খুব বেশি দুধ খেলে হারাতে পারে স্মৃতিশক্তি; জানুন আর কী ক্ষতি হতে পারে

দুধপ্রিয় মানুষ নিজেদের অজান্তেই ডেকে আনতে পারেন বিপদ। চরম ক্ষতি হতে পারে শরীরের। কী সেই ক্ষতি?

খুব বেশি দুধ খেলে হারাতে পারে স্মৃতিশক্তি; জানুন আর কী ক্ষতি হতে পারে
প্রতীকী ছবি

গানেই আছে – “দুধ না খেলে হবে না ভাল ছেলে”। জীবনের প্রথম খাদ্য মাতৃদুগ্ধ। সেই শুরু। ডায়েট চার্টের অন্যতম শীর্ষস্থানে থাকে এই খাদ্যদ্রব্য। দুধে থাকে ক্যালসিয়াম, মিনারেলস, ভিটামিন বি১২, ভাল ফ্যাট, পটাশিয়াম, ফসফোরাস। এতকিছু একসঙ্গে মেলে দুধে। দুধে গন্ধ বলে দূরে ঠেলে দিয়েছেন যাঁরা, তাঁদের কথা অন্য। কিন্তু কিছু দুধপ্রিয় মানুষও আছেন, যাঁরা দিনে বহুবার দুধ পান করেন। কারণে, অকারণে, খিদেতে। এই যদি অবস্থা হয়, জানবে নিজের অজান্তেই ডেকে আনছেন বিপদ। কী সেই বিপদ?

প্রতীকী ছবি

১. হজমশক্তিতে সমস্যা—অল্প দুধেই পেট ভরে যায়। দুধ হজম হতে সময় নেয়। বেশি খেলে পেট ফুলে যায়, বমিভাব তৈরি হয়। শরীরে অস্বস্তিও দেখা দেয়। ধীরে ধীরে হজমশক্তি একেবারে নষ্ট করে দিতে পারে দুধ।

২. কান্তিভাব—বাড়তি দুধ পান বন্ধ করুন। অতিরিক্ত দুধ খেলে কান্তিভাব বাড়তে পারে। শরীরে শক্তি বাড়ানোর পরিবর্তে হতে পারে ঠিক উলটো। অসময়ে ঘুম পেতে পারে। কাজ করতে অনীহা জন্মাতে পারে।

প্রতীকী ছবি

৩. ত্বকের ক্ষতি—আপনার কি ত্বকে ফুসকুড়ি আর মুখে ব্রণর সংখ্যা বাড়ছে? তবে ডায়েট চার্ট থেকে বাদ দিন দুধ। অনেকসময় দুধের কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। তাতেও যদি ত্বকের সমস্যা না মেটে, চিকিৎসকের পরামর্শ নিন।

৪. দুর্বল হাড়—দুধ খেলে হাড় শক্ত হয় সবাই জানে। দুধে আছে প্রচুর ক্যালসিয়াম। তাই বলে বেশি পরিমাণে দুধ পানে উলটো ফল দিতে পারে। হাড় হতে পারে দুর্বল।

প্রতীকী ছবি

৫. দুর্বল স্মৃতি শক্তি—হঠাৎ করে কি আপনি সবকিছু ভুলে যাচ্ছেন? ছোট ছোট বিষয় মনে রাখতে পারছেন না? তাহলে বদল আনুন ডায়েট চার্টে। অতিরিক্ত দুধ খাওয়ার ফলে এটা হতে পারে। বিশেষজ্ঞরা বলেন, দুধে উপস্থিত ক্যাসেইন উপাদান মস্তিষ্কের ক্ষতি করতে পারে। তাই দুধ খান, কিন্তু পরিমাণ বুঝে।

আরও পড়ুন: ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন ভাইরাল জ্বর

Click on your DTH Provider to Add TV9 Bangla