Nail Biting Habits: আপনার দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস শরীরের কী মারাত্মক ক্ষতি করছে জানেন?

Nail Biting: দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস অনেকের। কিন্তু এই বদভ্যাসের জেরে আপনি শরীরের কী ক্ষতি করছেন, জানেন? দাঁত দিয়ে নখ কাটা এক ধরনের মানসিক ডিসঅর্ডার। একে চিকিৎসার পরিভাষায় কখনও 'ডার্মাটোফেজিয়া', ‘অটোক্যানিবালিজম’ কিংবা ‘ওনিকোফেজিয়া’ বলা হয়।

Nail Biting Habits: আপনার দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস শরীরের কী মারাত্মক ক্ষতি করছে জানেন?
Follow Us:
| Updated on: May 15, 2024 | 2:15 PM

প্রচণ্ড চাপে আছে। কিংবা খুব মন খারাপ। মাথার ভিতর অনেক কিছু চলছে। এরই মধ্যেই কখনই হাতের আঙুলটা মুখে পুড়ে দিয়েছেন নিজেরও খেয়াল নেই। নখও তো কেটে ফেলেছেন। তার সঙ্গে কিছুটা চামড়াও ছিঁড়ে ফেলেছেন দাঁত দিয়ে। যখন চেতনা ফেরে তখন বুঝতে পারেন ভুল করেছেন। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস অনেকের। কিন্তু এই বদভ্যাসের জেরে আপনি শরীরের কী ক্ষতি করছেন, জানেন? দাঁত দিয়ে নখ কাটা এক ধরনের মানসিক ডিসঅর্ডার। একে চিকিৎসার পরিভাষায় কখনও ‘ডার্মাটোফেজিয়া’, ‘অটোক্যানিবালিজম’ কিংবা ‘ওনিকোফেজিয়া’ বলা হয়। নাম যা-ই হোক, এই ডিসঅর্ডার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকারক, তা জেনে রাখা দরকার।

১) ডার্মাটোফেজিয়ায় আঙুলের চামড়া পর্যন্ত ছিঁড়ে নেওয়ার প্রবণতা থাকে। রক্ত বেরিয়ে যায়। তবু কোনও কিছু খেয়াল থাকে। দীর্ঘদিনের এই অভ্যাস নখকে নষ্ট করে দেয়। নেল বেড নষ্ট হয়ে যায়। অর্থাৎ, নখের নীচের যে চামড়ার আস্তরণ থাকে, সেটা আর তৈরি হয় না। নখ ত্বকের গভীরে বসে যায়।

২) নখ কেটে আঙুলের উপরটা ক্ষত-বিক্ষত করে ফেলেছেন। চামড়াও ছিঁড়ে ফেলেছেন। এতে জীবাণু সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। এমনকি ওই আঙুল মুখে দেওয়ার ফলে পেটেও সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

এই খবরটিও পড়ুন

৩) ছোট বয়স থেকেই দাঁত থেকে নখ কাটার অভ্যাস দেখা যায়। এতে বাচ্চাদের মধ্যে দাঁতের নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই প্রথম থেকেই অভিভাবকদের এ বিষয়ে সচেতন থাকা দরকার।

৪) দাঁত দিয়ে নখ কাটার ফলে নখের সৌন্দর্য যে নষ্ট হয়, এ কথা জানতে আর কারও বাকি নেই। তবে, দাঁতের চাপে আঙুলের চামড়া কেটে ক্ষত সৃষ্টি হয়।

৫) সাধারণত অবচেতন মনেই দাঁত দিয়ে নখ কেটে ফেলেন। কিন্তু এই বদভ্যাস ছাড়তেই হবে। নখ ছোট করে কেটে রাখুন। প্রয়োজনে নেলপলিশ পরে থাকুন। এতে মুখে আঙুল দিলেই তিক্ত স্বাদ পাবেন এবং সচেতন হয়ে যাবেন।