World Laughter Day 2022: হাসলে আয়ু বাড়ে! দিনে মাত্র ১০ মিনিট হাসলেই বদলে যাবে জীবন!

Benefits of Laughter Therapy: বিভিন্ন উপায়ে শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য অনেকে অনেক কিছু করে থাকলেও, একজন ব্য়াক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম ও সবচেয়ে সহজ উপায় হল প্রাণখোলা হাসি।

World Laughter Day 2022: হাসলে আয়ু বাড়ে! দিনে মাত্র ১০ মিনিট হাসলেই বদলে যাবে জীবন!
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 8:26 PM

হাসলে নাকি আয়ু বাড়ে। যে কোনও অসুখের মোক্ষম ওষুধ হল মন খুলে হাসি। প্রতি বছর মে মাসের পয়লা রবিবারে হাসি দিবসটি পালন করা হয়। গত বছরের মত এবারেও বিশ্ব হাসি দিবসের (World Laughter Day 2022) কোনও থিম নেই। বিশ্বে ফের কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে বাড়িতেই এই উল্লেখযোগ্য দিবস পালনের পরামর্শ দিয়েছেন চিকিত্‍সকরা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে জানানো হয়েছে, ভারতে এখনও পর্য়ন্ত ৩,৩২৪টি কোভিড আক্রান্তের কেস রয়েছে। মানসিক চাপ (Mental Health) থেকে শুরু করে শরীরের পেশীকে আরাম দেওয়া এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও নাকি সাহায়্য করে প্রাণখোলা হাসি। এই বছর বিশ্ব হাসি দিবসে, স্বাস্থ্যের উপর হাসির প্রভাব সম্পর্কে বিশেষ কয়েকটি টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা।

হাসলে কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হয়?

কোভিড আতঙ্ক এখনও যায়নি। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নিয়ে সবস্তরের মানুষের মধ্যেই সেই উদ্বেগ এখনও বর্তমান। বিভিন্ন উপায়ে শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য অনেকে অনেক কিছু করে থাকলেও, একজন ব্য়াক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম ও সবচেয়ে সহজ উপায় হল প্রাণখোলা হাসি। এর মত নিরাপদ ও দ্রুততম উপায় আর কিছু হয় না। নেতিবাচক চিন্তা থেকে মুক্তি পেতে সকলের সঙ্গে হেসে হেসে কথা বলুন। স্ট্রেস বা গুরুতর অসুস্থতার সঙ্গে লড়াই করতেও সাহায্য করে।

কীভাবে হাসলে শরীর সুস্থ থাকে?

লাফটার থেরাপি হল এক ধরনের জ্ঞানীয় আচরণগত কৌশল। যার কারণে মনস্তাত্ত্বিক, শারীরিক এবং সামাজিক সম্পর্কগুলি ভাল রাখতে সাহায্য করতে পারে। এই ধরনের থেরাপিতে শরীরে তাজা অক্সিজেনগ্রহণ বাড়ায়, পেশি, ফুসফুস ও হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। হাসির কারণে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে হার্ট অ্যাটাক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগ থেকে মুক্তি মেলে দ্রুত। শুধু তাই নয়, হাসলে শরীরে অ্যাড্রেনালিন), কর্টিসল, গ্রোথ হরমোন এবং অন্যান্য স্ট্রেস হরমোনগুলি ধীরে ধীরে কমতে শুরু করে। সমীক্ষা বলছে, দিনে ১০-১৫ মিনিট হাসলে প্রায় ৪০ ক্যালোরি বার্ন হতে পারে।

হার্টের জন্য হাসি কতটা উপযুক্ত?

হাসির উপকারিতার কোনও শেষ নেই। মন খারাপ হলে স্ট্রেস হরমোন নিঃসরণ বাড়ে। তার জেরে হার্ট অ্যাটাক হতে পারে। একইভাবে স্ট্রেস হরমোনগুলি শরীরে এমন পদার্থ নিঃসরণ করে, যার ফলে ব্যাক্তি যে কোনও কাজে নার্ভাস হয়ে পড়েন। তাতে হৃদরোগের প্রবণতা বেড়ে যায়। কিন্তু হাসলে শরীরে এন্ডোরফিন নিঃসৃত হ। শরীরে নেগেটিভ আবেগগুলিকে রোধ করতে সাহায্য করে। আপনি যখন হাসেন, তখন হৃদস্পন্দন বেড়ে যায় ও জোরে জোরে শ্বাস নিতে থাকেন। তাতে শরীরের তাজা অক্সিজেন প্রবেশ করে রক্ত সঞ্চালনকে বাড়িয়ে দেয়।

আরও পড়ুন:  Sunburn: সানবার্ন আসলে কী? ত্বকের ক্যানসার ঠেকাতে মাথায় রাখুন জরুরি এই জিনিসগুলি