Alcohol and Diabetes: প্রতিদিন ২ গ্লাস ওয়াইন না খেলে চলে না! ডায়াবেটিসে আক্রান্তদের সতর্কবার্তা বিজ্ঞানীদের

গবেষণায় দেখা গিয়েছে, সর্বাধিক ক্যালোরি ও ঘন ওয়াইনের মাঝারি আকারের মাত্র ২ গ্লাসে একটি বার্গারের চেয়ে বেশি বেশি ক্যালোরি রয়েছে। বেশিরভাগ চিনি বোঝাই ওয়াইনগুলির মধ্যে সবচেয়ে কম অ্যালকোহলের মাত্রা থাকে।

Alcohol and Diabetes: প্রতিদিন ২ গ্লাস ওয়াইন না খেলে চলে না! ডায়াবেটিসে আক্রান্তদের সতর্কবার্তা বিজ্ঞানীদের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 5:52 PM

টাইপ ২ ডায়াবেটিস (type 2 diabetes) রোগীদের অ্যালকোহল পান করা উচিত? এ বিষয়ে চিকিত্‍সকরাই দ্বিধাগ্রস্ত। হৃদরোগের ঝুঁকি (risk of heart disease) কমাতে পরিমিত মদ্যপান করা ভাল। কিন্তু ডায়াবেটিসে আক্রান্তদের অ্যালকোহল বিপদ ডেকে আনতে পারে। অন্যদিকে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের দীর্ঘদিন ধরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য সীমিত পরিমাণে অ্যালকোহল ( alcohol) সেবন করার কথা বলা হয়েছে। তবে একদল গবেষক সতর্ক করে জানিয়েছেন, একদিনে ২ গ্লাস ওয়াইন ( wine ) পান করলে প্রতিদিনের চিনি খাওয়ার পরিমাপের মাত্রা (blood sugar levels) ছাড়িয়ে যেতে পারে।

প্রতিবেদন অনুসারে, অ্যালকোহল হেলথ অ্যালায়েন্স ইউকের ৩০ বোতল লাল, সাদা, ফল, গোলাপী ও স্পার্কলিং ওয়াইনের ক্যালোরি ও চিনির পরিমাণ পরীক্ষা করেছে। এই সংস্থার সঙ্গে আরও ৬০টি স্বাস্থ্য সংস্থা যুক্ত রয়েছে। সেই গবেষণায় শুধু ওয়াইনের মধ্যে চিনি ও ক্যালোরির মাত্রা কত তা দেখারই লক্ষ্য ছিল তাই নয়, গ্রাহকরা কী পান করছেন, সে সম্পর্কেও অনুসন্ধান রাখা হয়েছিল। কারণ বেশিরভাগ সংস্থা থেকে সমালোচনামূলক তথ্যের উপস্থিতি কম ছিল। সাধারণত, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৩০ গ্রামের বেশি অতিরিক্ত শর্করা গ্রহণ করা উচিত নয়। ওই সমীক্ষা অনুসারে বলা হয়ছে, মাঝারি মাপের ২ গ্লাস ওয়াইন খাওয়া মানেই পুরো মাত্রায় শর্করার পরিমাণ সরবরাহ করা।

যত বেশি ওয়াইন, তত বেশি ক্যালোরি

গবেষণায় দেখা গিয়েছে, সর্বাধিক ক্যালোরি ও ঘন ওয়াইনের মাঝারি আকারের মাত্র ২ গ্লাসে একটি বার্গারের চেয়ে বেশি বেশি ক্যালোরি রয়েছে। বেশিরভাগ চিনি বোঝাই ওয়াইনগুলির মধ্যে সবচেয়ে কম অ্যালকোহলের মাত্রা থাকে। কিন্তু উচ্চ-ক্যালোরিযুক্ত ওয়াইনগুল হাই-এনার্জির পানীয় হয়ে থাকে।

অন্যদিকে, কম শক্তির অঅ্যালোকহল বেছে নিলে সেক্ষেত্রে স্বাস্থ্যকর বিকল্পের কারণ হিসেবে অ্যালোকহলের লেবেলে চিনির মাত্রার নির্দেশ করার কোনও আইনি প্রয়োজনীয়তা নেই। কিন্তু এই ভাবে অসাবধানতাবশত প্রতিদিন শর্করার মাত্রা বাড়িয়ে তুলছে। গবেষণয়া দেখা গিয়েছে, ৩০টিরও বেশি পণ্যের কোনওটিতেই লেবেলে শর্করার পরিমাপে উল্লেখ নেই। সমস্ত নন-অ্যালকোলহযুক্ত পানীয়ের জন্য শর্করার মাত্রা জানা প্রয়োজন।

আপনি যদি অ্যালকোহল ছাড়া পানীয় গ্রহণ করতে না পারেন, তাহলে সঠিক উপায়ে পান করুন। যে কোনও ধরণের স্বাস্থ্যের ঝুঁকি কমাতে এখানে কিছু টিপস দেওয়া হল…

– আপনি যে ওষুধ গ্রহণ করে, তার জন্য কোনও মিথস্ক্রিয়ার সতর্কতা রয়েছে কিনা. তা জানতে ডাক্তারের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়ে নিন।

– রক্তে শর্করার মাত্রা নিরীক্ষণ করে আপনার শরীর অ্যালকোহলে কীভাবে প্রতিক্রিয়া করে তা জানুন। পান করার আগে এবং পান করার পরে রক্তের গ্লুকোজ পরীক্ষা করে দেখুন যে সেগুলি নিয়ন্ত্রণযোগ্য কিনা।

– খালি পেটে পান করা এড়িয়ে চলুন। কারণ এতে আপনার গ্লুকোজের মাত্রা কমিয়ে দিতে পারে।

– ওয়াইন আপনার রক্তচাপের মাত্রা বাড়ানোর একমাত্র উপায় নয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আছে তা নিশ্চিত করার জন্য আপনার স্বাস্থ্যকর খাদ্য, ধূমপান এড়িয়ে চলা, আপনার ওজন নিয়ন্ত্রণে রাখা এবং নিয়মিত ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Ajwain Water: হজমের সমস্যাই শুধু নয়, নিয়মিত জোয়ানের জল খেলে দূরে থাকবে নানা রোগ!