Benefits of Moringa Leaves: সুস্থ থাকতে আজ থেকেই ডায়েটে যোগ করুন সজনের পাতা! গুণের বহর শুনলে চমকে যাবেন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Feb 19, 2022 | 10:16 PM

মোরিঙ্গা পাতা প্রোটিনের একটি দুর্দান্ত উত্স। এতে সমস্ত গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড রয়েছে। প্রধানত ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, আয়রন এবং ভিটামিন এ, ডি, সি সমৃদ্ধ সজনে পাতা নিয়ে বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, এটি কৃতপক্ষে পুষ্টির পাওয়ার হাউস। .

Benefits of Moringa Leaves: সুস্থ থাকতে আজ থেকেই ডায়েটে যোগ করুন সজনের পাতা! গুণের বহর শুনলে চমকে যাবেন

শীতের শেষে ও বসন্তের শুরুতে বাজারে এখন সবচেয়ে যে সবজির দর আকাশছোঁয়া, সেই সবজি নিয়েই আজ বিশেষ আলোচনা। সজনে। ইংরেজিতে যাকে মোরিঙ্গা বলা হয়। এছাড়া ড্রামস্টিক বা হর্সরাডিশও বলা হয়ে থাকে। গ্রীষ্মকালীন সবজি হলেও এই মুহূর্তে স্বাস্থ্য়ের জন্য অত্যন্ত উপকারী। এশিয়া ও আফ্রিকাতে এই সজনের গাছ বিশেষ চোখে পড়ে। সজনে নামটা শুনে গ্রাম্য মনে হলেও সজনে পাতায় রয়েছে গুরুত্বপূ্র্ণ ওষধি গুণ।

মোরিঙ্গা পাতা প্রোটিনের একটি দুর্দান্ত উত্স। এতে সমস্ত গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড রয়েছে। প্রধানত ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, আয়রন এবং ভিটামিন এ, ডি, সি সমৃদ্ধ সজনে পাতা নিয়ে বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, এটি প্রকৃতপক্ষে পুষ্টির পাওয়ার হাউস। .

সজনে পাতার উপকারিতা

শক্তি বৃদ্ধি করে- শরীরের শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করে, ক্লান্তি ও অবসাদ থেকে মুক্তি দেয় সজনে পাতা। প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা শরীরের দুর্বলতা ও তন্দ্রা কমাতে সাহায্য করে। পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, ফলে শরীর দ্বারা আয়রন শোষিত এবং সঠিকভাবে ব্যবহার করা নিশ্চিত করে। অফিসে বা বাড়িতে ক্লান্ত বোধ করেন তবে আপনাকে অবশ্যই প্রতিদিন সকালে এক কাপ সজনে পাতার চা দিয়ে দিন শুরু করতে পারেন।

ডায়াবেটিসের জন্য ভালো– এই পাতায় শক্তিশালী ফাইটোকেমিক্যাল রয়েছে যা রক্তে চিনির মাত্রা কমাতে পারে। এটি কোলেস্টেরল, লিপিড এবং অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রাও কমাতে পারে যা মানবদেহে ডায়াবেটিসের বিকাশে অবদান রাখতে পারে।সজনে পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কোষের ক্ষতি থেকে রক্ষা করে এবং ফ্রি র‌্যাডিক্যালের ক্রিয়াকলাপ বন্ধ করে।

সুস্থ মস্তিষ্ক- অ্যান্টিঅক্সিডেন্টগুলির সমৃদ্ধ বিষয়বস্তু মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে। পাতাগুলি নিউরোট্রান্সমিটারের কার্যকারিতা ও ক্রিয়াকলাপও উন্নত করে। আল্জ্হেইমের রোগ, ডিমেনশিয়া এবং অন্যান্য মস্তিষ্কের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের তীব্রতা কমাতে এবং ক্ষতি সংশোধন করতে সজনে পাতার রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ই রয়েছে যা অক্সিডেশন, মস্তিষ্কের বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে, যার ফলে মস্তিষ্কের সামগ্রিক স্বাস্থ্য এবং কার্যকারিতা বাড়ায়।

হার্টকে সুরক্ষিত রাখে- হৃদপিণ্ডকে রক্ষা করতে ও কার্ডিওভাসকুলার সিস্টেমকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে, যা রক্তনালীগুলিকে ব্লক করতে পারে। হতে পারে হার্ট অ্যাটাকও। এই পাতাগুলি রক্তনালীগুলিকেও রক্ষা করে এবং ধমনীতে প্লেক গঠনে বাধা দেয় ।

সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে- এই পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল যৌগ রয়েছে। ত্বকের সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ এবং হজমের সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া শরীরের কোনও অংশ থেকে রক্তপাত শুরু হলে তা বন্ধ করতে এবং ক্ষতের সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

স্বাস্থ্যকর চোখ- সজনে পাতা ভিটামিন এ সমৃদ্ধ যা সুস্থ চোখ, পরিষ্কার দৃষ্টিশক্তি এবং চোখের সমস্যা প্রতিরোধ করে।

মজবুত হাড়ের জন্য- শক্তিশালী এবং সুস্থ হাড় সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। হাড়ে ব্যথা হলে নিয়মিত সজনে পাতা খাওয়া শুরু করুন। পাতায় ক্যালসিয়াম, ভিটামিন কে এবং প্রোটিন থাকায় সুস্থ হাড়ের জন্য অবদান রাখে এবং হাড় পাতলা হওয়া রোধ করে।

লিভারকে সুস্থ রাখে- এই পাতায় পলিফেনলের উচ্চ ঘনত্ব রয়েছে যা যকৃতকে যে কোনো ক্ষতির হাত থেকে রক্ষা করে। এই পাতাগুলি লিভারের অক্সিডেটিভ ক্ষতিকে বিপরীত করতে পারে এবং এতে প্রোটিনের মাত্রা বাড়াতে পারে। সজনে পাতা লিভারের ফাইব্রোসিস এবং ক্ষতি কমাতে পারে এবং লিভারে এনজাইমের মাত্রা বাড়াতে পারে যাতে এটি সঠিকভাবে কাজ করে।

কীভাবে সজনে পাতা ব্যবহার করবেন?

পাউডার – সজনের তাজা পাতাগুলি ছায়ায় শুকিয়ে নিন প্রথনমে। সরাসরি সূর্যের আলোতে এগুলি শুকাতে যাবেন না কারণ এটি মরিঙ্গা পাতার পুষ্টির মান হ্রাস করবে। শুকিয়ে গেলে মিহি গুঁড়ো করে নিন।

রস- তাজা পাতা পেস্ট করে তারপর ব্যবহারের জন্য রস বের করা হয়। বাজার বা অনলাইন থেকে সজনে পাউডার এবং সজনে পাতার জুস পেতে পারেন।

আরও পড়ুন: Alcohol and Diabetes: প্রতিদিন ২ গ্লাস ওয়াইন না খেলে চলে না! ডায়াবেটিসে আক্রান্তদের সতর্কবার্তা

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla