Hypertension: হাইপারটেশনের সমস্যা বেড়ে যায় শীতকালে! কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন উচ্চ রক্তচাপকে

উচ্চ রক্তচাপের সম্পর্কিত সবচেয়ে খারাপ বিষয়টি হল যে বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এই রোগটি খুব দেরিতে ধরা পড়ে। হয়তো এর লক্ষণগুলো মানুষ সহজে বুঝতে পারেন না কিংবা এই রোগের লক্ষণগুলি সম্পর্কে তাঁরা অবগত নন।

Hypertension: হাইপারটেশনের সমস্যা বেড়ে যায় শীতকালে! কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন উচ্চ রক্তচাপকে
উচ্চ রক্তচাপের সমস্যা বেড়ে যায় শীতকালে। ছবি সৌজন্যে- GettyImages
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 6:15 PM

গত দু’দিন যাবৎ শহরে নেমেছে তাপমাত্রা। যদিও বর্ষা ও গ্রীষ্মের চেয়ে শীতের মরসুম সবাই বেশি পছন্দ করে, তবে যে কোনও দুরারোগ্য রোগে আক্রান্ত ব্যক্তিদের ঠান্ডার মরসুমে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। একইভাবে, উচ্চ রক্তচাপের মতো এমন একটি রোগ, যা এই শীতের সঙ্গে সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। আজকাল প্রায় প্রত্যেকটা ব্যক্তি এই উচ্চ রক্তচাপের সমস্যার সঙ্গে লড়াই করছে।

শীতের মরসুমে তাপমাত্রা কমে যায়, যার কারণে শরীরে রক্ত ​​চলাচলও বাধাগ্রস্ত হয়। এই কারণে আমাদের শরীর প্রয়োজনীয় পরিমাণ তাপ পায় না। যার ফলে শীতের মরসুমে এই উচ্চ রক্তচাপ আরও সমস্যা তৈরি করে এবং এটি গুরুতর বলেও প্রমাণিত হয়। শুধু তাই নয়, রক্তচাপের মাত্রা বৃদ্ধির পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য শারীরিক জটিলতাও প্রায়শই বেড়ে যায়।

উচ্চ রক্তচাপের সম্পর্কিত সবচেয়ে খারাপ বিষয়টি হল যে বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এই রোগটি খুব দেরিতে ধরা পড়ে। হয়তো এর লক্ষণগুলো মানুষ সহজে বুঝতে পারেন না কিংবা এই রোগের লক্ষণগুলি সম্পর্কে তাঁরা অবগত নন। অনেক সময় এমনও হয় যে অবস্থা খুব একটা গুরুতর না হওয়া পর্যন্ত রোগী তার অবস্থা সম্পর্কে জানতেই পারেন না। তাই এই উচ্চ রক্তচাপের লক্ষণগুলি সম্পর্কে জেনে রাখা দরকার।

হাইপারটেশনে আক্রান্ত হলে খুব বেশি ক্লান্তি, প্রচন্ড মাথাব্যথা, জিনিস মনে রাখতে সমস্যা, নাক দিয়ে রক্তক্ষরণ, শ্বাসকষ্টের মত একাধিক উপসর্গ দেখা দেয়। সময় থাকতেই এই রোগের লক্ষণগুলি চিনুন এবং দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

শীতে কীভাবে উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখবেন-

উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। আশ্চর্যের বিষয় হল কম বয়সের ব্যক্তিরাও এখন এই রোগে আক্রান্ত হচ্ছেন। এটি জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত একটি দীর্ঘস্থায়ী রোগ। তবে একটি সুবিধা হল যে জীবনধারা পরিবর্তন করে আপনি এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

প্রতিদিন আপনার রক্তচাপের মাত্রা পরীক্ষা করুন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন। শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার খান। মিষ্টিজাতীয়, অ্যালকোহল যুক্ত, ডিপ ফ্রাই খাবার এড়িয়ে চলুন। নিয়মিত ব্যায়াম করুন। শরীরচর্চা করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এই শীতের মরসুমে গরমের কাপড় জামা ব্যবহার করুন। বেশিক্ষণ এই আবহাওয়া বাইরে থাকবেন না।

নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করলে সব সমস্যা দূরে থাকে। শাকসবজি, ফল এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার উচ্চ রক্তচাপের রোগীদের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। সব সময় সীমিত পরিমাণে লবণ গ্রহণ করুন। খাদ্য তালিকায় নিয়মিত গোটা শস্য, শুকনো ফল, বাদাম, মাছ, ডিম এবং অন্যান্য পোল্ট্রি পণ্য অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন: কিডনির এই লক্ষণগুলি এড়িয়ে যাবেন না; জেনে নিন হাইড্রোনেফ্রোসিস রোগ সম্পর্কে