Weight Loss: যোগাসন-ডায়েটেও কমছে না ওজন? মাত্র তিনটি উপায়ে করুন বাজিমাত

Fat Loss: ডায়েট, যোগব্যায়াম এই সব কিছু করার যদি সময় না থাকেন তাহলে মেনে চলুন মাত্র তিনটি স্টেপ। মাত্র তিনটি ধাপ অনুসরণ করলেই কমে যাবে ওজন।

Weight Loss: যোগাসন-ডায়েটেও কমছে না ওজন? মাত্র তিনটি উপায়ে করুন বাজিমাত
মাত্র তিনটি ধাপ অনুসরণ করলেই কমে যাবে ওজন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 6:51 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সারা বিশ্বে প্রায় ৯০ মিলিয়ন মানুষ স্থূলতার সমস্যায় ভুগছেন। স্থূলতা (Obesity) শুধুমাত্র একটি রোগ নয়, বরং এটি আরও ১০টি রোগের মূল কারণ। স্থূলতার চিকিৎসা, অর্থাৎ ফ্যাট ঝরানো (Fat Loss) লাখ লাখ ডলারের একটি শিল্প। ওজন কমানোর (Weight Loss) প্রসঙ্গ যখন আসে তখন ডায়েটকেই (Weight Loss Diet) বেশি প্রাধান্য দেওয়া হয়। কত কিলো ওজন ঝরাবেন, কীভাবে মেদ কমাবেন এবং এর জন্য কী ধরনের ডায়েট মেনে চলবেন- এগুলো একে অপরের ওপর নির্ভরশীল। প্রোটিন ডায়েট, লো-কার্ব‌হাইড্রেট ডায়েট নানা ধরনের ডায়েট মানতে হয় এই ওয়েট লসের জার্নি‌তে। উপরন্ত এমনও অনেক মানুষ আছেন, যাঁরা নিয়মিত যোগব্যায়াম করেন। কিন্তু তাতেও ওজন কমাতে পারেন না অনেকেই।

ডায়েট, যোগব্যায়াম এই সব কিছু করার যদি সময় না থাকেন তাহলে মেনে চলুন মাত্র তিনটি স্টেপ। মাত্র তিনটি ধাপ অনুসরণ করলেই কমে যাবে ওজন। এমনটাই দাবি জানাচ্ছে হেলথলাইন। ওজন কমানোর জন্য অনেকেই অনেক ধরনের টোটকা মেনে চলেন। কিন্তু জীবনধারা সামান্য সচেতনতা আনলেই আপনি ওজন কমাতে সক্ষম হবেন।

রিফাইন কার্ব‌কে জীবন থেকে বাদ দিন

যত বেশি চিনি খাবেন, শরীরে রোগের ঝুঁকি যেমন বাড়বে, ওজনও বশে থাকবে না। এমন কোনও খাবার খাবেন না যাতে কৃত্রিম চিনি রয়েছে। এই ধরনের খাবার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। ২০২০-এর একটি গবেষণাতে দেখা গেছে যে, লো কার্ব‌োহাইড্রেট ডায়েট ওজন কমানোর জন্য কার্যকরী। ওই গবেষণায় বলা হয়েছে যে, এই লো কার্ব ডায়েট খিদে কমাতে সাহায্য করে। যেখানে ওজন বৃদ্ধির ঝুঁকি হ্রাস পায়।

প্রোটিন ও সবুজ শাকসবজিকে ডায়েটে রাখুন

বেশির ভাগ মানুষই ওজন কমাতে গিয়ে এমন ডায়েট বেছে নেন যেখান থেকে শরীরে পুষ্টির অভাব তৈরি হয়। কিন্তু যদি ওজন কমাতেই হয় প্রোটিন যুক্ত খাবার খাওয়া বেশি জরুরি। এতে পেশিতে শক্তির সঞ্চার ঘটে। ফ্যাট ঝরাতে গিয়ে খাদ্যতালিকা থেকে ফ্যাটকে বাদ দেবেন না। এর বদলে স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার বেছে নিন। রেড মিটের বদলে চিকেন খান। প্রত্যেকটা খাবারে সে লাঞ্চ হোক বা ডিনার, খেয়াল রাখুন তাতে যেন প্রোটিন থাকে। আপনি যদি ভেগান হন, তাহলে ব্রকোলি, ফুলকপি, পালং শাক, টমেটো, বাঁধাকপি, লেটুস, শসা, ক্যাপসিকাম ইত্যাদি খেতে পারেন। বাদামকেও খাদ্যতালিকায় রাখতে পারেন। এতে শরীরে পুষ্টির ঘাটতিও হবে না আর ওজনও কমে যাবে।

শরীরকে সক্রিয় রাখুন

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে ওবেসিটির ঝুঁকি বাড়ে। যদি আপনি নিয়মিত ব্যায়াম নাও করেন, অন্তত শরীরকে সক্রিয় রাখুন। ঘরের কাজকর্ম করুন। বিকালে হাঁটতে বের হন। যদি ওয়ার্ক ফ্রম হোমে থাকেন, তাহলে কাজ থেকে বিরতি নিয়ে মাঝে মাঝে ঘরের মধ্যে হাঁটা চলা করুন। এতেও ওজন থাকবে নিয়ন্ত্রণে।

আরও পড়ুন: সঙ্গীর মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখেন না? এর প্রভাব পড়তে পারে আপনাদের যৌন জীবনে