হার্ট ভাল রাখতে রোজের মেনুতে রাখতে পারেন এইসব মশলা

দারচিনি- এই অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ফ্লেমেটরি উপাদান হার্টের সবরকম রোগ থেকে দূরে রাখে আপনাকে।

হার্ট ভাল রাখতে রোজের মেনুতে রাখতে পারেন এইসব মশলা
কোন কোন মশলা রয়েছে এই তালিকায়?
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 6:48 PM

হার্ট ভাল রাখতে মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শই দেন ডাক্তারবাবুরা। কিন্তু এমন অনেক মশলা আছে, যা আমাদের হার্ট ভাল রাখতে সাহায্য করে। তাই রোজের খাবারে সেইসব মশলা থাকাই ভাল। এ ধরণের কিছু মশলার তালিকা আমরা আপনাদের জানালাম। কিন্তু নিজের চিকিৎসকের পরামর্শ না নিয়ে ডায়েট পরিবর্তন করবেন না। কারণ আপনার স্বাস্থ্যের ভালমন্দ তাঁরাই বুঝবেন। তবে বিভিন্ন চিকিৎসকরাই বলে থাকেন যে এইসব মশলা আমাদের হার্ট ভাল রাখতে সাহায্য করে।

১। লাল লঙ্কা- এই ধরণের লঙ্কার মধ্যে থাকে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করে। সেই সঙ্গে নিয়ন্ত্রণে রাখে ব্লাড প্রেশারের মাত্রা।

২। আদা- আপনার শরীর থেকে ‘ব্যাড’ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে আদা। আর একথা তো সকলেরই জানা যে এই ব্যাড কোলেস্টেরল হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

৩। দারচিনি- এই অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ফ্লেমেটরি উপাদান হার্টের সবরকম রোগ থেকে দূরে রাখে আপনাকে।

৪। রসুন- রোজ সকালে খালি পেটে এক কোয়া রসুন খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। রসুন শরীরে কোলেস্টেরল এবং ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

৫। এলাচ- এলাচের মধ্যে থাকে ভিটামিন এ। এছাড়া এর মধ্যে থাকে ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্ক। এই সবকটি উপাদানই হার্ট ভাল রাখতে সাহায্য করে।

৬। সরষে- কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং রক্তে ফ্যাটের পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে সরষে। তাই রোজের মানুতে সরষে থাকা মোটেও খারাপ নয়।