Eye Health: করোনার জেরে বাড়িতে স্ক্রিন টাইম বেড়েছে দ্বিগুণ! চোখের যত্ন নিতে আয়ুর্বেদিক টিপসই ফলো করুন

ডায়েটেও আনতে হবে কিছু পরিবর্তন। তাতে চোখের উপর ইতিবাচক প্রভাব পড়তে পারে। আয়ুর্বেদির বিশেষজ্ঞ ড, ঐশ্বর্যা সন্তোষের মতে, আমলা. ঘি, কিশমিশ, রক সল্ট , ত্রিফলা চোখের স্বাস্থ্য়ে ও দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

Eye Health: করোনার জেরে বাড়িতে স্ক্রিন টাইম বেড়েছে দ্বিগুণ! চোখের যত্ন নিতে আয়ুর্বেদিক টিপসই ফলো করুন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Feb 20, 2022 | 1:08 AM

ওয়ার্ক ফ্রম হোমের এই নয়া কালচারের কারণে অতিমারি-পরবর্তী বিশ্বে অফিসকর্মী ও পড়ুয়াদের মধ্যে স্ক্রিনটাইমের মাত্রা দ্বিগুণ হয়ে গিয়েছে। ব্লু লাইটের মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে চোখের যত্ন নেওয়া এখন বেশ গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে।

চোখের ব্যায়াম ও নিয়মিত চেকআপ করা মাধ্যমে আপনার চোখের স্বাস্থ্যের উপর নজর রাখা দরকার। পাশাপাশি ডায়েটেও আনতে হবে কিছু পরিবর্তন। তাতে চোখের উপর ইতিবাচক প্রভাব পড়তে পারে।আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ড, ঐশ্বর্যা সন্তোষের মতে, আমলা. ঘি, কিশমিশ, রক সল্ট , ত্রিফলা চোখের স্বাস্থ্য়ে ও দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

একটি ইন্সটাগ্রাম পোস্ট তিনি বিস্তারিত আলোচনা করে বুঝিয়ে দিয়েছেন, কেন এই খাবারগুলি আপনার চোখের জন্য এত গুরুত্বপূর্ণ…

সন্তোষ বলেছেন যে,আমলা ভিটামিন সি এর উচ্চ শতাংশে ভরপুর, কমলার চেয়ে প্রায় ২০ গুণ বেশি। ভিটামিন সি স্বাস্থ্যকর কৈশিকগুলির মধ্যে যোগাযোগ স্বাভাবিক করতে এবং রেটিনাল কোষগুলি বজায় রাখতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেই জানেন না যে আমলা চোখের জন্য খুবই ভালো, এবং এটি ডায়াবেটিক রেটিনোপ্যাথির ক্ষেত্রে ম্যাজিক প্রভাব দেখায়। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘি ও মধুর সঙ্গে ত্রিফলা গুঁড়ো মিশিয়ে খাওয়া চোখের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

উল্লেখযোগ্যভাবে, রক সল্ট হল একমাত্র লবণ যা চোখের স্বাস্থ্যের জন্য ভালো, তাই খাবার রান্না করার সময়ও সাদা লবণকে রক সল্টে বদল করুন।

কিশমিশ দৃষ্টিশক্তি এবং চোখের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে কারণ এতে পলিফেনলিক ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যা দৃষ্টির ক্ষতি করে এবং চোখের পেশীগুলির অবক্ষয় ঘটায় এমন ফ্রি র্যাডিকেলগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে। কিশমিশ প্রকৃতির দ্বারা ভারসাম্যপূর্ণ পিত্ত, এবং চোখ একটি পিত্তস্থান, তাই কিশমিশ থাকা চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

মধুও গুণগত দিক থেকে অসাধারণ, চোখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

ঘি! বিশেষজ্ঞরা বলেন যে ঘি চোখের জন্য অত্যন্ত ভাল, এবং অনেক ঔষধি ঘি আছে, বিশেষ করে চোখের স্বাস্থ্যের জন্য তৈরি করা হয়।

আরও পড়ুন: Benefits of Moringa Leaves: সুস্থ থাকতে আজ থেকেই ডায়েটে যোগ করুন সজনের পাতা! গুণের বহর শুনলে চমকে যাবেন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla