Mental Wellbeing: নাগরিকদের মানসিক স্বাস্থ্যের দিক দিয়ে সবচেয়ে নীচে রয়েছে কলকাতা! নতুন রিপোর্ট প্রকাশ করল টিআরএ

এই সব কারণেই মানসিক স্বাস্থ্য নিয়ে ১৬টি শহরের মধ্যে সমীক্ষা চালিয়েছিল বেসরকারি রিসার্চ ফাউন্ডেশন টিআরএ (TRA)। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে তারই দ্বিতীয় মানসিক স্বাস্থ্য হোয়াইটপেপার প্রকাশ করল সংস্থাটি। যেখান থেকে জানা গিয়েছে, কোচির নাগরিকদের মানসিক স্বাস্থ্য সবচেয়ে ভাল এবং সবচেয়ে খারাপের তালিকায় নাম রয়েছে কলকাতা, আমেদাবাদ ও চেন্নাইয়ের।

Mental Wellbeing: নাগরিকদের মানসিক স্বাস্থ্যের দিক দিয়ে সবচেয়ে নীচে রয়েছে কলকাতা! নতুন রিপোর্ট প্রকাশ করল টিআরএ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 5:10 PM

ডিপ্রেশন, মানসিক অবসাদ, বিষণ্ণতা, অ্যানজাইটি, উদ্বেগ এই ধরনের শব্দগুলো আজকাল আমরা প্রায়ই শুনে থাকি। দেখতে গেলে, করোনা পরবর্তী জীবনে মানুষের মধ্যে এই মানসিক সমস্যাগুলোর সূত্রপাত আরও বেশি করে হয়েছে। আর যাঁরা এই মানসিক সমস্যায় জর্জরিত, সঠিক চিকিৎসা না পাওয়ায় অবস্থা আরও অবনতির দিকে এগিয়েছে। এই সব কারণেই মানসিক স্বাস্থ্য নিয়ে ১৬টি শহরের মধ্যে সমীক্ষা চালিয়েছিল বেসরকারি রিসার্চ ফাউন্ডেশন টিআরএ (TRA)। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে তারই দ্বিতীয় মানসিক স্বাস্থ্য হোয়াইটপেপার প্রকাশ করল সংস্থাটি। যেখান থেকে জানা গিয়েছে, কোচির নাগরিকদের মানসিক স্বাস্থ্য সবচেয়ে ভাল এবং সবচেয়ে খারাপের তালিকায় নাম রয়েছে কলকাতা, আমেদাবাদ ও চেন্নাইয়ের

টিআরএ ২০২১ সালের জুলাই মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতের ১৬টি শহরের ১০০৩ জন উত্তরদাতার ওপর নির্ভর করে এই গবেষণাটি করেছিল। এই গবেষণায় নাগরিকদের স্বাস্থ্য, অর্থনীতি, পারিবারিক ও অর্থনৈতিক চিন্তা এবং এই বিষয়গুলির সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতাও পরিমাপ করা হয়েছিল। যার মধ্যে থেকে দেখা গিয়েছে দুটি শহরের মাগরিকদের মানসিক স্বাস্থ্য দুর্দান্ত।

সর্বোচ্চ এমডব্লিউবিআই (Mental Wellbeing Index) ২০২১ স্কোরের তালিকায় রয়েছে কোচি, যার স্কোর +১৭৭, যা এমডব্লিউবিআই ২০২০ এর চেয়ে ১৩১% বেশি। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে লখনউ, যার স্কোর +১৪৭% এবং চন্ডীগড়ের স্কোর +১৪৪% এমডব্লিউবিআই। আগের বছরের রিপোর্টের তুলনায় এই বছরের স্কোর ৩০০% বেশি। তৃতীয় স্থানের কাছেই রয়েছে ইন্দ‌োর (+১১৩%) এবং জয়পুর (+১০১%)।

সবচেয়ে খারাপ মানসিক স্বাস্থ্যের তালিকায় রয়েছে কলকাতা, যার স্কোর +৯% এমডব্লিউবিআই। এরপরেই রয়েছে আমেদাবাদ যার স্কোর +৩% এমডব্লিউবিআই এবং একদম শেষে রয়েছে চেন্নাই, যার স্কোর -৮%। তিনটি শহরই মানসিক স্বাস্থ্যের দিক থেকে খুবই বিচার-বিবেচনা পূর্ণ। অন্যদিকে, চেন্নাইয়ের নাগরিকরা যে উদ্বেগের সঙ্গে সম্পূর্ণরূপে মোকাবিলা করতে অক্ষম, তা তাদের স্কোরেই বোঝা যাচ্ছে। 

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে টিআরএ’এর করোনা ভাইরাস মেন্টাল ওয়েলবিয়িং ইমপ্যাক্ট রিপোর্টের সূচনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে টিআরএ রিসার্চের সিইও এন চন্দ্রমৌলি বলেন যে, “গত বছরের গবেষণায় সারা ভারতের নাগরিকদের সর্বোচ্চ উদ্বেগ ছিল ‘আর্থিক উদ্বেগ’ ৬০%, যা এমডব্লিউবিআই ২০২১-এ ৪৭% এ হ্রাস পেয়েছে। ‘পারিবারিক চিন্তা’ একই রয়েছে যা ১% থেকে ৫৩%-এ কমেছে এবং স্বাস্থ্য নিয়ে চিন্তা ৪৯% এমডব্লিউবিআই এবং অর্থনৈতিক চিন্তা ৩৬%-এর আশেপাশেই রয়েছে গত বছরের মত, দুটোই গত বছরের থেকে ১% কমেছে।” চন্দ্রমৌলি জানিয়েছেন যে, “মহামারির কারণে কর্তৃপক্ষ বা কর্পোরেটরা মানসিক স্বাস্থ্যের দিকে যথেষ্ট মনোযোগ দেয়নি। মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব একটি সুদীর্ঘ সমস্যা এবং ব্যক্তি, কর্পোরেট এবং প্রশাসনের সঙ্গে সম্পর্কের উপর আস্থা বজায় রাখার ক্ষমতাকে একইভাবে বাধাগ্রস্ত করতে পারে।”

আরও পড়ুন: নিজেকে বাঁচিয়ে রাখুন EMOTIONAL DUMPING থেকে