এই কাজ নিয়মিত করলে হৃদরোগের সম্ভাবনা যাবে কমে

বিশেষজ্ঞদের মতে নিয়মিত ব্যায়াম করলে এই ধরনের রোগের সম্ভাবনা অনেকটাই কম যায়। নিয়মিত শরীরচর্চার অভাবে এই ধরনের রোগের সম্ভাবনা বাড়ছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কিন্তু এই ধরনের রোগ হওয়া থেকে বাঁচতে দারুণ কাজ দেয় বিভিন্ন রকমের শরীরচর্চা।

এই কাজ নিয়মিত করলে হৃদরোগের সম্ভাবনা যাবে কমে
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 09, 2024 | 4:51 PM

কার্ডিওভাসকুলার ডিজিজ হৃদযন্ত্র এবং রক্তবাহ সংক্রান্ত একাধিক রোগকে বোঝায়। বর্তমান কালে এই ধরনের রোগের প্রবণতা বাড়ছে। এমনকি কমবয়সিদের মধ্যে হৃদযন্ত্র সংক্রান্ত রোগ বৃদ্ধি নিয়ে বাড়ছে চিন্তা। জীবনযাত্রার মানের জন্যও এই রোগ বাড়ছে বলে মত বিশেষজ্ঞদের। কিন্তু বিশেষজ্ঞদের মতে নিয়মিত ব্যায়াম করলে এই ধরনের রোগের সম্ভাবনা অনেকটাই কম যায়। নিয়মিত শরীরচর্চার অভাবে এই ধরনের রোগের সম্ভাবনা বাড়ছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কিন্তু এই ধরনের রোগ হওয়া থেকে বাঁচতে দারুণ কাজ দেয় বিভিন্ন রকমের শরীরচর্চা। কীভাবে শরীরচর্চা কার্ডিওভাসকুলার রোগের ক্ষেত্রে উপকার করে জানেন?

ওজন কমাতে সাহায্য করে: নিয়মিত শরীরচর্চা দেহের ওজন কমাতে সাহায্য করে। ওবেসিটি এই ধরনের রোগের অন্যতম কারণ। তাই নিয়মিত শরীরচর্চার মাধ্যমে দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমে।

রক্ত সঞ্চালন বৃদ্ধি: নিয়মিত শরীরচর্চা করলে রক্ত সঞ্চালন ভালো হয়। তা হলেই শরীরের বিভিন্ন অংশে রক্ত ভালো ভাবে পৌঁছয়। তা হলে যেমন হার্ট ভালো থাকে, তেমন স্ট্রোকের সম্ভাবনাও কমে যায়।

কোলেস্টেরল কমায়: নিয়মিত শরীরচর্চার জেরে মেদ কমে। এর জেরে শরীরের বিভিন্ন ক্ষতিকর কোলেস্টেরল শরীর থেকে বিদায় নেয়। এর জেরে হৃদরোগের সম্ভাবনা কমে।

হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে: নিয়মিত ব্যায়াম করলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। এর মধ্যে দিয়ে রক্ত সঞ্চালন বাধাহীন হয়। রক্তচাপ কমে। এর জেরেই হৃদযন্ত্রের স্বাস্থ্য মজবুত হয়।

ধূমপান ছাড়তে সাহায্য করে: নিয়মিত শরীরচর্চা করলে ধূমপান ছাড়া অনেক সহজ হয়ে যায়। ধূমপান হৃদরোগের অন্যতম কারণ। তাই ধূমপান ছাড়লে হৃদরোগের সম্ভাবনা কম থাকবে। আর তা করতে সাহায্য করতে পারে একমাত্র শরীরচর্চা।