Sun Charged Water: আয়ুর্বেদ মতে, সূর্যতাপে জল রেখে পান করুন ! হাজার উপকার পাবেন একসঙ্গে…

আয়ুর্বেদে সোলারাইজড ওয়াটারের আরেকটি উপকারিতাও রয়েছে। সূর্যের রশ্মির বিভিন্ন স্তর থাকে। রঙ থাকে। আর এই কারণেই কিন্তু জলে বিভিন্ন রং ধরে। যা খালি চোখে ধরা পড়ে না

Sun Charged Water: আয়ুর্বেদ মতে, সূর্যতাপে জল রেখে পান করুন ! হাজার উপকার পাবেন একসঙ্গে...
কেন খাবেন সূর্যের আধান যুক্ত জল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 10:03 PM

সেই প্রাচীন কাল থেকেই চলে আসছে আর্য়ুবেদ চর্চা। ইদানিং কালে তা আবারও জনপ্রিয় হয়ে উঠেছে। ফিরে এসেছে প্রাণায়ম। কোভিড কালে সংক্রমণ এড়াতে অনেকেই সকালে কাড়া খাচ্ছেন। দারচিনি, মধু, লবঙ্গ, এলাচ,গোলমরিচ, তেজপাতা ইত্যাদির সংমিশ্রণে এই কাড়া কিন্তু এককালে পরিচিত ছিল পাচন হিসেবেই। আর তাই আর্য়ুবেদ বিশেষজ্ঞরা বলছেন সুস্থ থাকতে সূর্যের আধানযুক্ত জল পান করুন। আর্য়ুবেদ মতে, সূর্যের আলো যখন সরাসরি জলে এসে পড়ে তখন তার আনবিক গঠনে পরিবর্তন আসে। এবং ‘মৃত জল’ থেকে ‘জীবন্ত জলে’ জল উত্তীর্ণ হয়। ফলে তার কার্যকারিতাও বেড়ে যায় কয়েক গুণ।

কিন্ত কী এই সূর্যের আধানযুক্ত জল (sun charged water)

এই সোলারাইজড ওয়াটার কিন্তু আর্য়ুবেদে সূর্য চিকিৎসা নামে পরিচিত। আর্য়ুবেদে একে সূর্যাংশ সন্তপ্তম বলা হয়। এবং সবথেকে বিশুদ্ধ জল হিসেবে চিহ্নিত করা হয়। মনে করা হয়, সূর্যরশ্মি অনেক রোগের নিরাময় করে দেয়। এবং এই জল খেলে অনেক সমস্যাও সমাধান হয়। আর্য়ুবেদ বিশেষজ্ঞ ডাঃ ইপ্সিতা চ্যাটার্জি যেমন জানান, বোতলের মধ্যেকার জলে যদি ভোরের সূর্যালোক পড়ে তাহলেই সেই জলের গঠনগত পরিবর্তন হয়ে যায়। সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে জলের মাইক্রোবিয়াল লোড কমে যায়। যার ফলে জলে অক্সিজেনের পরিমাণ বাড়ে। আর তা কিন্তু শরীরের পক্ষে বিশেষ উপযোগী। এই জল যেমন শরীরে শক্তি বাড়ায় তেমনই যে কোনও জ্বালা-প্রদাহের সমস্যা থেকেও মুক্তি দেয়। এই জল খেলে শরীরের যে সব উপকার হয়-

এই জল খেলে শরীরে এনার্জি বাড়ে। থেরাপিউটিক প্রক্রিয়ার মাধ্যমে জল শরীরকে আরো বেশি করে হাইড্রেট রাখে। এছাড়াও এই জলের অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যই কিন্তু তা আমাদের শরীরের জন্য এত বেশি উপকারী। এই জল আমাদের হজমের ক্ষমতা বাড়ায়। খিদে বাড়ায়। কৃমি, অ্যাসিডিটি এবং আলসারের সমস্যা থেকে দূরে রাখে। এছাড়াও ত্বক, চুলের জন্য এই জল খুব ভাল। নিয়মিত এই জলে চোখ দুতে পারলে চোখ ভাল থাকে।

যাঁদের নিয়মিত ত্বকে অ্যালার্জি জনিত সমস্যা দেখা দেয় তাদের জন্যেও কিন্তু এই জল খুবই ভাল।

সোলারাইজড ওয়াটার কালার থেরাপি

আয়ুর্বেদে সোলারাইজড ওয়াটারের আরেকটি উপকারিতাও রয়েছে। সূর্যের রশ্মির বিভিন্ন স্তর থাকে। রঙ থাকে। আর এই কারণেই কিন্তু জলে বিভিন্ন রং ধরে। যা খালি চোখে ধরা পড়ে না। এই প্রক্রিয়াকে বলা হয় আয়ুর্বেদিক ক্রোমোথেরাপি।

সূর্যের আধান যুক্ত এই জল তৈরি করতে সবচেয়ে ভাল হল কাঁচের বোতল। কর্ক দেওয়া রঙিন কাঁচের বোতলও এক্ষেত্রে ব্যবহার করতে পারেন। বোতলে জল ভরে সকালের সূর্যের আলোতে রাখুন ৮ ঘন্টা। এই জল কিন্তু ফ্রিজে রাখবেন না। আর সরাসরি সূর্যের আলো যেখানে পড়ে সেখানেই রাখুন। নির্দিষ্ট সময় অন্তর হাফ কাপ করে এই জল খান। তবে তিনদিনের বেশি একটা বোতলের জল কোনও ভাবেই ব্যবহার করবেন না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।