনের জন্য শরীরের পাশাপাশি ত্বকও ভাল থাকে।

যাদের হাঁপানির টান বা শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাঁরা নিয়মিত যোগাসন করুন। যোগব্যায়াম করলে ধীরে ধীরে ফুসফুসের সমস্যাও কমে যায় এবং সচল থাকে। নিয়মিত যোগব্যায়াম করলে হজম ক্ষমতাও বৃদ্ধি পায়। যাদের গ্যাস, অম্বলের সমস্যা রয়েছে তাঁরা এখন থেকেই শুরু করে নিন যোগাসন করা। পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করলে শরীরে একাধিক রোগ কমে যায়। পাচনতন্ত্র যত সঠিকভাবে কাজ করবে, ওজন নিয়ন্ত্রণ করাও তত সহজ হবে। সুতরাং ওজন যদি নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে যোগব্যায়াম অবশ্যই করতে হবে।

শরীরে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম না থাকলে নানা রকমের সমস্যা দেখা দেয়, যেমন রক্তচাপ কমে যাওয়া, থাইরয়েড ইত্যাদি। অন্যদিকে সোডিয়াম মাত্রা বজায় রাখতে সাহায্য করে খাদ্যের পাশাপাশি যোগব্যায়াম। যোগব্যায়াম রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, যার ফলে হ্রাস পায় হৃদরোগের ঝুঁকিও। অন্যদিকে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে যোগাসন। ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে গেলে ডায়বেটিসের মত সমস্যা দেখা দেয় শরীরে। এই কারণে ডায়বেটিসের রোগীদের সব সময় যোগ ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়।

যোগ ব্যায়াম করলে যে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এই বিষয়ে কোনও সন্দেহ নেই। লাল রক্তকণিকার পরিমাণ সঠিক থাকার অর্থ হল হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা। এর ফলে অ্যানিমিয়ার মত রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা যেহেতু বাড়ে, যোগাসন করলে রক্তে লাল লোহিত কণিকার পরিমাণও বেড়ে যায়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই শরীরের নানান জায়গায় ব্যথা দেখা যায়। যোগাসন করলে আর্থারাইটিসের সমস্যা থেকেও মুক্ত পাওয়া যায়। অন্যদিকে, মাইগ্রেনের মত স্নায়ুর সমস্যাকেও প্রতিরোধ করে যোগসন। একাধিক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত যোগব্যায়াম করলে ক্যান্সারের কোষগুলি ধ্বংস হয়ে যায়। সুতরাং মারণ রোগের সঙ্গে লড়াই করতে যোগব্যায়াম করা শুরু করুন।

আরও পড়ুন: নাগরিকদের মানসিক স্বাস্থ্যের দিক দিয়ে সবচেয়ে নীচে রয়েছে কলকাতা! নতুন রিপোর্ট প্রকাশ করল টিআরএ

আরও পড়ুন: ফল খাওয়ার পরে জল পান করেন? শরীরে বদহজমের সমস্যা নিজেই তৈরি করছেন

আরও পড়ুন: ভাতের সঙ্গে একমুঠো নুন চাই-ই চাই! দৈনন্দিন কিছু অভ্যাসের কারণেই ক্ষতি হচ্ছে কিডনি

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla