Ajwain Water: হজমের সমস্যাই শুধু নয়, নিয়মিত জোয়ানের জল খেলে দূরে থাকবে নানা রোগ!

বিশেষজ্ঞদের মতে, কিডনির পাথর দূর করতে সাহায্য করে জোয়ান। পিরিয়ডের ব্যথায় সব মহিলাই প্রতিমাসে কষ্ট পান। এক্ষেত্রে হালকা গরম জলে জোয়ান মিশিয়ে খেলে তলপেট ও কোমরের ব্যথা কমে।

Ajwain Water: হজমের সমস্যাই শুধু নয়, নিয়মিত জোয়ানের জল খেলে দূরে থাকবে নানা রোগ!
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 9:49 AM

দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে গ্যাস্ট্রাইটিস (gastritis) এবং বদহজমের চিকিত্সার জন্য় জোয়ানের জল (Ajwain Water) হল জনপ্রিয় ঘরোয়া প্রতিকার (Homemade Remedy)। শুধু হজমের সমস্যার জন্য নয়, ওজন কমাতেও (weight Loss) এই ভেষজ জলের রয়েছে দারুণ গুণ। ভারতীয়দের হেঁসেলে জোয়ান অতিপরিচিত একটি উপকরণ। তাই ব্যাপকভাবে ঘরোয়া প্রতিকারে কাজে লাগে এটি।

তামিলে জোয়ানকে ওমুম বলা হয়। ইংরেজিতে তার অর্থ হল বিশপের আগাছা। বাঙালিদের মধ্যে আবার খাওয়ার শেষে জোয়ান মুখে দেওয়ার অভ্যাস অনেকেরই আছে। প্রাচীন চিকিৎসাশাস্ত্রে জোয়ানের কার্যকারিতার বিষয়ে উল্লেখ করা আছে। বহু শতাব্দী ধরে কফ-কাশি থেকে শুরু করে পেটে ব্যথা-বদহজমের সমস্যাসহ একাধিক রোগের দাওয়াই হিসেবে ব্যবহৃত হচ্ছে জোয়ান। জলের মধ্যে বীজ সিদ্ধ করে পাওয়া জোয়ানের ক্বাথ প্রাপ্তবয়স্ক এবং শিশুদের উভয়ের জন্যই চমৎকার স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নিয়মিত জোয়ানের জল খেলে যেসব সমস্যা থেকে রেহাই পাবেন, তা জেনে নিন একনজরে…

সর্দি-কাশির জন্য

সর্দি বা কাশিতে ভোগার সময় জোয়ানের জল খাওয়া দুর্দান্ত। কারণ এতে রয়েছে অ্যান্টিটিউসিভ এবং ব্রঙ্কোডাইলেটিং বৈশিষ্ট্য, তাই কাশি কমাতে সহায়তা করে। আপনি যদি সর্দি, কাশি, মাথাব্যথা বা হাঁপানির মতো শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন, তবে এক কাপ উষ্ণ জোয়ানের জল ব্যবহার করে দেখুন, অনেক উপকার পাবেন। জোয়ানে থাকা অ্যান্টি অক্সিডেন্টের প্রভাবে ঠান্ডার সমস্যা কমে। বুকে জমা শ্লেষ্মা কাটাতে জোয়ানের জল খুব উপকারী। এছাড়াও গলায় ব্যথা হলেও জোয়ান ও লবণ মেশানো গরম জলের ভাপ নিলে তা দ্রুত কমে।

পেটব্যথার জন্য

বদহজম, পেট ব্যথা এবং গ্যাস্ট্রাইটিস সহ পেট সংক্রান্ত সমস্যায় ভোগেন, তাহলে জন্য জোয়ানের জল একটি খুব ভাল ঘরোয়া প্রতিকার। এতে প্রচুর পরিমাণে ফাইবার ও ল্যাক্সাটাইভস থাকে। তাই বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও ঠিক হয়ে যায়।

বাচ্চাদের জন্য

খুব ছোট শিশুদেরও নিরাপদে জোয়ানের জল দেওয়া যেতে পারে। শিশুদের বদহজম নিরাময়ের ওষুধ হিসেবে জোয়ানের জল নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। এমনকি যে সব শিশুরা খাওয়ার সময় সমস্যা করে বা খিদে বাড়ানোর জন্যও এই ভেষজ জল খেতে পারেন।

ওজন কমানোর জন্য

ওজন কমাতেও জোয়ান বেশ কার্যকরী উপাদান। শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয় জোয়ান। এতেই ফ্যাট বার্ন হয়। যা ওজন কমাতে সাহায্য করে। এক্ষেত্রে রাতে এক গ্লাস জলেতে জোয়ান ভিজিয়ে রেখে, পরদিন সকালে ওই জল পান করুন। জোয়ান ফাইভার সমৃদ্ধ তাই ওজন কমাতেও খুব সাহায্য করে।

অন্যান্য সমস্যা এড়ানোর জন্য

উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা-সহ সমস্ত বিপাকীয় রোগে সাহায্য করে। নিয়মিত পরিমিতভাবে আপনার ডায়েটে জোয়ানের জল অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। এটি খুব কার্যকরভাবে প্রদাহ কমাতে সাহায্য করে তাই আর্থ্রাইটিসের মতো প্রদাহজনিত পরিস্থিতিতে ভুগছেন এমন ব্যক্তিরা নিয়মিত এটি সহ অত্যন্ত উপকৃত হবে।

এছাড়াও কিডনির নানা সমস্যা থেকে দূরে রাখতে পারে জোয়ান। বিশেষজ্ঞদের মতে, কিডনির পাথর দূর করতে সাহায্য করে জোয়ান। পিরিয়ডের ব্যথায় সব মহিলাই প্রতিমাসে কষ্ট পান। এক্ষেত্রে হালকা গরম জলে জোয়ান মিশিয়ে খেলে তলপেট ও কোমরের ব্যথা কমে। তবে রক্তপাত বেশি হলে জোয়ান না খাওয়াই ভালো।

আরও পড়ুন:  Ayurveda tips: সাবধান! দই খাওয়ার সময় এমন ভয়ঙ্কর ভুলগুলি আপনিও করছেন না তো?