Male infertility: বন্ধ্যাত্ব‌ সম্পর্কিত এই প্রচলিত ধারণাগুলি ভেঙে দিন এবং সুস্থ জীবনযাপন করুন

Male Health: ভারতে বা বিশ্বের অন্য কোথাও পুরুষের প্রজনন স্বাস্থ্য নিয়ে খুব কমই আলোচনা করা হয়।

Male infertility: বন্ধ্যাত্ব‌ সম্পর্কিত এই প্রচলিত ধারণাগুলি ভেঙে দিন এবং সুস্থ জীবনযাপন করুন
স্থূলতা পুরুষের শুক্রাণুর গুণগত মানকে কমিয়ে দিতে পারেImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 8:14 AM

পুরুষের বন্ধ্যাত্ব‌ বডি মাস ইনডেক্স (BMI) এর উপর বেশ নির্ভরশীল এবং অতিরিক্ত শরীরের ওজন অনেক সময় বন্ধ্যাত্ব‌ের (Infertility) কারণ হতে পারে। কারণ একটি গবেষণায় বলা হয়েছে যে স্থূলতা (Obesity) পুরুষের শুক্রাণুর গুণগত মানকে কমিয়ে দিতে পারে। এটি একটি কম পরিচিত সত্য যে অতিরিক্ত ওজনের পুরুষদের স্বাভাবিক ওজনের পুরুষদের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম শুক্রাণুর সংখ্যা। তবে ভারতে বা বিশ্বের অন্য কোথাও পুরুষের প্রজনন স্বাস্থ্য (Reproductive health) নিয়ে খুব কমই আলোচনা করা হয়।

হিন্দুস্তান টাইমস লাইফস্টাইলের সঙ্গে একটি সাক্ষাৎকারে, ইন্দিরা আইভিএফ-এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ডাঃ ক্ষিতিজ মুর্দিয়া জানিয়েছেন যে, “যখন কোনও দম্পতি গর্ভধারণ করতে অক্ষম হন, তখন মহিলাকে সবসময় অন্যায়ভাবে দোষ দেওয়া হয়। এটি এখনও পর্যন্ত সবচেয়ে ব্যাপক ধারণাগুলির মধ্যে একটি, এবং এটি এই সত্য থেকে উদ্ভূত যে গর্ভধারণ থেকে পূর্ণ-মেয়াদী গর্ভাবস্থা থেকে শুরু করে তাঁদের সন্তানদের যত্ন নেওয়া পর্যন্ত মহিলারা পুরো প্রক্রিয়ার কেন্দ্রবিন্দু।”

পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ এবং কারণগুলিকে ঘিরে অনেক রহস্য রয়েছে তা বিবেচনা করেছেন, ডাঃ ক্ষিতিজ মুর্দিয়া। পুরুষ বন্ধ্যাত্ব সম্পর্কিত বেশ কিছু সাধারণ ধারণাকে তিনি ভেঙে দিয়েছেন যা একজন দম্পতির সন্তান ধারণের ক্ষমতাকে কী প্রভাবিত করতে পারে।

মিথ ১: শুক্রাণুর গুণগত মান পুরুষ বন্ধ্যাত্বের একমাত্র কারণ

গর্ভধারণের জন্য উচ্চ মানের শুক্রাণু প্রয়োজন।

সত্য: সামগ্রিক স্বাস্থ্য বন্ধ্যাত্বকে প্রভাবিত করে। শুক্রাণুর গুণগত মান একটি পুরুষ বন্ধ্যাত্বের একটি গুরুত্বপূর্ণ উপাদান, কিন্তু এটি একমাত্র কারণ নয়। হরমোনের মাত্রা, স্থূলতা, ধূমপান, অ্যালকোহল এবং কিছু ওষুধ নেতিবাচক প্রভাব বন্ধ্যাত্বেরকে প্রভাবিত করতে পারে।

মিথ ২: পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব সাধারণ নয়

বন্ধ্যাত্ব ১৫% দম্পতিকে প্রভাবিত করে। মহিলাদের জন্য এটি অনুমান করা হয়ে যে, বন্ধ্যাত্ব তাঁদের সমস্যা, কারণ গর্ভাবস্থা মহিলাদের শরীরে ঘটে।

সত্য: বন্ধ্যাত্ব পুরুষ এবং মহিলাদের সমানভাবে প্রভাবিত করে। ২৫ জনের মধ্যে একজন পুরুষ বন্ধ্যাত্বের শিকার হয়। সমস্ত বন্ধ্যাত্বের প্রায় ৩০% ক্ষেত্রে একটি পুরুষ ফ্যাক্টর দ্বারা সৃষ্ট এবং অন্য ৩০% একটি মহিলা ফ্যাক্টরের ফলাফল। বাকি ৩০-৪০% বন্ধ্যাত্বের ঘটনাগুলি হয় পুরুষ এবং মহিলা বন্ধ্যাত্বের সংমিশ্রণ অথবা সঠিক কারণটি অস্পষ্ট।

মিথ ৩: বন্ধ্যাত্ব একচেটিয়াভাবে প্রজনন স্বাস্থ্যের সঙ্গে যুক্ত; সাধারণ সুস্থতার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

সত্য: বন্ধ্যাত্ব একজনের প্রজনন স্বাস্থ্যের সমস্যা ছাড়া বিভিন্ন পরিস্থিতিতে হতে পারে। মানবদেহ একটি জটিল প্রক্রিয়া যেখানে প্রতিটি ফাংশন একে অপরের সঙ্গে যুক্ত। উদাহরণস্বরূপ, বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, উচ্চ রক্তচাপ শুক্রাণুর পরিমাণ, গুণমান এবং গতিশীলতার উপর সরাসরি প্রভাব ফেলে। পরিবেশগত চাপের বর্ধিত মাত্রা, সেই সঙ্গে অস্বাস্থ্যকর খাবার এবং ওষুধের ব্যবহার, রক্তচাপ বৃদ্ধি শুক্রাণুর স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

মানসিক চাপ পুরুষদের মানসিক স্বাস্থ্যের পাশাপাশি তাদের শারীরিক স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। এটি গ্লুকোকোর্টিকয়েডের মতো হরমোন নিঃসরণকে ট্রিগার করতে পারে, যা টেস্টোস্টেরনের মাত্রা এবং শুক্রাণু উৎপাদন কমাতে পারে। মানসিক চাপ ছাড়াও, একটি অস্বাস্থ্যকর জীবনধারা পুরুষদের মধ্যে অন্যতম প্রধান কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং শারীরিক ব্যায়ামের অভাবের কারণেও পুরুষ প্রজনন স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়।

মিথ ৪: বন্ধ্যাত্ব  ধূমপান, অ্যালকোহল ব্যবহারের সঙ্গে সংযুক্ত নয়

ঘটনা: সিগারেট এবং অ্যালকোহলের মতো মাদকদ্রব্য নিয়মিত সেবনে পুরুষের ফার্টি‌লিটি হ্রাস পায় বলে জানা গেছে। গবেষণায় দেখা গেছে,  যারা ধূমপান করেন না তাদের তুলনায় যারা ধূমপান করেন তাদের শুক্রাণুর ঘনত্ব, মোট শুক্রাণুর সংখ্যা কমে যায়। ইরেক্টাইল ডিসফাংশনের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল এটি। পুরুষদের মধ্যে, অত্যধিক অ্যালকোহল ব্যবহার ফার্টি‌লিটির উপর তুলনামূলক প্রভাব ফেলতে পারে, সেই সঙ্গে টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পেতে পারে।

মিথ ৫: বয়স পুরুষ বন্ধ্যাত্বের একটি কারণ নয়

মানুষ ধরে নেয় যে পুরুষরা যে কোনও বয়সে সন্তানের পিতা হতে পারে এবং পুরুষের বন্ধ্যাত্ব বয়সের সঙ্গে হ্রাস পায় না।

সত্য: বয়সের সঙ্গে পুরুষের ফার্টি‌লিটি হ্রাস পায়। বয়স নারী বন্ধ্যাত্বের মতো পুরুষের ফার্টি‌লিটিকে ঠিক একইভাবে প্রভাবিত করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শুক্রাণুর সংখ্যা এবং গুণমান ধীরে ধীরে হ্রাস পায়। ইরেক্টাইল ডিসফাংশন এবং অন্যান্য স্বাস্থ্যের অবস্থা বয়স্ক পুরুষদের মধ্যে বেশি সাধারণ এবং আপনার ফার্টি‌লিটিকে প্রভাবিত করতে পারে।

মিথ ৬: পুরুষের ফার্টি‌লিটি STI এবং STD দ্বারা প্রভাবিত হয় না

ঘটনা: পুরুষ বন্ধ্যাত্ব যৌনবাহিত রোগ বা ক্ল্যামাইডিয়া এবং গনোরিয়ার মতো সংক্রমণের কারণে হতে পারে। একটি উচ্চ শতাংশ কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্ক যারা STI/D-তে আক্রান্ত হয়েছেন তাদের রোগ নির্ণয় করা যাবে না। ফলস্বরূপ, ব্যক্তিরা হয়তো জানেন না যে তারা কোনও STIs বা Ds সংক্রামিত হয়েছে, যা যৌন ও প্রজনন স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে এবং দীর্ঘমেয়াদে বন্ধ্যাত্বের দিকে পরিচালিত করে। শুক্রাণুর গুণমান এবং পরিমাণকে প্রভাবিত করে, এই STI/Dগুলি যৌন স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলির ঝুঁকি বাড়ায় এবং পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব প্ররোচিত করে।

প্রতিরোধ উপায়-

-চাপ কমানো।

-ধূমপান করবেন না বা চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ ব্যবহার করবেন না, বিশেষ করে অ্যানাবলিক স্টেরয়েড।

-বিষাক্ত পদার্থের সংস্পর্শ এড়িয়ে চলুন।

-সীমিত পরিমাণে অ্যালকোহল পান করুন।

-স্বাস্থ্যকর খাবার খান এবং আপনার ওজন নিয়ন্ত্রণে রাখুন।

-পরিমিত ব্যায়াম করুন, অত্যধিক ব্যায়াম আপনার টেস্টোস্টেরন কমাতে পারে এবং এইভাবে শুক্রাণুর সংখ্যাকে প্রভাবিত করতে পারে।

আরও পড়ুন: আপনার শরীর কি মেনোপজের ইঙ্গিত দিচ্ছে? উপসর্গগুলিকে নিয়ন্ত্রণ করবেন কীভাবে পরামর্শ দিচ্ছেন বিশিষ্ট চিকিৎসক